Alexa
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

ডিএসইতে সাত মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০২২, ১৭:০১

ডিএসইতে সাত মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন দেশের পুঁজিবাজারে সবকটি মূল্যসূচকের বড় দরপতনের পাশাপাশি কমেছে শেয়ার লেনদেনের পরিমাণ। এ ছাড়া পুঁজিবাজারে কমেছে লেনদেনকৃত অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। 

গতকাল রোববার সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকের বড় পতনের পাশাপাশি গত সাত মাসের মধ্যে সর্বনিম্ন শেয়ার লেনদেন হয়েছে। তবে সূচক কমলেও দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ শেয়ার লেনদেনের পরিমাণ বেড়েছে।

পুঁজিবাজার সূত্রে জানা গেছে, ডিএসইতে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৭৮ পয়েন্ট কমে ছয় হাজার ৭৭৩ পয়েন্টে নেমেছে। এর আগে গত ১০ অক্টোবর ডিএসইএক্স সূচক ৭ হাজার ৩৬৭ দশমিক ৯৯ পয়েন্টে পৌঁছে নতুন রেকর্ড হয়েছিল।
 
ডিএসইর অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ২৬ পয়েন্ট কমে দুই হাজার ৫৭৬ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ১৩ পয়েন্ট কমে এক হাজার ৪২৯ পয়েন্টে দাঁড়িয়েছে।
 
রোববার ডিএসইতে লেনদেনকৃত ৩৭২টি প্রতিষ্ঠানের মধ্যে দাম কমেছে ২৯১ টির, বেড়েছে ৬৬ টির এবং অপরিবর্তিত ছিল ১৫ টির শেয়ার ও ইউনিটের দাম। ডিএসইতে আজ ৮৩৩ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা চলতি বছরের ২৭ এপ্রিলের পর সর্বনিম্ন। ২৭ এপ্রিল ডিএসইতে ৮২৪ কোটি ৩৬ লাখ টাকার লেনদেন হয়। আর আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে লেনদেন কমেছে ১৬ কোটি টাকা।
 
লেনদেন খরার বাজারে টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৯১ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ওয়ান ব্যাংকের ৫৭ কোটি ১৫ লাখ টাকার লেনদেন হয়েছে। ৪৬ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে আইএফআইসি ব্যাংক।
 
এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষস্থানীয় দশ প্রতিষ্ঠান হলো-বেক্সিমকো লিমিটেড, ওয়ান ব্যাংক, আইএফআইসি ব্যাংক, প্যারামাউন্ট টেক্সটাইল, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, আনোয়ার গ্যালভানাইজিং, ওরিয়ন ফার্মা, সাইফ পাওয়ারটেক এবং এনআরবিসি ব্যাংক।

আজ দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ২২০ পয়েন্ট। সিএসইতে লেনদেনকৃত ২৬৬টি প্রতিষ্ঠানের মধ্যে দাম কমেছে ১৯২ টির, বেড়েছে ৫৩ টির এবং ২১ টির দাম অপরিবর্তিত ছিল। সিএসইতে রোববার লেনদেন হয়েছে ৩৯ কোটি ৪৯ লাখ টাকা। যা আগের দিনের চেয়ে ৪ কোটি টাকা বেশি।
 
এদিকে পুঁজিবাজার সংশ্লিষ্টরা বলছেন, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং কেন্দ্রীয় ব্যাংকের মধ্যকার সাম্প্রতিক মতবিরোধের কারণে পুঁজিবাজারে দরপতন হচ্ছে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    লোকসানে ওয়ালটন

    চেক জমা দিয়ে শেয়ার কেনা নিয়ে উৎকণ্ঠার অবসান

    বাধ্যতামূলক ছুটিতে ডিএসইর সিটিও

    দেড় ঘণ্টা পর লেনদেন শুরু ডিএসইতে

    ফের কারিগরি ত্রুটি ডিএসইতে, লেনদেন বন্ধ

    ত্রুটি সারিয়ে পুনরায় লেনদেন চালু ডিএসইতে

    সান ফ্রান্সিসকোর পুলিশকে ‘হত্যাকারী রোবট’ ব্যবহারের অনুমতি

    ঋণ মঞ্জুর হলেই তালিকা প্রকাশ করতে হবে: হাইকোর্ট

    ইসলামী ব্যাংকে ঋণ প্রদানে অনিয়ম, তদন্ত চেয়ে দুদক-বিএফআইইউ চিঠি

    বিদ্যালয়ে পরীক্ষার্থী ছিল একজন, সেও করল ফেল

    কৃষিজমি-পুকুর থেকে ফের অবৈধভাবে বালু উত্তোলন