Alexa
রোববার, ২৩ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

সংসদে গণতন্ত্র সম্মেলন নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের সমালোচনা

আপডেট : ২৮ নভেম্বর ২০২১, ১৮:১৬

ফাইল ছবি বিশ্বের দুর্বল গণতন্ত্রের দেশগুলোকে যুক্তরাষ্ট্র তাদের গণতান্ত্রিক সম্মেলনে আমন্ত্রণ জানিয়েছে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের এমন বক্তব্যের সমালোচনা করেছেন বিএনপিদলীয় সাংসদেরা। তাঁরা বলেছেন, পররাষ্ট্রমন্ত্রীর এমন বক্তব্য দায়িত্বশীলতার পরিচয় নয়। তাঁর বক্তব্য গণতন্ত্র নিয়ে বিশ্বের জন্য নতুন পাঠ্য বিষয় হতে পারে। 

আজ রোববার জাতীয় সংসদে টেরিটোরিয়াল ওয়াটার অ্যান্ড মেরিটাইম বিল-২০২১-এর ওপর জনমত যাচাই-বাছাইয়ের ওপর আলোচনায় এসব কথা বলেন সাংসদেরা। এর আগে জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিলটি উত্থাপন করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। 

বিএনপির সাংসদ হারুনুর রশীদ বলেন, সাংবাদিকের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী যা বলেছেন, তা কী কোনো উত্তরণ হলো। দায়িত্বশীল জায়গা থেকে এটা উপযুক্ত উত্তর নয়। 

বিএনপির সাংসদ রুমিন ফারহানা বলেন, ‘আমরা এত দিন জানতাম পৃথিবীর সবচেয়ে উদার গণতান্ত্রিক দেশের তালিকা করলে পশ্চিম ইউরোপ ও স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলো থাকবে। এখন আমরা বুঝলাম তাদের দেশের গণতন্ত্র দুর্বল। কারণ, এরা এ সম্মেলনে আমন্ত্রিত হয়েছে। ঠিক যেভাবে আমন্ত্রিত হয়েছে কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও জাপান। এ দেশগুলোকে উন্নত গণতন্ত্রের দেশ হিসেবে জানি।’ 

রুমিন ফারহানা বলেন, পররাষ্ট্রমন্ত্রীর ব্যাখ্যা অনুযায়ী গণতান্ত্রিক সম্মেলনে দাওয়াত না পাওয়া যদি শক্তিশালী গণতন্ত্রের লিগমা টেস্ট হয়। তাহলে বাংলাদেশের সঙ্গে শক্তিশালী গণতন্ত্রের দেশের উদাহরণ হচ্ছে মিয়ানমার, কম্বোডিয়া, তুর্কমেনিস্তান এবং মধ্য এশিয়ার অন্যান্য দেশ। চীন, উগান্ডা, রুয়ান্ডা, সোমালিয়া, কঙ্গোসহ আফ্রিকার প্রায় সব দেশ। গণতন্ত্র নিয়ে সারা বিশ্বের সম্ভবত আবার নতুন করে পাঠ করার সময় এসেছে। 
 
রুমিন ফারহানা আরও বলেন, রাষ্ট্রের প্রতিনিধিত্বকারী একজন পররাষ্ট্রমন্ত্রী যখন এমন দাবি করেন, তখন আমাদের সম্পর্কে খুব একটা ভালো ধারণা হয় না। 

সংশোধনীর ওপর আলোচনায় অংশ নিয়ে বিএনপির সাংসদ মোশারফ হোসেন বলেন, ‘আমেরিকার এই গণতন্ত্র সম্মেলনে ভারত আমন্ত্রণ না পেয়ে যদি বাংলাদেশ পেত, তখন আমাদের পররাষ্ট্রমন্ত্রী বলতেন ভারতের চেয়েও আমাদের গণতন্ত্র শক্তিশালী। এটাও বলতেন তাদের চেয়েও আমাদের প্রবৃদ্ধিও বেশি।’

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে গণতান্ত্রিক দেশসমূহের সম্মেলনে বাংলাদেশকে আমন্ত্রণ না জানানোর বিষয়ে গত বৃহস্পতিবার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, ‘যেসব দেশ গণতন্ত্রের দিক থেকে দুর্বল, যুক্তরাষ্ট্র হয়তো তাদের ডাক দিয়েছে। তারা দুই পর্বে করবে বলেছে। প্রথমে কয়েকটি দেশ যারা গণতান্ত্রিক দিক থেকে খুবই দুর্বল তাদের নিয়ে। আমাদের বাদ দিয়েছে সেটা আমি বলি না। হয়তো পরে তারা আমাদের বলবে।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    সোমবার থেকে অর্ধেক জনবল নিয়ে সব অফিস

    সরকারি কর্মকর্তাদের মূল্যায়নে আসছে সফটওয়্যার ভিত্তিক গ্রেডিং পদ্ধতি

    বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেলেন যারা

    গুচ্ছগ্রাম প্রকল্পের টাকা মেরে ইউএনওর শাস্তি পদাবনতি

    প্রেক্ষাগৃহ নির্মাণ করলে ঋণ দেবে সরকার: তথ্যমন্ত্রী

    বাণিজ্য সংগঠনের জন্য নতুন আইনের প্রস্তাব

    যৌন হয়রানির জেরে মিরসরাইয়ে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ 

    সোমবার থেকে অর্ধেক জনবল নিয়ে সব অফিস

    সরকারি কর্মকর্তাদের মূল্যায়নে আসছে সফটওয়্যার ভিত্তিক গ্রেডিং পদ্ধতি

    হত্যার ভয় দেখিয়ে গৃহবধূকে ধর্ষণচেষ্টার অভিযোগ, ৭০ হাজার টাকায় রফা

    যেভাবে কাটবেন ফুটবল বিশ্বকাপের টিকিট

    প্রশ্নফাঁসে জড়িত রূপাকে বগুড়া জেলা আ. লীগ থেকে অব্যাহতি