Alexa
শনিবার, ২২ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবে না তালেবান

আপডেট : ২৮ নভেম্বর ২০২১, ১৭:৩৯

তালেবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ। ছবি: রয়টার্স  বিশ্বের কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে তালেবান সরকারের হস্তক্ষেপ করবে না। এমন মন্তব্য করেছেন দেশটির অন্তর্বর্তী সরকারের প্রধানমন্ত্রী ও তালেবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ। গতকাল শনিবার এক অডিও বার্তায় তিনি এই মন্তব্য করেন। 

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, হাসান আখুন্দের অডিও প্রায় ৩০ মিনিটের অডিও বার্তাটি আফগানিস্তানের রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচার করা হয়। কাবুলের ক্ষমতা দখলের পর তালেবান প্রধানমন্ত্রীর এটিই প্রথম অডিও বার্তা। 

অডিও বার্তায় মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ বলেন, আমরা সমস্ত দেশকে আশ্বস্ত করি যে আমরা তাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করব না। আমরা সবার সঙ্গে ভালো অর্থনৈতিক সম্পর্ক রাখতে চাই।

আফগান জনগণের উদ্দেশে হাসান আখুন্দ বলেন, আফগানিস্তানের বেকারত্ব ও খারাপ অর্থনৈতিক অবস্থার জন্য তালেবান দায়ী নয় বরং দেশে বিদ্যমান সকল সমস্যাই সাবেক সরকারের রেখে যাওয়া দায়। আমরা বিভিন্ন সমস্যা ডুবে আছি। আমাদের জনগণকে আমরা দুঃখকষ্ট ও কষ্ট থেকে বের করে আনার চেষ্টা করে যাচ্ছি। আল্লাহ চাইলে আমরা সফল হব। 

 ২০ বছর পর গত ১৫ আগস্ট মার্কিন সমর্থিত সরকারকে হটিয়ে আফগানিস্তান দখলে নেয় তালেবান। ২০০১ সালে ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে হামলা চালায় আল কায়েদা। তখন আফগানিস্তানেই থাকতেন আল কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেন। ৯ / ১১ হামলার পর আফগানিস্তানে যুদ্ধ শুরু করে যুক্তরাষ্ট্র। 

 হাসান একজন তালেবানের জ্যেষ্ঠ নেতা। তিনি তালেবান আন্দোলনের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ঘনিষ্ঠ সহযোগী এবং রাজনৈতিক উপদেষ্টা ছিলেন। 

 ৬০ বছর বয়সী হাসান আখুন্দ ১৯৯৬-২০০১ সাল পর্যন্ত আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী ও উপ-প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। 

 বিশ্বের কোনো দেশই এখনও তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ইউক্রেনে ‘মারণাস্ত্র সহায়তা’ পাঠালো যুক্তরাষ্ট্র 

    ওয়ার্ডরোব গুছিয়েই শিক্ষার্থীর আয় অর্ধলক্ষাধিক টাকা 

    হারের পর ভোটিং মেশিন জব্দ করতে খসড়া নির্বাহী আদেশ লিখেছিলেন ট্রাম্প 

    প্রথমবারের মতো লকডাউনে যে দেশ

    বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে শক্তিশালী করার প্রস্তাবে যুক্তরাষ্ট্রের বাধা 

    মুম্বাইয়ে ২০ তলা ভবনে আগুন, নিহত ৭

    চবির হলে জ্বর-সর্দির প্রকোপ, করোনা পরীক্ষায় অনীহা

    জাজিরায় মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধা নিহত

    ইউক্রেনে ‘মারণাস্ত্র সহায়তা’ পাঠালো যুক্তরাষ্ট্র 

    সালিশি বৈঠক শেষেই সংঘর্ষ, নিহত ১ 

    অবৈধভাবে মাটি কাটায় ৭ জনকে কারাদণ্ড

    শাবিপ্রবির শিক্ষকদের সঙ্গে বৈঠকে শিক্ষামন্ত্রী