Alexa
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

হিসাববিজ্ঞান

কোনো বাধ্যতামূলক প্রশ্ন থাকবে না

আপডেট : ২৮ নভেম্বর ২০২১, ১৭:৫৯

 সুপ্রিয় শিক্ষার্থীরা, তোমাদের জন্য হিসাববিজ্ঞান প্রথম পত্র ও দ্বিতীয় পত্রের প্রশ্নের মানবণ্টন, অধ্যায়ভিত্তিক অলোচনা এবং পরীক্ষায় ভালো করার কিছু দিকনির্দেশনা দেওয়া হলো।
হিসাববিজ্ঞান প্রথম পত্র ও দ্বিতীয় পত্রের মানবণ্টন নিয়ে ধারণা:

সৃজনশীল অংশ
‘ক’ ও ‘খ’ বিভাগ থেকে ১১টি প্রশ্ন থেকে যেকোনো ৩টি প্রশ্নের উত্তর দিতে হবে ১ ঘণ্টা ১৫ মিনিটে। কোনো বাধ্যতামূলক প্রশ্ন থাকবে না। প্রস্তুতির ক্ষেত্রে প্রথমে তোমরা যেকোনো ৩টি অধ্যায় খুব ভালোভাবে শেষ করবে, পরে বাকি অধ্যায়গুলো। যদি সব অধ্যায় করার সময় না থাকে তাহলে সৃজনশীল অংশের জন্য যেকোনো ১টি বা ২টি অধ্যায় বাদ দিয়ে প্রস্তুতি নিতে পারো। সৃজনশীল প্রশ্নের ক্ষেত্রে যেকোনো ভালো মানের বইয়ের সৃজনশীল অংশ (উদাহরণ) এবং বিগত বছরের বোর্ড প্রশ্ন ভালোভাবে অনুশীলন করতে হবে। পরীক্ষায় ভালো করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো প্রশ্ন নির্বাচন। সহজ ও কম সময়ে উত্তর করা যাবে এমন প্রশ্ন নির্বাচন করতে হবে। উত্তর করার সময় অবশ্যই যে প্রশ্নটি ভালো পারবে, সেটি দিয়ে শুরু করবে। ছকের জন্য পেনসিল ব্যবহার করবে। খাতার উপস্থাপনার দিকে খেয়াল রাখবে। ক্যালকুলেটর ব্যবহার ও সময় সম্পর্কে সতর্ক থাকবে।

বহুনির্বাচনি অংশ
৩০টি প্রশ্নের মধ্যে যেকোনো ১৫টি প্রশ্নের উত্তর দিতে হবে ১৫ মিনিটে। বহুনির্বাচনি প্রশ্নের জন্য সংক্ষিপ্ত সিলেবাসের সব অধ্যায় ভালোভাবে পড়তে হবে। এ ক্ষেত্রে কোনো অধ্যায় বাদ না দেওয়াই শ্রেয়। বহুনির্বাচনি অংশে ভালো করার জন্য যেকোনো ভালো মানের বইয়ের অধ্যায়ভিত্তিক আলোচনা পড়ে অনুশীলনীর বহুনির্বাচনি অংশ এবং বিগত বছরের বোর্ডের বহুনির্বাচনি প্রশ্ন ভালোভাবে অনুশীলন করতে হবে। বহুনির্বাচনি অংশের ক্ষেত্রে সময় অনেক গুরুত্বপূর্ণ। ৩০টি প্রশ্ন থেকে ১৫টি প্রশ্ন ১৫ মিনিটে উত্তর করতে হবে। এ ক্ষেত্রে বহুনির্বাচনি অংশে থিওরিটাইপের প্রশ্নগুলো থেকে যে কয়টি প্রশ্ন পারবে, সেগুলো প্রথমে দাগিয়ে ফেলবে। পরে গাণিতিক সমস্যাসংক্রান্ত প্রশ্ন সমাধান করবে।  কোনো প্রশ্ন বাদ দিলে সেটির নম্বর ভালোভাবে খেয়াল রাখবে, তা না হলে একটির জায়গায় আরেকটি দাগানোর সম্ভাবনা আছে। সর্বোপরি সময়ের দিকে খেয়াল রাখবে।

হিসাববিজ্ঞান প্রথম পত্র
প্রথমে তোমরা তৃতীয়, চতুর্থ ও অষ্টম অধ্যায়ের ওপর প্রস্তুতি নিতে পারো। পরবর্তীতে দ্বিতীয় ও নবম অধ্যায়। প্রয়োজনে যেকোনো ১টি বা ২টি অধ্যায় বাদ দিতে পারো। সংক্ষিপ্ত
সিলেবাসের প্রতিটি অধ্যায়ের অধ্যায়ভিত্তিক আলোচনা নিচে দেওয়া হলো–

দ্বিতীয় অধ্যায় (হিসাবের বই)
এ অধ্যায় থেকে দুতরফা দাখিলা পদ্ধতির প্রয়োগ, হিসাব সমীকরণ, হিসাব সমীকরণের ওপর লেনদেনের প্রভাব, টেবুলার ছক, হিসাবের ডেবিট ও ক্রেডিট নির্ণয়, জাবেদা, জাবেদার প্রকারভেদ, খতিয়ান, নগদ প্রাপ্তি ও নগদ প্রদান জাবেদা, তিনঘরা নগদান বই এবং অগ্রদত্ত পদ্ধতিতে খুচরা নগদান বইসংক্রান্ত গাণিতিক সমস্যা ভালোভাবে অনুশীলন করতে হবে।

তৃতীয় অধ্যায় (ব্যাংক সমন্বয় বিবরণী)
এ অধ্যায় থেকে প্রচলিত পদ্ধতিতে ব্যাংক সমন্বয় বিবরণী প্রস্তুতকরণসংক্রান্ত গাণিতিক সমস্যা ভালোভাবে অনুশীলন করতে হবে। বকেয়া চেক, ট্রানজিটে জমা, ডেবিট মেমোরেন্ডাম, ক্রেডিট মেমোরেন্ডামের পরিমাণ নির্ণয় এবং নগদান বইতে লিপিবদ্ধ হয়নি এমন লেনদেনের জাবেদা ভালোভাবে দেখতে হবে।

চতুর্থ অধ্যায় (রেওয়ামিল): এ অধ্যায় থেকে রেওয়ামিল প্র¯‘তকরণ, অশুদ্ধি সংশোধন জাবেদা, অশুদ্ধ রেওয়ামিল শুদ্ধিকরণ সংক্রান্ত গানিতিক সমস্যা ভালোভাবে অনুশীলন করতে হবে। এছা ড়্ধসঢ়;া চলতি সম্পদ, চলতি দায়, চলতি মূলধন, মূলধনজাতীয় ব্যয়, মুনাফাজাতীয় ব্যয়, দীর্ঘমেয়াদি দায়, অসমন্বিত ব্যয়ের পরিমান নির্ণয় এবং কোন কোন দফা রেওয়ামিলে অর্ন্তভুক্ত হয়না তা ভালোভাবে দেখে যেয়ো।

অষ্টম অধ্যায় (দৃশ্যমান ও অদৃশ্যমান সম্পদের হিসাবরক্ষণ): এ অধ্যায় থেকে সরলরৈখিক/¯ি’রকিস্তি পদ্ধতি এবং ক্রমহ্রাসমান জের পদ্ধতির গানিতিক সমস্যা ভালোভাবে অনুশীলন করতে হবে। সম্পত্তি ক্রয়, অবচয় হিসাবভুক্তিকরণ ও সম্পত্তি বিক্রয় সংক্রন্ত জাবেদা, প্রয়োজনীয় খতিয়ান (সম্পত্তি হিসাব, অবচয় হিসাব ও পুঞ্জিভূত অবচয় হিসাব) প্র¯‘ত করা এবং অবচয়কে আয় বিবরণী ও আর্থিক অব¯’ার বিবণীতে উপ¯’াপন শিখতে হবে।

নবম অধ্যায় (আর্থিক বিবরণী): এ অধ্যায় থেকে আয় বিররণী (্ধসঢ়;একধাপ ও বহুধাপ), মালিকানা স্বত্ব বিবরণী এবং অর্থিক অব¯’ার বিবরণী প্রস্তুতকরণ সংক্রান্ত গানিতিক সমস্যা ভালোভাবে অনুশীলন করতে হবে। মোট লাভ, নিট লাভ, মালিকানা স্বত্ব, মোট সম্পদ, মোট দায়, চলতি দায়, চলতি সম্পদের পরিমান নির্ণয় ভালোভাবে শিখে যেতে হবে।

হিসাববিজ্ঞান দ্বিতীয় পত্র

প্রথমে তোমরা চতুর্থ, ষষ্ঠ ও অষ্টম অধ্যায়ের উপর প্র¯‘তি নিতে পারো এবং পরবর্তীতে দ্বিতীয় এবং পঞ্চম অধ্যায় করতে পারো। প্রয়োজনে যে কোন একটি বা দুইটি অধ্যায় বাদ দিতে পারো। সংক্ষিপ্ত সিলেবাসের প্রতিটি অধ্যায়ের অধ্যায়ভিত্তিক আলোচনা নিচে দেওয়া হলো-

দ্বিতীয় অধ্যায় (অংশীদারি ব্যবসায়ের হিসাব): এ অধ্যায় থেকে পরিবর্তনশীল পদ্ধতিতে লাভ-লোকসান আবন্টন হিসাব, অংশীদারদের মূলধন হিসাব ও অংশীদারদের ঋণ হিসাব প্র¯‘তকরণ এবং ¯’ায়ী মূলধন পদ্ধতিতে লাভ-লোকসান আবন্টন হিসাব, অংশীদারদের মূলধন হিসাব ও অংশীদারদের চলতি হিসাব প্র¯‘তকরণ সংক্রান্ত গানিতিক সমস্যা ভালোভাবে অনুশীলন করতে হবে।

চতুর্থ অধ্যায় (যৌথ মূলধনী কোম্পানির মূলধন): এ অধ্যায় থেকে সমহার, অধিহার ও অবহারে শেয়ার ইস্যু সংক্রান্তÍ গানিতিক সমস্যা ভালোভাবে অনুশীলন করতে হবে। শেয়ার ইস্যু সংক্রান্ত জাবেদা দাখিলা, খতিয়ান (ব্যাংক হিসাব) এবং আর্থিক অব¯’ার বিবরণীতে শেয়ার ইস্যু সংক্রান্ত লেনদেন উপ¯’াপন ভালোভাবে শিখে যেতে হবে।

পঞ্চম অধ্যায় (যৌথমূলধনী কোম্পানির আর্থিক বিবরণী): এ অধ্যায় থেকে আয় বিররণী (্ধসঢ়;একধাপ ও বহুধাপ), শেয়ারহোল্ডারদের মালিকানা স্বত্ব বিবরণী ও রাক্ষিত আয় বিবরণী এবং অর্থিক অব¯’ার বিবরণী প্রস্তুতকরণ সংক্রান্ত গানিতিক সমস্যা ভালোভাবে অনুশীলন করতে হবে। মোট লাভ, নিট লাভ, শেয়ারহোল্ডারদের মালিকানা স্বত্ব, মোট সম্পদ, মোট দায়, চলতি দায়, চলতি সম্পদ, অসমন্বিত ব্যয়ের পরিমান নির্ণয় ভালোভাবে শিখে যেতে হবে।

ষষ্ঠ অধ্যায় (আর্থিক বিবরণী বিশ্লেষণ): এ অধ্যায় থেকে স্বল্পমেয়াদি ঋণ পরিশোধ ক্ষমতা/তারল্যের অনুপাতসমূহ, মুনাফা অর্র্জন ক্ষমতার অনুপাতসমূহ এবং স”ছলতার অনুপাতসমূহ নির্ণয় সংক্রান্ত গানিতিক সমস্যা ভালোভাবে অনুশীলন করতে হবে। এক্ষেত্রে চলতি অনুপাত, তারল্য অনুপাত, চলতি মূলধন অনুপাত, মোট লাভ অনুপাত, নিট লাভ অনুপাত, বিনিয়োজিত মূলধনের আয় অনুপাত, বিনিয়োজিত মূলধন আবর্তন অনুপাত, মজুদ আবর্তন অনুপাত, দায় মালিকানা অনুপাত, মালিকানা অনুপাত ও দায় সম্পদ অনুপাত নির্ণয় ভালোভাবে শিখে যেতে হবে।

অষ্টম অধ্যায় (মজুদ পণ্যের হিসাবরক্ষণ পদ্ধতি): এ অধ্যায় থেকে আগে আসলে আগে যাবে ও ভারযুক্ত গড় পদ্ধতি সংক্রান্ত গানিতিক সমস্যা ভালোভাবে অনুশীলন করতে হবে। কালীন মজুদ পদ্ধতি ও নিত্য মজুদ পদ্ধতি সম্পর্কে ধারণা রাখতে হবে। মোট ক্রয় একক, নিট ক্রয় একক, বিক্রয়ের পরিমাণ একক, ঘাটতি একক, সমাপনী একক নির্ণয় ভালোভাবে শিখে যেতে হবে।

মুহাম্মদ নাঈমুর রহমান
প্রভাষক, নটর ডেম কলেজ, ঢাকা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    অস্তিত্ব সংকটে বংশাই নদ

    আত্মনির্ভরশীল হচ্ছেন আশ্রয়ণের বাসিন্দারা

    হেলে পড়া সেতু সংস্কার হয়নি চার বছরেও

    সখীপুরে দুই ইটভাটা মালিককে জরিমানা

    স্বর্ণের কয়েন বিক্রির নামে প্রতারণা, আটক ১

    গারো পাহাড়ে পানির সংকট

    ৪৪তম বিসিএস: আবেদনের সময় বাড়লেও প্রিলি পূর্ব নির্ধারিত তারিখেই

    প্রধানমন্ত্রীর এপিএস সেজে হাতিয়ে নিয়েছেন বিপুল টাকা  

    অভিজ্ঞতা ছাড়াই আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকে চাকরির সুযোগ 

    স্বেচ্ছায় করোনায় আক্রান্ত হতে চান?  

    বিশ্ববিদ্যালয়ের জন্য ভূমি অধিগ্রহণে দুর্নীতির অভিযোগ বানোয়াট ও ষড়যন্ত্রমূলক: শিক্ষামন্ত্রী   

    ৪২ বছর পর বার্টি...