Alexa
মঙ্গলবার, ২৫ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

অধ্যক্ষের পরামর্শ

মাথা ঠান্ডা রেখে পরীক্ষা দিবে

আপডেট : ২৮ নভেম্বর ২০২১, ১৭:১০


সুপ্রিয় শিক্ষার্থীবৃন্দ, আশা করি সবাই সুস্থ আছ এবং কোভিড-১৯ পরিস্থিতিজনিত সব ধরনের প্রতিকূলতা অতিক্রম করে নিজেদের লক্ষ্য পূরণে সচেষ্ট রয়েছ। তোমাদের জন্য সুসংবাদ হলো শিক্ষা মন্ত্রণালয়ের সুচিন্তিত সিদ্ধান্তে মাত্র তিনটি বিষয়ে পরীক্ষায় অবতীর্ণ হতে হচ্ছে এবং স্বল্প সময়ে প্রস্তুতি সহজীকরণের জন্য সিলেবাসও সংক্ষিপ্ত করা হয়েছে। ইতিমধ্যেই সিলেবাস অনুযায়ী তোমরা তোমাদের নিজেদের, অভিভাবকদের এবং শিক্ষক-শিক্ষিকাদের সম্মিলিত প্রচেষ্টায় পরীক্ষার জন্য ভালোভাবে প্রস্তুতি সম্পন্ন করেছ।

পরীক্ষার দোরগোড়ায় এসে এখন আর প্রস্তুতি নিয়ে চিন্তা না করে মাথা ঠান্ডা রেখে পরীক্ষায় অংশগ্রহণ করবে। পরীক্ষা চলাকালে সবচেয়ে বেশি যে বিষয়টার প্রতি গুরুত্ব দেবে, সেটা হলো সময়ের সঠিক ব্যবস্থাপনা। ১৫ মিনিটের মধ্যে তোমাদের ১২টি বহুনির্বাচনি প্রশ্নের উত্তর করতে হবে। তাই যে প্রশ্নগুলোর উত্তর পারো, সেগুলো আগে প্রশ্নে দাগ দিয়ে নিবে।

তারপর ঠান্ডা মাথায় ওএমআর ফরমের সিরিয়াল নম্বরের সঙ্গে মিলিয়ে বৃত্ত ভরাট করবে। একইভাবে সৃজনশীল প্রশ্নের উত্তর প্রদানের ক্ষেত্রেও তোমাদের সচেতন হতে হবে। পরীক্ষা চলাকালে নির্দিষ্ট সময়ের মধ্যে যেন লিখে শেষ করতে পারো, সেই অনুযায়ী নিজেকে তৈরি করে নিবে। তোমাদের দুটি সৃজনশীল প্রশ্নের উত্তর করতে হবে।

খেয়াল রাখবে কোনোটির উত্তর অনেক দীর্ঘ আবার কোনোটির উত্তর যেন অনেক ছোট না হয়ে যায়। তোমরা হয়তো সবগুলো প্রশ্নের উত্তরই পারবে, তাই যে ধরনের প্রশ্নের উত্তর করলে বেশি নম্বর পাওয়া যাবে, সেগুলো থেকে ২টা নির্বাচন করবে। তবে প্রশ্ন নির্বাচনে সময়ক্ষেপণ না করে খুব দ্রুততার সঙ্গে সিদ্ধান্ত নিতে হবে যেন নির্দিষ্ট সময়ে দুটো প্রশ্নের উত্তরই ভালোভাবে লিখে শেষ করতে পারো।

পরিশেষে তোমাদের সুস্থতা ও সর্বাঙ্গীণ সাফল্য কামনা করছি।

ব্রিগেডিয়ার জেনারেল তায়েফ উল হক
এনডিসি, পিএসসি, জি, অধ্যক্ষ, রাজউক উত্তরা মডেল কলেজ, ঢাকা।  

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    স্বাস্থ্যবিধি মেনে বিদ্যালয় চালু রাখার দাবি

    কবর খুঁড়ে কঙ্কাল চুরি

    এ যুগের কুম্ভকর্ণ

    ছয় দিন পর শিক্ষার্থীদের টিকাদান আবার শুরু

    শ্রীবরদীতে মই দৌড় প্রতিযোগিতা

    সড়কের অভাবে নিঃসঙ্গ সেতু

    শক্তিশালী ইসি গঠনে আইন প্রণয়ন করছে সরকার: কাদের

    হাসপাতাল থেকে নবজাতক চুরি

    এমপির বিরুদ্ধে গরু চুরির অভিযোগ তুললেন যুবলীগ নেতা

    রামেকের করোনা ইউনিটে ৩ জনের মৃত্যু

    গত ২০ দিনে সাফারি পার্কে ৯ জেব্রার মৃত্যু

    দুর্নীতির ধারণা সূচকে ‘উন্নতি নেই’ বাংলাদেশের