Alexa
বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

পদার্থবিজ্ঞান

গাণিতিক অংশে বেশি জোর দিতে হবে

আপডেট : ২৮ নভেম্বর ২০২১, ১৭:৪২

আসিফ শিশির  সুপ্রিয় শিক্ষার্থীরা, আশা করি তোমরা সবাই ভালো আছ। আগামী ২ ডিসেম্বর থেকে তোমাদের এইচএসসি পরীক্ষা শুরু হতে যাচ্ছে। ২ ডিসেম্বর পদার্থবিজ্ঞান প্রথম পত্র ও ৬ ডিসেম্বর দ্বিতীয় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার আগে প্রশ্নের মানবণ্টন ও সময় সম্পর্কে তোমাদের সুস্পষ্ট ধারণা থাকা আবশ্যক।

  • প্রথম দিনের পরীক্ষায় যথেষ্ট সময় হাতে নিয়ে বাসা থেকে রওনা দেবে।
  • পরীক্ষার জন্য মোট সময় পাবে ১ ঘণ্টা ৩০ মিনিট। পরীক্ষার শুরুতে বহুনির্বাচনি অংশের জন্য ১৫ মিনিট ও পরে সৃজনশীল লিখিত অংশের জন্য ১ ঘণ্টা ১৫ মিনিট সময় পাবে।
  • বহুনির্বাচনি অংশ শেষ হওয়ার পরই সৃজনশীল লিখিত অংশ শুরু হয়ে যাবে। 

২০২১ সালের সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী পদার্থবিজ্ঞান পরীক্ষায় প্রশ্ন থাকবে। তোমরা জানো যে প্রথম পত্রে ৬টি ও দ্বিতীয় পত্রে ৫টি অধ্যায় সিলেবাসে রয়েছে। বহুনির্বাচনি অংশের জন্য প্রতিটি অধ্যায়ই গুরুত্বপূর্ণ। তবে লিখিত পরীক্ষার জন্য অধ্যায় ও টপিক বাছাইয়ে কৌশলী হতে হবে। 

বহুনির্বাচনি অংশে সংক্ষিপ্ত সিলেবাসের প্রতিটি অধ্যায় থেকেই প্রশ্ন থাকবে, তাই রিভাইস দেওয়ার সময় কোনো অধ্যায় বাদ দেবে না। বহুনির্বাচনি প্রশ্নপত্রে মোট ২৫টি প্রশ্ন থাকবে, তোমাকে মাত্র ১২টির উত্তর দিতে হবে। ১৫ মিনিট সময়ের মধ্যে অপেক্ষাকৃত সহজ ও পরিচিত ১২টি প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করবে। অপেক্ষাকৃত জটিল ও অজানা প্রশ্নগুলো এড়িয়ে যাবে। সবগুলো অধ্যায় রিভাইস দিলে সেখান থেকে তুমি ১২টি প্রশ্নের সঠিক উত্তর অবশ্যই দিতে পারবে। বহুনির্বাচনি অংশের রিভাইসের জন্য টেস্ট পেপারের সাহায্য নিতে পারো। 

সৃজনশীল লিখিত অংশে মোট ৮টি প্রশ্ন থাকবে, উত্তর দিতে হবে মাত্র ২টি প্রশ্নের। সৃজনশীল প্রশ্ন হাতে পেয়ে শুরুতেই উদ্দীপকসহ প্রশ্নগুলো ভালো করে দেখে নেবে। সেখান থেকে অপেক্ষাকৃত সহজ ও পরিচিত ২টি প্রশ্ন উত্তর করার জন্য বাছাই করবে। তোমার কাছে উদ্দীপক পরিচিত ও চেনা-জানা মনে হলে, সেগুলোর উত্তর দেবে। কখনোই অচেনা-অজানা তথ্যসমৃদ্ধ উদ্দীপকের প্রশ্ন উত্তর করতে যাওয়া উচিত হবে না। বোর্ড প্রশ্ন ও টেস্ট পেপারে প্রদত্ত বিভিন্ন কলেজের প্রশ্নগুলো দেখতে পারো। যেসব অধ্যায় থেকে বিগত বছরগুলোয় বেশি প্রশ্ন এসেছে, সেসব অধ্যায় একাধিকবার দেখতে পারো। যেহেতু পরীক্ষার কয়েক দিন বাকি, কাজেই অপেক্ষাকৃত কঠিন প্রশ্ন রিভাইস দিয়ে সময় নষ্ট করার দরকার নেই। শুধু তোমার বোধগম্য বিষয়গুলোই রিভাইস দেবে।

গাণিতিক বিষয়গুলো পদার্থবিজ্ঞান পরীক্ষায় সাফল্যের চাবিকাঠি। উত্তরের শুরুতেই উদ্দীপক থেকে প্রয়োজনীয় তথ্যগুলো যথাযথভাবে লিখে নেবে। গাণিতিক ব্যাখ্যা ও বিশ্লেষণে প্রশ্নে কী চেয়েছে, সেটা ভালোভাবে খেয়াল রাখবে। হিসাব-নিকাশে খুব সচেতন থাকবে। লিখিত অংশের জন্য প্রয়োজনীয় সূত্রগুলো পরীক্ষার আগের রাতে খুব ভালোভাবে দেখে নেবে।
গুরুত্বপূর্ণ জ্ঞান ও অনুধাবনমূলক প্রশ্নোত্তর টেস্ট পেপার থেকে রিভাইস দিয়ে আসবে। যদি অনুধাবনমূলক প্রশ্ন কমন না পড়ে, তবুও ছেড়ে আসবে না। সেই টপিকের ওপর যতটুকু তোমার জ্ঞান আছে, তার আলোকে লেখার চেষ্টা করবে।

পরীক্ষার শুরুতে প্রশ্নপত্র হাতে পেয়ে ঠান্ডা মাথায় প্রশ্নটি সম্পূর্ণ একবার দেখে নেবে। যে ধরনের উদ্দীপক ও প্রশ্নে তোমার পূর্ব অভিজ্ঞতা ও যথেষ্ট দক্ষতা রয়েছে, শুধু সেগুলোর উত্তর করবে। লেখার সময় হঠাৎ কোনো কিছু ভুলে গেলে আতঙ্কিত হবে না; বরং ঠান্ডা মাথায় মনে করার চেষ্টা করবে। খাতায় স্পষ্ট করে লিখবে। খাতায় অযথা কাটাকাটি করবে না, কিছু ভুল হলে একটানে কেটে দেবে। গাণিতিক হিসাব-নিকাশে অবশ্যই সৌন্দর্য বজায় রাখবে। একেবারে পরীক্ষার শেষ দিকে খাতাটি রিভাইস দিয়ে আসবে, কোনো ভুল চোখে পড়লে সেটা সংশোধন করে নেবে। পরীক্ষা শেষ হলে সেটি নিয়ে টেনশন করবে না; বরং পরবর্তী পরীক্ষার জন্য  প্রস্তুতি নিতে শুরু করবে।
তোমাদের সাফল্য কামনায় অনেক অনেক দোয়া ও শুভেচ্ছা রইল।

আসিফ শিশির 
প্রভাষক, পদার্থবিজ্ঞান সাউথ পয়েন্ট স্কুল অ্যান্ড কলেজ মালিবাগ, ঢাকা। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    ফ্যাশনেবল ফিউশন

    নিরাপদ অভিবাসন নিয়ে কর্মশালা

    ঘাটাইলে গুঁড়িয়ে দেওয়া হলো ৩ অবৈধ ইটভাটা

    জরাজীর্ণ টিনের ঘরে ৩৮ বছর পাঠদান

    ৫ ইউপিতে আওয়ামী লীগের ৭ বিদ্রোহী

    ভাঙা রাস্তায় দুর্ঘটনার ঝুঁকি

    শাবিপ্রবি ভিসির পদত্যাগ চেয়ে ঢাবিতে ছাত্রদলের প্রতিবাদ সমাবেশ

    অসামরিক প্রশাসনের সহায়তা চান সেনাপ্রধান 

    নিবন্ধিত চিকিৎসক না হয়েও চিকিৎসা দেওয়ায় গ্রেপ্তার ১ 

    উপাচার্যের পদত্যাগের দাবিতে ২১ ঘণ্টা ধরে অনশনে শাবিপ্রবি শিক্ষার্থীরা

    প্রথমবারের মতো পুতিন-রাইসি বৈঠক, পারস্পরিক সম্পর্কোন্নয়নের আশাবাদ

    শহীদ আসাদ দিবসে ছাত্রলীগ ও ছাত্রদলের শ্রদ্ধা নিবেদন