Alexa
শনিবার, ২২ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

দ্বিতীয়বারের মতো নর্দান ইউনিভার্সিটির উপাচার্য হলেন আনোয়ার হোসেন

আপডেট : ২৮ নভেম্বর ২০২১, ১৫:৩১

অধ্যাপক ড. আনোয়ার হোসেন। ছবি: সংগৃহীত রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য জনাব মো. আবদুল হামিদ নর্দান ইউনিভার্সিটির উপাচার্য পদে অধ্যাপক ড. আনোয়ার হোসেনকে দ্বিতীয়বারের মতো নিয়োগ দিয়েছেন। গত ২৪ নভেম্বর হতে আগামী চার বছরের জন্য তিনি এই নিয়োগ পেয়েছেন। নর্দান ইউনিভার্সিটি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

প্রফেসর ড. আনোয়ার হোসেন গত ৫০ বছর যাবৎ অধ্যাপনা পেশায় নিযুক্ত আছেন। তিনি একাধারে একজন শিক্ষক, দক্ষ প্রশাসক ও গবেষক হিসেবে পরিচিত। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে যথাক্রমে ১৯৬৭ ও ১৯৬৮ সালে সমাজবিজ্ঞানে প্রথম হয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। 

১৯৬৯ সালে সেপ্টেম্বরে ড. আনোয়ার হোসেন আমেরিকার ইন্ডিয়ানা ইউনিভার্সিটির ব্লুমিংটন ক্যাম্পাসে স্নাতকোত্তর ছাত্র হিসেবে পোর্ড ফাউন্ডেশনের স্কলারশিপ নিয়ে যোগদান করেন। ১৯৭১ সালে এই ইউনিভার্সিটির স্কুল অব বিজনেস হতে তিনি এমবিএ ডিগ্রি অর্জন করেন এবং ১৯৭২ সালে সহকারী অধ্যাপক হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটে (আইবিএ) যোগদান করেন। 

এ ছাড়া তিনি ১৯৮৩ সালে বেলগ্রেড ইউনিভার্সিটি হতে ড. ইন ইকোনমিক সায়েন্স ডিগ্রি লাভ করেন। ১৯৯১ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটে থাকা অবস্থায় অধ্যাপক হন। ২০০১ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএর পরিচালক, ঢাকা বিশ্ববিদ্যালয় সূর্যসেন হলের প্রাধ্যক্ষ এরপর বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। তাঁর জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে ৪৫ টিরও অধিক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। 

কর্মজীবনে তিনি সাউথইস্ট ইউনিভার্সিটিতে উপাচার্য, প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে উপাচার্য (ভারপ্রাপ্ত), আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশে উপ-উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। 

এ ছাড়াও কর্মজীবনে তিনি বিশ্বব্যাংক, ইউএনডিপি, ইউনেসকো, জিটিজেড, জার্মান উন্নয়ন সংস্থা, পেট্রো-বাংলা, পিকেএসএফ, বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতি (এফপিএবি), গ্রামীণ টেলিকম লিমিটেড, উন্নয়ন ও পরিকল্পনা পরামর্শক (ডিপিসি), এডিবি এবং বাংলাদেশের শীর্ষ স্থানীয় প্রতিষ্ঠানগুলোর প্রশিক্ষক ও পরামর্শক হিসেবে কাজ করেন। 

১৯৮৭ সালে ড. আনোয়ার হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএতে প্রথম বিবিএ প্রোগ্রাম চালু করেন। ড. আনোয়ার হোসেন বিশ্বের ৩০ টিরও অধিক দেশ ভ্রমণ করেন এবং বিভিন্ন আন্তর্জাতিক সেমিনার, কর্মশালা ও সম্মেলনে অংশগ্রহণ করেন। এ ছাড়াও তিনি ভারতের হায়দ্রাবাদে অবস্থিত এএমডিআইএসএ এর পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। সর্বশেষ তিনি সিঙ্গাপুর ভিত্তিক সিএমও এশিয়া ফাউন্ডেশন কর্তৃক টিচিং এক্সিলেন্স অ্যাওয়ার্ড ও শিক্ষা ব্যবস্থার বিভিন্ন পর্যায়ে অনবদ্য অবদানের স্বীকৃত স্বরূপ এমটিসি গ্লোবাল আউটস্ট্যা ডডিং ম্যানেজমেন্ট টিচার অব ফরেন অরিজিন অ্যাওয়ার্ড-২০১৭ এ ভূষিত হন। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    জাবিতে সশরীরে শিক্ষাকার্যক্রম স্থগিত

    যশোর শিক্ষা বোর্ডে ফেল করা ১১ পরীক্ষার্থী পেল ‘জিপিএ ৫’  

    বশেফমুবিপ্রবিতে সশরীরে ক্লাস বন্ধ, চলবে ভর্তি কার্যক্রম 

    পরীক্ষা স্থগিতের প্রতিবাদে ৭ কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ

    শাবিপ্রবি শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানিয়ে ঢাবি শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

    গত চার বছরে শাবিপ্রবির সুনাম অনেকে বেড়েছে: শিক্ষামন্ত্রী

    শাবিপ্রবির আন্দোলনে অন্য কারও ইন্ধন দেখছেন শিক্ষামন্ত্রী

    পুলিশি অ্যাকশন দুঃখজনক, আলোচনার আহ্বান শিক্ষামন্ত্রীর

    লোহাগাড়ায় টমেটোবাহী ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, নিহত ২ 

    রাজধানীতে যুবকের অস্বাভাবিক মৃত্যু

    রূপগঞ্জে যমুনা টেলিভিশনের গাড়িতে হামলা, সাংবাদিককে মারধর