Alexa
শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১

সেকশন

 
ফ্যাক্টচেক

ঈদে গণপরিবহন চালুর সিদ্ধান্ত কি হয়েছে?

আপডেট : ১১ জুলাই ২০২১, ১৭:৩২

বেশ কিছু অনলাইন পোর্টালে একই শিরোনামে ঈদে গণপরিবহন চালু সংক্রান্ত খবর প্রকাশিত হয়েছে। ছবি: সংগৃহীত বেশ কিছু অনলাইন পোর্টাল খবরের শিরোনাম করেছে, আসন্ন ঈদে গণপরিবহন খুলে দেওয়া হবে। স্বরাষ্ট্রমন্ত্রী ও পুলিশ মহাপরিদর্শকের (আইজিপি) বরাত দিয়ে ‘ঈদের আগেই খুলে দিচ্ছে সব ধরনের গণপরিবহন’ শিরোনামে প্রতিবেদনের লিংক ফেসবুকের বিভিন্ন গ্রুপ, পেজ ও আইডিতে শেয়ার করছেন অনেকেই।

বেশ কিছু অনলাইন পোর্টালে একই শিরোনামে প্রতিবেদন খুঁজে পাওয়া গেছে। এরকম কয়েকটি অনলাইন পোর্টাল- বাংলা নিউজ (ইউআরএলে লেখা– নিউজ কিং বিডি ডটকম), সাহিফা (ইউআরএলে লেখা- অনলাইননিউজআপ ডটকম), ডেইলি রক্সি ডটকম, মোবাইল অনলাইন নিউজ ডটকম, বিরহী মন ডটকম, ই ট্রিবিউন ডটনেট, বিডি আজকের নিউজ ডটকম, দৈনিক বাংলাদেশ একাত্তর সংবাদ ডটকম

অনলাইন পোর্টালগুলোতে বিভ্রান্তিকর তথ্য দেওয়া হয়েছে। ছবি: সংগৃহীত ফ্যাক্টচেক
পোর্টালগুলোতে ঈদে গণপরিবহন খুলে দেওয়ার বিষয়ে প্রতিবেদন প্রকাশ হয়েছে গত ৯ জুলাই থেকে ১১ জুলাইয়ের মধ্যে। ভিন্ন ভিন্ন পোর্টাল হলেও প্রতিবেদগুলোতে দেওয়া তথ্য হুবহু। শিরোনামে স্বরাষ্ট্রমন্ত্রী অথবা আইজিপির বরাত দেওয়া হলেও প্রতিবেদনে তাঁদের কারও বক্তব্য উদ্ধৃত করা হয়নি। প্রতিবেদনে একটি সভার কথা বলা হয়েছে, যেখানে গার্মেন্টস ব্যবসায়ীরা ঈদে গণপরিবহন চালুর ব্যাপারে অনুরোধ করেছেন।  

কী আলোচনা হয়েছিল ওই সভায়
প্রতিবেদনগুলোতে যে তথ্য দেওয়া হয়েছে তা গত ৮ জুলাই প্রকাশিত বাংলা ট্রিবিউনের একটি প্রতিবেদন থেকে হুবহু কপি করা। পোর্টালটির ওই প্রতিবেদন থেকে জানা যায়, গত জুনের শেষ সপ্তাহে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সভাপতিত্বে আসন্ন ঈদে শিল্পাঞ্চলসহ দেশের সার্বিক আইন শৃঙ্খলা সংক্রান্ত একটি সভা অনুষ্ঠিত হয়। এতে পুলিশের আইজি বেনজীর আহমেদ ও ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার শফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

ওই সভায় ধারণ ক্ষমতার অর্ধেক যাত্রী নিয়ে গণপরিবহন চালু রাখার দাবি জানিয়েছিলেন গার্মেন্টস ব্যবসায়ীরা। এসময় স্বাস্থ্যবিধি মেনে বাস ও রেল যোগাযোগ সচল থাকলে সংক্রমণের হার কম হতে পারে বলে মন্তব্য করেন ডিএমপি কমিশনার।

সভায় বিজিএমইএ, বিটিএমএ, বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল (যাত্রী পরিবহন) সংস্থা, বাংলাদেশ ফিনিশড লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের প্রতিনিধিরা উপস্থিত থেকে তাঁদের মতামত তুলে ধরেন।

কঠোর লকডাউনে ঢাকার বিভিন্ন প্রবেশদ্বারে বসানো হয়েছে পুলিশের চেকপোস্ট। ছবি: হাসান রাজা সরকারের সর্বশেষ সিদ্ধান্ত
গত ৫ জুলাই প্রকাশিত প্রজ্ঞাপন অনুযায়ী, করোনাভাইরাসের সংক্রমণ বিস্তার রোধে কঠোর বিধিনিষেধের মেয়াদ আরও সাত দিন বাড়িয়েছে সরকার। ১৪ জুলাই রাত ১২টা পর্যন্ত এ বিধিনেষেধ বহাল থাকবে।

করোনাভাইরাস মহামারির দ্বিতীয় ঢেউয়ের মধ্যে গত ৫ এপ্রিল থেকে মানুষের চলাচলে বিধিনিষেধ আরোপ করে সরকার। ধাপে ধাপে এর মেয়াদ বাড়িয়ে বিধিনিষেধ শিথিল করা হয়। করোনার সংক্রমণ বাড়লে সীমান্তবর্তী জেলাগুলোয় লকডাউন দেওয়া হয়। পরবর্তীতে ঢাকার পার্শ্ববর্তী সাত জেলায় লকডাউন ঘোষণা করা হয়। আজকের পত্রিকায় প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদন পড়ুন এখানে

সিদ্ধান্ত
ঈদে গণপরিবহন চালুর বিষয়ে কোনো সিদ্ধান্তের কথা স্বরাষ্ট্রমন্ত্রী কিংবা আইজিপি বলেননি। ১১ জুলাই পর্যন্ত সরকারের পক্ষ থেকে এমন কোনো ঘোষণা আসেনি। সম্প্রতি কয়েকটি অনলাইন পোর্টালে যে বৈঠকের তথ্য দিয়ে ঈদের গণপরিবহন চালুর সিদ্ধান্তের খবর দেওয়া হচ্ছে, সেই বৈঠকটি অনুষ্ঠিত হয়েছে গত জুনের শেষ সপ্তাহে। সেখানে কয়েকটি পক্ষ থেকে গণপরিবহন চালুর পরামর্শ এলেও সিদ্ধান্ত হয়নি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ফ্যাক্টচেক

    ৮২৩ বছর নয়, প্রায় প্রতিবছরই এমন ঘটনা ঘটে

    ফ্যাক্টচেক

    ‘অন্ধকারের রানী’কে গিনেস বুকে খুঁজে পাওয়া যায়নি

    ফ্যাক্টচেক

    তাসমিয়া নয়, ছবিটি এক ভারতীয় শিশুর

    ফ্যাক্টচেক

    ফেসবুকে প্রাইভেসি রক্ষার এটাই কি শেষ সুযোগ

    প্রথম অনুপস্থিত ২৫ পরীক্ষার্থীর মধ্যে ১০ জনেরই বিয়ে

    ভারতের সঙ্গে বাংলাদেশের রক্তের সম্পর্কটা অক্ষুণ্ন থাকবে: নৌপরিবহন প্রতিমন্ত্রী 

    কলকাতায় মুক্তিযুদ্ধের ওপর মোবাইল চিত্র প্রদর্শনীর উদ্বোধন

    খুলনা ও বরিশাল বিভাগের ইউপি নির্বাচনে আ. লীগের প্রার্থী চূড়ান্ত  

    মেসির ৩০০ কোটির হোটেল ভেঙে ফেলার নির্দেশ

    ভান্ডারিয়ায় নিখোঁজের ১ দিন পর স্কুলছাত্রের মরদেহ উদ্ধার