Alexa
মঙ্গলবার, ২৫ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

ইরানের পরমাণু ইস্যুতে দুই মোড়লের বিতণ্ডা

আপডেট : ২৮ নভেম্বর ২০২১, ১২:২৫

 আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থাকে (আইএইএ) সহযোগিতা না করলে তেহরানের ওপর চাপ বাড়ানোর হুমকি দেয় যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের আইএইএ প্রতিনিধির গত বৃহস্পতিবারের এমন হুমকিকে কূটনৈতিক শিষ্টাচার-বহির্ভূত বলে মন্তব্য করেছে রাশিয়া। ২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের করা পরমাণু চুক্তিতে যুক্তরাষ্ট্রকে ফেরাতে আগামীকাল সোমবার অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় সপ্তম দফা আলোচনার আগে এ বাগ্‌বিতণ্ডা খানিকটা উত্তেজনা তৈরি করেছে।

চলতি সপ্তাহের শেষ দিকে ৩৫ দেশের সমন্বয়ে গঠিত আইএইএর বোর্ড অব গভর্নরসের ত্রৈমাসিক বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বৈঠকে নিজেদের পরমাণু স্থাপনায় আইএইএর ক্যামেরা বসানোর বিষয়ে রাজি হতে ইরানের প্রতি খানিকটা হুমকির সুরে আহ্বান জানায় যুক্তরাষ্ট্রের আইএইএ প্রতিনিধি।

এ ধরনের হুমকিকে কূটনৈতিক শিষ্টাচারের লঙ্ঘন মন্তব্য করে রাশিয়ার আইএইএ প্রতিনিধি মিখাইল উলিয়ানভ গত শুক্রবার বলেন, ‘এতে আমাদের মার্কিন বন্ধুর ধৈর্য হারানোর বিষয়টি প্রকাশ পেয়েছে। আমাদের আরও ধীরস্থির হতে হবে। মার্কিন আইএইএ প্রতিনিধির এ বিবৃতিকে আমি স্বাগত জানাতে পারছি না। এটা চলমান আলোচনাকে কোনোভাবে সাহায্য করবে না।’

এদিকে যুক্তরাষ্ট্রকে ২০১৫ সালের চুক্তিতে ফেরানোর উদ্দেশ্যেই ইরান আগামীকাল আলোচনায় বসছে বলে শুক্রবার মন্তব্য করেছেন ইরানের পরমাণু শক্তি সংস্থার প্রধান মোহাম্মদ ইসলামি।

নিজেদের পরমাণু কার্যক্রম নিয়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, রাশিয়া, চীন এবং ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ২০১৫ সালে একটি চুক্তি করে ইরান যা জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশন (জেসিপিওএ) বা সংক্ষেপে ইরান পরমাণু চুক্তি হিসেবে পরিচিত।

এ চুক্তির ভিত্তিতে ইরানের ওপর আরোপিত সব অর্থনৈতিক ও রাজনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো। কিন্তু ২০১৮ সালের মে মাসে বাকিদের সঙ্গে আলোচনা না করে চুক্তি থেকে বেরিয়ে যায় তখনকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। এর পর ‘সর্বোচ্চ চাপ’ তৈরির কৌশল হিসেবে তেহরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ওয়াশিংটন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    স্বাস্থ্যবিধি মেনে বিদ্যালয় চালু রাখার দাবি

    কবর খুঁড়ে কঙ্কাল চুরি

    এ যুগের কুম্ভকর্ণ

    ছয় দিন পর শিক্ষার্থীদের টিকাদান আবার শুরু

    শ্রীবরদীতে মই দৌড় প্রতিযোগিতা

    সড়কের অভাবে নিঃসঙ্গ সেতু

    শক্তিশালী ইসি গঠনে আইন প্রণয়ন করছে সরকার: কাদের

    হাসপাতাল থেকে নবজাতক চুরি

    এমপির বিরুদ্ধে গরু চুরির অভিযোগ তুললেন যুবলীগ নেতা

    রামেকের করোনা ইউনিটে ৩ জনের মৃত্যু

    গত ২০ দিনে সাফারি পার্কে ৯ জেব্রার মৃত্যু

    দুর্নীতির ধারণা সূচকে ‘উন্নতি নেই’ বাংলাদেশের