Alexa
শুক্রবার, ২১ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

কিংবদন্তি মার্কিন সুরকার-গীতিকার স্টিফেন সনধাইমের মৃত্যু

আপডেট : ২৭ নভেম্বর ২০২১, ১২:৩৫

স্টিফেন সনধাইম। ছবি: রয়টার্স কিংবদন্তি মার্কিন সুরকার-গীতিকার স্টিফেন সনধাইম আর নেই। গতকাল শুক্রবার ৯১ বছর বয়সী এই তারকার মৃত্যু হয়। তাঁর আইনজীবীর বরাত দিয়ে নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, কানেকটিকাটের রক্সবারিতে নিজ বাড়িতে সনধাইম শেষনিশ্বাস ত্যাগ করেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, সনধাইম ছিলেন মিউজিক্যাল থিয়েটারের একজন শক্তিমান শিল্পী। তিনি অসম্ভাব্য বিষয়কে বিনোদনের ল্যান্ডমার্কে পরিণত করেছিলেন। বর্ণাঢ্য ক্যারিয়ারে তিনি কোম্পানি, ফলিস এবং আ লিটল নাইট মিউজিকসহ ব্রডওয়ের সবচেয়ে পরিচিত শোগুলোর স্কোর লিখেছেন। সনধাইম ওয়েস্ট সাইড স্টোরির জন্য গানও লিখেছেন। 

নিউইয়র্কে জন্মগ্রহণকারী এই সুরকার আটটি গ্র্যামি পুরস্কার, ৯টি টনি পুরস্কার, থিয়েটারে বিশেষ আজীবন সম্মাননাসহ একটি একাডেমি পুরস্কার জিতেছেন। তিনি পুলিৎজার পুরস্কারও পেয়েছিলেন। ২০১৫ সালে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তাঁর হাতে তুলে দেন সর্বোচ্চ বেসামরিক পুরস্কার 'প্রেসিডেন্সিয়াল মেডেল অব ফ্রিডম'। 

সনধাইমের আইনজীবী বলেছেন, মৃত্যুর এক দিন আগেও সনধাইম বন্ধুদের সঙ্গে আনন্দ-উল্লাস করেছেন। এদিকে বরেণ্য এই সুরকারের মৃত্যুতে অনেকেই শ্রদ্ধা জানাচ্ছেন।

নিউইয়র্ক সিটির মেয়র বিল ডি ব্লাসিও টুইট করেছেন, 'স্টিফেন সনধাইম চমৎকার এক জগৎ ও চরিত্র তৈরি করেছিলেন, যার প্রতিটি গল্পের কেন্দ্রবিন্দুতে ছিল নিউইয়র্ক সিটির এক শিশু। যে এক কিংবদন্তি; ব্রডওয়ের উজ্জ্বলতম আলোগুলোর মধ্যে একটি, যা এখন অন্ধকার। সে শান্তিতে থাকুক।' 

মার্কিন অভিনেত্রী ও গায়িকা আনা কেনড্রিক বলেছেন, সনধাইমের সঙ্গে কাজ করাটা ছিল 'আমার ক্যারিয়ারের সর্বশ্রেষ্ঠ সুযোগগুলোর একটি'। একই সঙ্গে তাঁর মৃত্যুকে 'একটি ধ্বংসাত্মক ক্ষতি' বলে উল্লেখ করেন তিনি। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ভারতীয় কিশোরকে অপহরণের অভিযোগ চীনা সেনার বিরুদ্ধে

    শারজায় সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি অন্তঃসত্ত্বা ও তাঁর মেয়ে নিহত

    অন্তঃসত্ত্বা স্ত্রীকে হত্যার জন্য চিকিৎসককে ভাড়া করার চেষ্টা

    সস্তায় করোনার খাওয়ার ওষুধ পাচ্ছে ১০৫ দেশ, তৈরি হবে বাংলাদেশেও

    লাহোরে বোমা বিস্ফোরণে নিহত ৩ 

    ‘বাহে এবার জারোত থাকি মুই বাঁচিম বাবা’

    গৃহযুদ্ধের কিনারায় যুক্তরাষ্ট্র!

    দক্ষিণখানে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

    সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে প্রতারণার অভিযোগে মেম্বর প্রার্থী গ্রেপ্তার 

    দক্ষিণখানে ধর্ষণের অভিযোগে যুবক গ্রেপ্তার

    রাবিতে সশরীরেই চলবে ক্লাস-পরীক্ষা