Alexa
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২

সেকশন

epaper
 

নতুন আয়কর আইন হলে কর ফাঁকির প্রবণতা কমবে: এনবিআর চেয়ারম্যান

আপডেট : ২৬ নভেম্বর ২০২১, ২৩:২৭

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। ছবি: সংগৃহীত জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, দেশে নতুন আয়কর আইন প্রণয়ন হলে কর ফাঁকির প্রবণতা অনেকাংশে কমবে। পুরাতন আয়কর অধ্যাদেশ-১৯৮৪ তে কিছু কঠিন বিধান ও দুর্বোধ্য বিষয় থাকায় আয়কর ফাঁকি দিতে অনেকেই মামলা করেন। প্রস্তাবিত নতুন আইনে তা অনেকটা বন্ধ হবে।

গতকাল বৃহস্পতিবার আয়কর আইন-২০২২ এর খসড়া নিয়ে এনবিআর আয়োজিত এক সেমিনারে সভাপতির বক্তব্যে এনবিআর চেয়ারম্যান এসব কথা বলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, আরও আগেই আইনটি করা দরকার ছিল। অনেক দেরি হয়ে গেছে। আয়কর আইনের অনেক জায়গায় সময়োপযোগী পরিবর্তনের সুযোগ রয়েছে। বিদ্যমান আইনের বিভিন্ন ধারায় অনেক উপধারা, আবার উপধারারও সেকশন দিয়ে এত দিন যেভাবে চলছে, তা সহজ করার চেষ্টা করা হয়েছে। এ ছাড়া খসড়ায় অনেক বিষয় আইনের বাইরে রেখে বিধিতেও অন্তর্ভুক্ত করা হয়েছে। আইনটি কার্যকর হলে এটি আন্তর্জাতিকভাবে উত্তম চর্চা সন্নিবেশিত আইন হবে। নতুন আইনের ফলে অনেক অস্পষ্টতা দূর হবে এবং কর আহরণ সহজ হবে।

অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন বলেন, নতুন আইনটি প্রণয়নের আগে বিশেষজ্ঞদের মতামত নিয়ে আইনটি যাতে সময়োপযোগী ও আধুনিক হয় সে দিকে লক্ষ্য রাখতে হবে। আইনটি দ্রুত প্রণয়নের তাগিদ দিয়ে তিনি বলেন, যাতে আগামী অর্থবছর থেকেই এই আইনটি কার্যকর করা সম্ভব হয়।

তিনি বলেন, আয়কর সংক্রান্ত কোনো চিঠি কারও কাছে গেলেই ভয় ও আশঙ্কার মধ্যে পড়ে যায় মানুষ। নতুন আইনটি এমনভাবে করতে হবে যাতে সাধারণ মানুষের মধ্যে আয়কর নিয়ে ভয় না থাকে এবং কর প্রদানে যেন মানুষ উৎসাহ বোধ করে।

সেমিনারের মূল প্রবন্ধে বলা হয়, বর্তমানে আয়কর অধ্যাদেশ-১৯৮৪ এর মাধ্যমে আয়করের বিধিবিধান ঠিক করা হয়েছে। অধ্যাদেশটি মূলত ১৯২২ সালের আয়কর আইনের ধারাবাহিকতা। দেশে আয়কর আইনের বিধিবিধান ১০০ বছরের পুরোনো। এ সময়ের মধ্যে দেশের আর্থসামাজিক অবস্থা এবং ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে অনেক পরিবর্তন এসেছে। এ ছাড়া সরকার সব আইন বাংলা ভাষায় প্রণয়নের উদ্যোগও নিয়েছে। এর অংশ হিসেবে বাংলা ভাষায় নতুন আয়কর আইন প্রণয়ন করা হচ্ছে। এরই মধ্যে এ আইনের খসড়া তৈরি করেছে এনবিআর। বিভিন্ন পক্ষের মতামত নিয়ে এ খসড়া অনুমোদনের জন্য মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপন করা হবে।

উল্লেখ্য, কিছু সংশোধনীসহ বিদ্যমান আয়কর অধ্যাদেশকে বাংলা ভাষায় নতুন আয়কর আইনের খসড়া তৈরি করেছে এনবিআর। এ ছাড়া প্রস্তাবিত নতুন আয়কর আইন বেশ সহজে প্রয়োগযোগ্য হবে বলেও মনে করছেন সংশ্লিষ্টরা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ফেরত আনা কালো টাকার তথ্য রিটার্নে দেখাতে ব্যাংকগুলোকে নির্দেশ

    অন্যতম শীর্ষ আয়কর প্রদানকারীর স্বীকৃতি পেল ব্র্যাক ব্যাংক

    অর্থবছর শেষ হচ্ছে, রাজস্ব ঘাটতিও বাড়ছে

    দেশি সিগারেট উৎপাদনকারীদের প্রস্তাবনা বাস্তবায়ন হলে রাজস্ব আদায় বাড়বে ৩৮ শতাংশ

    প্রক্রিয়া সহজ হলে জনগণ কর দিতে উৎসাহ পাবেন: এনবিআর চেয়ারম্যান

    অর্থবছরের প্রথম পাঁচ মাসে এক লাখ কোটি টাকার বেশি রাজস্ব আদায়

    বিদেশি খেলোয়াড় কোটায় পরিবর্তন আসছে বিপিএলে

    টিভিতে আজকের খেলা (২৬ সেপ্টেম্বর ২০২২, সোমবার) 

    টাইফুন নোরুর আঘাতে ৫ উদ্ধারকর্মীর মৃত্যু, বিদ্যুৎহীন কয়েক লাখ বাসিন্দা

    দুই কিলোমিটার সড়কে দুর্ভোগ

    অবহেলায় বিবর্ণ সম্ভাবনা

    সাকিবের ঝোড়ো ফিফটিতে গায়ানার সহজ জয়