Alexa
বৃহস্পতিবার, ২৬ মে ২০২২

সেকশন

epaper
 

অ্যান্টিট্রাস্ট মামলায় ইতালিতে গুগল ও অ্যাপলের কোটি ডলার জরিমানা

আপডেট : ২৬ নভেম্বর ২০২১, ২১:১৫

অ্যান্টিট্রাস্ট মামলায় ইতালিতে গুগল ও অ্যাপলের জরিমানা। ছবি: রয়টার্স  ইতালির নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট ও আইফোনের নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলকে ১ কোটি ১২ লাখ ৩০ হাজার মার্কিন ডলার করে জরিমানা করেছে।

ইতালির অ্যান্টিট্রাস্ট নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ ব্যবহারকারীদের তথ্য বাণিজ্যিকভাবে ব্যবহারের ‘আগ্রাসী মনোভাব’ দেখানোর জন্য গুগল ও অ্যাপলকে ১ কোটি ১২ লাখ ৩০ হাজার ডলার জরিমানা করেছে। এটিই এই সংস্থার আওতায় থাকা সবচেয়ে বড় জরিমানার অঙ্ক। বার্তা সংস্থান রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

এ সম্পর্কিত এক বিবৃতিতে অ্যান্টিট্রাস্ট কর্তৃপক্ষ জানায়, গুগল ও অ্যাপল তাদের পরিষেবাগুলোর ব্যবহারকারীদের তথ্য কীভাবে সংগ্রহ ও ব্যবহার করে সে সম্পর্কে ‘স্পষ্ট ও তাৎক্ষণিক’ কোনো তথ্য দেয়নি। 

তদারককারী সংস্থাটি জানায়, গুগলের সিস্টেমটি এমনভাবে তৈরি যে, ব্যবহারকারীরা যখন গুগলে তাদের অ্যাকাউন্ট খোলে, তখন তাদের পক্ষে এর শর্তাবলি গ্রহণ করা ছাড়া আর উপায় থাকে না। আর অ্যাপলের ক্ষেত্রে ব্যবহারকারীদের এই বিষয়ে কোনো বিকল্প বেছে নেওয়ার ব্যবস্থাই নেই। 

এদিকে গুগল ও অ্যাপলের পক্ষ থেকে তাদের বিরুদ্ধে নেওয়া এই পদক্ষেপ মেনে নিতে অস্বীকৃতি জানানো হয়েছে। একই সঙ্গে তারা এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবে বলেও জানায়। 

এই পদক্ষেপকে ‘ভুল’ আখ্যা দিয়ে দেওয়া এক বিবৃতিতে অ্যাপল বলেছে, ‘এই খাতে আমাদের স্বচ্ছতাই সবচেয়ে বেশি, যা আমরা সব ব্যবহারকারীর জন্য উন্মুক্ত রাখি, যাতে তারা নিজেরাই ঠিক করতে পারে কোন তথ্য তারা শেয়ার করবে, কীভাবে করবে বা করবে না।’ 

আর গুগলের বিবৃতিতে বলা হয়েছে, তারা ন্যায্যতা ও স্বচ্ছতার চর্চা করে, যাতে তাদের ব্যবহারকারীরা সুস্পষ্ট ধারণা পায় তাদের পরিষেবা ব্যবহারের নীতিমালা সম্পর্কে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    মানুষের সম্পর্ক ক্ষতিগ্রস্ত করতে পারে মেটাভার্স

    সবচেয়ে দামি কোম্পানির খেতাব হারাল অ্যাপল, শীর্ষে আরামকো 

    থ্রিডি ডিসপ্লে নির্মাতা প্রতিষ্ঠান র‍্যাক্সিয়াম কিনেছে গুগল

    আইফোন ১৪ প্রো ও আইফোন ১৪ যেখানে আলাদা হচ্ছে

    গুগল ডুডলে ‘বিশ্ব ধরিত্রী দিবস’

    অ্যাপল আনল অন্তঃসত্ত্বা পুরুষের ইমোজি, ইন্টারনেটে হাস্যরস

    ‘জোরে কথা বলায়’ মাদ্রাসা ছাত্রকে মাথায় তুলে আছাড়

    টিভিতে আজকের খেলা (২৬ মে ২০২২, বৃহস্পতিবার)

    সিরাজগঞ্জে ইজিবাইকচালকের হাত-পা বাঁধা মরদেহ উদ্ধার

    রাঙামাটিতে সড়ক দুর্ঘটনায় ইনস্যুরেন্স কর্মকর্তার মৃত্যু

    জীবনে ভোগ নাকি উপভোগ