Alexa
বুধবার, ০১ ডিসেম্বর ২০২১

সেকশন

 

দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ধরন, বাড়ছে উদ্বেগ

আপডেট : ২৬ নভেম্বর ২০২১, ১৬:৫০

করোনার নতুন ধরনে নতুন শঙ্কা। ছবি: রয়টার্স বিশ্বে এখনো কমেনি করোনার প্রকোপ। বিশ্বজুড়ে প্রতিদিনই করোনার সংক্রমণ বাড়ছে। বিশেষ করে করোনায় সবচেয়ে বেশি শনাক্ত ও মৃত্যুর ঘটনা ঘটছে ইউরোপের দেশগুলোতে। মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত করোনার বেশ কয়েকবার ধরন বদলেছে। এবার দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ধরন নিয়ে দেখা দিয়েছে শঙ্কা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ আফ্রিকায় করোনার একটি নতুন ধরনের খোঁজ মিলেছে। শুক্রবার করোনাভাইরাসের নতুন ধরন নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বৈঠকে বসবে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, করোনার নতুন ধরনকে বি.১. ১.৫২৯ বলা হচ্ছে। নতুন এই ধরনে দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা, হংকং ও ইসরায়েলে এ পর্যন্ত ৬০ জন শনাক্ত হয়েছেন। করোনার নতুন এই ধরন থেকে সীমান্ত সুরক্ষিত রাখতে ছয়টি আফ্রিকার দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাজ্য। দেশগুলো হলো দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, বতসোয়ানা, জিম্বাবুয়ে, লেসোথো এবং এসওয়াতিনি। নতুন এই ধরনের বিরুদ্ধে টিকা কম কার্যকর হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। করোনার নতুন এই ধরন এরই মধ্যে বেশ কয়েকটি মিউটেশন ঘটিয়েছে।

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলেছেন, বিজ্ঞানীরা করোনার নতুন ধরন নিয়ে ‘গভীরভাবে উদ্বিগ্ন’। তবে এ বিষয়ে আরও তথ্য জানার আছে। তিনি আরও বলেন, করোনার নতুন ধরনের সংক্রমণ রুখতে সতর্কতার অংশ হিসেবে ছয়টি দেশকে লাল তালিকায় রাখা হয়েছে।

দক্ষিণ আফ্রিকার সেন্টার ফর এপিডেমিক রেসপন্স অ্যান্ড ইনোভেশনের পরিচালক টুলিও ডি অলিভিয়েরা বলেছেন, ‘করোনার এই ধরন আমাদের অবাক করেছে। বিবর্তনের হিসাবে এবং পরবর্তী মিউটেশনের হিসাব করলে এটি কয়েক ধাপ লাফ দিয়েছে।’ 

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, সংবাদ সম্মেলনে অধ্যাপক অলিভিয়েরা বলেন, সব মিলিয়ে ৫০টি মিউটেশন রয়েছে, যার মধ্যে ৩০টি মিউটেশেনই স্পাইক প্রোটিনে। অধিকাংশ টিকাই স্পাইক প্রোটিনের এই ধরনগুলোকে আক্রমণ করে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    লকডাউন নয়, টিকা ও মাস্ক পরার ওপর গুরুত্বারোপ বাইডেনের

    বিশ্বে করোনায় শনাক্ত ও মৃত্যু বেড়েছে

    শেরপুরে স্বেচ্ছাসেবক দলের মশাল মিছিলে পুলিশের বাধা

    ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষে কলেজছাত্র নিহত

    উড়োজাহাজের ধাক্কায় কক্সবাজারে ২ গরুর মৃত্যু, রক্ষা পেলেন ৯৪ জন যাত্রী

    পটুয়াখালীতে ইউনিয়ন আ. লীগের কমিটি নিয়ে উত্তাপ, কাল অর্ধদিবস হরতাল

    তথ্যমন্ত্রীকে নিয়ে ফেসবুকে অপপ্রচার: ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

    পরের ব্যালন ডি’অর বেনজেমার হাতে দেখছেন রিয়াল কোচ