Alexa
মঙ্গলবার, ২৫ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

পানির লিটার এক টাকা

আপডেট : ২৬ নভেম্বর ২০২১, ১৩:২১

কুতুবদিয়ায় ব্যক্তি উদ্যোগ বিশুদ্ধ পানি স্বল্পমূল্যে সরবরাহ করছেন ছাবের আহমদ ও আব্দুল মান্নান। আজকের পত্রিকা কক্সবাজারের কুতুবদিয়ায় জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের লবণাক্ত পানি বিশুদ্ধকরণ ও বৃষ্টির পানি সংরক্ষণ করে ব্যবহারের প্রকল্প ভেস্তে গেছে অনেক আগেই। এদিকে উপজেলায় রয়েছে খাওয়ার পানির তীব্র সংকট।

এমন সময় ব্যক্তি উদ্যোগে বিশুদ্ধ পানি স্বল্পমূল্যে সরবরাহের উদ্যোগ নিয়েছেন ছাবের আহমদ ও আব্দুল মান্নান।

স্থানীয় ব্র্যাকের একটি ঋণ প্রকল্পের আর্থিক সহায়তায় উপজেলা সদর বড়ঘোপ বিদ্যুৎ মার্কেট এলাকায় প্রবাসী মার্কেট ও ধুরুং বাজার ব্র্যাক অফিসের সামনে গড়ে তুলেছেন বিশুদ্ধ পানি শোধনাগার। সেখানে প্রতি লিটার পানি বিক্রি করছেন ১ টাকা করে।

ধুরুং বাজারের পাশে ইকরা পিউর ড্রিংকিং ওয়াটার সরবরাহকারী ছাবের আহমদ বলেন, বিশুদ্ধ খাওয়ার পানিসংকট দূরীকরণে ব্র্যাক থেকে ৫ লাখ টাকা ঋণ নিয়েছেন। নলকূপে পানি তুলে বৈজ্ঞানিক প্রযুক্তিতে রিভার্স অসমোসিস মেশিনের মাধ্যমে পরিশুদ্ধ পানি বোতলজাত করে বাজারে সরবরাহ করছেন। প্রাথমিক পর্যায়ে প্রতি লিটার পানি ১ টাকা করে বিক্রি করছেন। তবে ঋণের কিস্তি আর পরিবহন খরচ বেশি। তাই দেড় টাকা লিটার নিতে হবে। তিনি জানান, প্রতিদিন ১ হাজার থেকে ১ হাজার ১০০ লিটার পানি বাজারে সরবরাহ করছেন।

একই কথা বলেন বড়ঘোপ বিদ্যুৎ মার্কেট এলাকায় স্থাপিত নিরাপদ খাওয়ার পানি সরবরাহকারী আব্দুল মান্নান। তিনি বলেন, ‘মাসে ঋণের কিস্তি ২৬ হাজার টাকা। তারপরও আমি আশাবাদী বিশুদ্ধ খাওয়ার পানির সংকট দূরীকরণে এ চেষ্টা দ্বীপবাসীর জন্য সুখবর বয়ে আনবে।’

কুতুবদিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ নুরের জামান চৌধুরী বলেন, উপজেলার যেসব এলাকায় বিশুদ্ধ খাওয়ার পানির সংকট রয়েছে সেগুলো তালিকা করে সংকট সমাধানে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রস্তাবনা পাঠানো হয়েছে। অনুমোদন পেলে কাজ শুরু হবে বলে জানান তিনি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    স্বাস্থ্যবিধি মেনে বিদ্যালয় চালু রাখার দাবি

    কবর খুঁড়ে কঙ্কাল চুরি

    এ যুগের কুম্ভকর্ণ

    এমপির বিরুদ্ধে গরু চুরির অভিযোগ তুললেন যুবলীগ নেতা

    রামেকের করোনা ইউনিটে ৩ জনের মৃত্যু

    গত ২০ দিনে সাফারি পার্কে ৯ জেব্রার মৃত্যু

    দুর্নীতির ধারণা সূচকে ‘উন্নতি নেই’ বাংলাদেশের

    ফাইনাল খেলার প্রস্তুতি নেন: গয়েশ্বর 

    এক বছরের বেশি সময় পর মাঠে ফিরলেন মাশরাফি