Alexa
বুধবার, ০১ ডিসেম্বর ২০২১

সেকশন

 
ফ্যাক্টচেক

ফেসবুকে প্রাইভেসি রক্ষার এটাই কি শেষ সুযোগ

আপডেট : ২৬ নভেম্বর ২০২১, ১১:২২

ফেসবুকের প্রাইভেসি-সংক্রান্ত একটি পোস্ট ভাইরাল হয়েছে ফেসবুকেই। ছবি: ফেসবুক থেকে স্ক্রিনশট ফেসবুকে ফেসবুক-সংক্রান্ত এক পোস্টের ঝড় চলছে! ছেলে-বুড়ো সবাই মিলে কপি-পোস্ট করে চলেছেন দেদারসে।

ওই পোস্টগুলোতে লেখা হচ্ছে, ‘আগামীকাল থেকে নতুন ফেসবুক/মেটা নিয়ম শুরু হবে যেখানে তারা আপনার ছবি ব্যবহার করতে পারবে­।’ দাবি করা হচ্ছে, কিছু বাক্য কপি করে ফেসবুকের টাইমলাইনে রেখে দিলেই নিস্তার পাওয়া যাবে এর থেকে।

প্রাইভেসি-সংক্রান্ত পোস্টটি ব্যাপকভাবে শেয়ার হতে দেখা যাচ্ছে। ছবি: ফেসবুক থেকে স্ক্রিনশট পোস্টগুলো এরকম-
‘আগামীকাল থেকে নতুন ফেসবুক/মেটা নিয়ম শুরু হবে যেখানে তারা আপনার ছবি ব্যবহার করতে পারবে। ভুলে যেও না শেষ তারিখ আজ! এটা আপনার বিরুদ্ধে মামলায় ব্যবহার করা যেতে পারে। আপনি যা কিছু পোস্ট করেছেন তা আজ পোস্ট করা হয়েছে - এমনকি মেসেজ যা মুছে ফেলা হয়েছে। এতে কোন খরচ নেই, শুধু কপি করে পোস্ট করুন, পরে আফসোস করার চেয়ে ভালো।

ইউসিসি আইনের অধীনে ১-২০৭, ১-৩০৮... আমি আমার অধিকার সংরক্ষণ আরোপ করছি...

আমি ফেসবুক/মেটা বা অন্য কোন ফেসবুক/মেটা সম্পর্কিত ব্যক্তিকে আমার ছবি, তথ্য, বার্তা বা বার্তা ব্যবহার করার অনুমতি দিচ্ছি না, অতীতে এবং ভবিষ্যতে উভয় সময়েই।

এই পোস্টের যেকোনো জায়গায় আপনার আঙ্গুল ধরুন এবং একটি কপি দেখা যাবে। কপিতে ক্লিক করুন। তাহলে আপনার পেজে যান, নতুন একটি পোস্ট শুরু করুন।

আমি ফেসবুক/মেটাকে তাদের ওয়েবসাইটে পোস্ট করা আমার তথ্য শেয়ার করার অনুমতি দিচ্ছি না। ছবি, বর্তমান বা অতীত, জনসংখ্যা, ফোন নম্বর বা পোস্ট... একদম আমার লিখিত অনুমতি ছাড়া কোন কিছু কোন রূপে ব্যবহার করা যাবে না।’

‘ইউসিসি আইনের অধীনে ১-২০৭, ১-৩০৮... আমি আমার অধিকার সংরক্ষণ আরোপ করছি... আমি ফেসবুক/মেটা বা অন্য কোনো ফেসবুক/মেটা সম্পর্কিত ব্যক্তিকে আমার ছবি, তথ্য, বার্তা বা বার্তা ব্যবহার করার অনুমতি দিচ্ছি না, অতীতে এবং ভবিষ্যতে কোনো সময়েই।’

পোস্টে বলা হচ্ছে, আগামীকাল থেকে এই নতুন নিয়ম শুরু হবে। আজই বাক্যগুলো পোস্ট করার শেষ সুযোগ! কিন্তু সেই ‘আগামীকাল’ ও ‘আজ’ ঠিক কবে, সেটি কেউ বলতে পারেন না! 

ফ্যাক্টচেক
ফেসবুকে ছড়িয়ে পড়া পোস্টের লেখাগুলো প্রাইভেসি বা ব্যক্তিগত গোপনীয়তার নীতি-সংক্রান্ত। এ সংক্রান্ত সব তথ্য ফেসবুকের ডেটা পলিসিতে লেখা আছে। ফেসবুকের ডেটা পলিসি পেজে ইংরেজিতে যে নোটিশ দেওয়া আছে, সেটি বাংলা করলে দাঁড়ায়—ফেসবুক কোম্পানি তার নাম পরিবর্তন করে মেটা রাখলেও ডেটা পলিসি ও পরিষেবার শর্তাবলী অপরিবর্তিত থাকবে।

ফেসবুকের টার্মস অ্যান্ড কন্ডিশনস পেজে উল্লেখ রয়েছে, ফেসবুকে দেওয়া পোস্ট ওই ব্যবহারকারীর মেধা-সম্পত্তি। তবে, যখন কেউ ফেসবুকে অ্যাকাউন্ট তৈরি করেন, তখনই প্রাইভেসি সেটিংসের ওপর ভিত্তি করে কর্তৃপক্ষকে বেশ কিছু বিষয়ে সম্মতি দিয়ে দিতে হয়। ফলে ফেসবুক কর্তৃপক্ষ প্রত্যেকের ব্যক্তিগত যেকোনো পোস্টে নিয়ন্ত্রণ আরোপ করতে পারে।

পোস্টগুলোতে যে ইউসিসি আইনের কথা বলা হচ্ছে, সেটির পূর্ণরূপ ইউনিফর্ম কমার্শিয়াল কোড। এই আইনের অধীনে কোনো চুক্তি স্বাক্ষরের সময় উভয় পক্ষকে তাদের অধিকার সংরক্ষণের নিশ্চয়তা দেয়৷

এটি সাধারণত চুক্তি করা দুই পক্ষের মধ্যে আলোচনার মধ্য দিয়ে হয়। আইনের আওতায় চুক্তি তৈরি ও স্বাক্ষর করার সময়ই এটি নির্দিষ্ট করতে হয়। আগেই হয়ে যাওয়া চুক্তিতে নতুন করে ইউসিসি আইনের আলোকে কোনো ঘোষণা দেওয়া বিধিসম্মত নয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দিয়ে সেটি একেবারেই সম্ভব নয়।

না বুঝে ফেসবুকে কিছু শেয়ার করা ভয়ানক পরিণতি ডেকে আনতে পারে। ছবি: মীম রহমান যে পোস্টটি সম্প্রতি ভাইরাল হয়েছে, সেটি নতুন নয়। ২০১২ সাল থেকেই এমন বিভ্রান্তিকর তথ্য ফেসবুকে প্রচার হয়ে আসছে। ফ্যাক্টচেকিং সংস্থা স্নোপস-এ ২০১২ সালে প্রকাশিত এ সংক্রান্ত একটি ফ্যাক্টচেক প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। ওই সময়ও ঠিক একই ভাষায় পোস্ট দেওয়া হয়েছিল। সেটিও শেয়ার করেছিলেন অনেকেই। এর পর নানা সময়ে ফেসবুকের প্রাইভেসি-সংক্রান্ত এই তথ্যগুলো ভাইরাল হয়েছে।

গত ২৮ অক্টোবর ফেসবুক তাদের কোম্পানির নাম মেটা-তে পরিবর্তন করায় এই বিভ্রান্তিকর পোস্ট নতুন করে ভাইরাল হয়েছে। ফেসবুকের সঙ্গে ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপও এই মেটা কোম্পানির সামাজিক যোগাযোগ মাধ্যম।

সিদ্ধান্ত
ফেসবুকে ‘আগামীকাল থেকে নতুন ফেসবুক/মেটা নিয়ম শুরু হবে’ দাবি করে যে বাক্যগুলো কপি-পেস্ট করতে বলা হচ্ছে, সেটির কোনো সত্যতা পাওয়া যায়নি। ফেসবুক কোম্পানি ‘মেটা’ নাম ধারণ করলেও এর প্রাইভেসি পলিসিতে কোনো পরিবর্তন আসেনি।

সামাজিক যোগাযোগমাধ্যম, সংবাদমাধ্যম বা যেকোনো মাধ্যমে প্রচারিত কোনো ছবি, ভিডিও বা তথ্য বিভ্রান্তিকর মনে হলে, তার স্ক্রিনশট বা লিংক কিংবা সে সম্পর্কিত বিস্তারিত তথ্য আমাদের ই-মেইল করুন। আমাদের ই-মেইল ঠিকানা—[email protected]

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ফ্যাক্টচেক

    ‘অন্ধকারের রানী’কে গিনেস বুকে খুঁজে পাওয়া যায়নি

    ফ্যাক্টচেক

    তাসমিয়া নয়, ছবিটি এক ভারতীয় শিশুর

    ফ্যাক্টচেক

    ওসি প্রদীপ কি ‘ফাঁসির রায়’ শুনে কেঁদেছেন?

    ফ্যাক্টচেক

    ডা. গুপ্তপ্রসাদ ফেসবুকেই সৃষ্টি, বাস্তবে নেই

    শেরপুরে স্বেচ্ছাসেবক দলের মশাল মিছিলে পুলিশের বাধা

    ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষে কলেজছাত্র নিহত

    উড়োজাহাজের ধাক্কায় কক্সবাজারে ২ গরুর মৃত্যু, রক্ষা পেলেন ৯৪ জন যাত্রী

    পটুয়াখালীতে ইউনিয়ন আ. লীগের কমিটি নিয়ে উত্তাপ, কাল অর্ধদিবস হরতাল

    তথ্যমন্ত্রীকে নিয়ে ফেসবুকে অপপ্রচার: ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

    পরের ব্যালন ডি’অর বেনজেমার হাতে দেখছেন রিয়াল কোচ