Alexa
বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১

সেকশন

 

জেদ্দা, রিয়াদ, মদিনায় ফ্লাইট চালু করবে ইউএস-বাংলা

আপডেট : ২৪ নভেম্বর ২০২১, ২১:২৬

জেদ্দা, রিয়াদ, মদিনায় ফ্লাইট চালু করবে ইউএস-বাংলা  মধ্যপ্রাচ্যের অন্যতম দেশ সৌদি আরবের বিভিন্ন অঞ্চলে বাংলাদেশি প্রবাসীদের বড় একটি অংশ বসবাস করে। দেশীয় উড়োজাহাজ সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইনস সৌদিপ্রবাসী বিশেষ করে জেদ্দা, রিয়াদ, মদিনা, দাম্মামে অবস্থানরত বাংলাদেশিদের যাত্রীসেবা দেওয়ার জন্য আগামী বছরের জুনে ঢাকা থেকে জেদ্দা, রিয়াদ ও মদিনা রুটে ফ্লাইট পরিচালনা শুরু করার পরিকল্পনা গ্রহণ করেছে। 

আজ বুধবার রাতে ইউএস-বাংলা এয়ারলাইনসের মহাব্যবস্থাপক (জনসংযোগ) মো. কামরুল ইসলাম এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান। 

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভবিষ্যৎ পরিকল্পনার অংশ হিসেবে ঢাকা থেকে জেদ্দা, রিয়াদ ও মদিনায় ফ্লাইট চলাচলের জন্য বিশ্ববিখ্যাত এয়ারলাইনস এমিরেটস, কাতার এয়ারওয়েজ, সৌদি এয়ারলাইনস যে ধরনের এয়ারক্রাফট ব্যবহার করে থাকে, ইউএস-বাংলা এয়ারলাইনসও বাংলাদেশি প্রবাসীদের একই ধরনের এয়ারক্রাফট ব্যবহার করে যাত্রীসেবা দেওয়ার জন্য প্রস্তুতি নিয়েছে। 

ইউএস-বাংলার তথ্যমতে, ২০১৪ সালের ১৭ জুলাই থেকে যাত্রা শুরু করা ইউএস-বাংলা এয়ারলাইনস গত প্রায় ৮ বছর যাবৎ স্বল্প ও দীর্ঘ মেয়াদি পরিকল্পনা বাস্তবায়নের মধ্য দিয়ে বাংলাদেশ অ্যাভিয়েশন মার্কেটে যাত্রীদের মধ্যে আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে। যাত্রা শুরুর পর ধারাবাহিকভাবে ইউএস-বাংলা এয়ারলাইনস দেশের অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনা শুরু করেছে, এমনকি ক্রস কান্ট্রি ফ্লাইট ধারণা থেকে যশোর থেকে চট্টগ্রাম, কক্সবাজার কিংবা সৈয়দপুর থেকে চট্টগ্রামে ফ্লাইট পরিচালনা করছে। পরিকল্পনার অংশ হিসেবে ইউএস-বাংলা এয়ারলাইনস দু’বছর পূর্তি হওয়ার পূর্বেই ঢাকা থেকে কাঠমান্ডু রুটে ফ্লাইট পরিচালনার মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গনে প্রবেশ করে। ব্যবসায়ের অগ্রযাত্রার স্থিতিশীলতা বজায় রেখে এগিয়ে চলা ইউএস-বাংলা এয়ারলাইনস এর বিমান বহরে ৪টি বোয়িং ৭৩৭-৮০০,৭টি ব্যান্ড নিউ এটিআর ৭২-৬০০ সহ মোট ১৪টি এয়ারক্রাফট রয়েছে। 

আগামী পাঁচ মাসের মধ্যে বিমান বহরে ৩টি বোয়িং ৭৩৭-৮০০ ও ৪টি ব্যান্ড নিউ এটিআর ৭২-৬০০ যোগ করতে যাচ্ছে ইউএস-বাংলা। মধ্যপ্রাচ্যের অন্যতম গন্তব্য জেদ্দা, রিয়াদ, মদিনা রুটসহ ইউরোপে বিশেষ করে লন্ডন, আমস্টারডাম, রোমসহ বিভিন্ন গন্তব্যে ফ্লাইট পরিচালনার জন্য ২০২২ ও ২০২৩ সালের মধ্যে আটটি এয়ারবাস ৩৩০-২০০ / ৩০০ এয়ারক্রাফট যুক্ত করার পরিকল্পনা নিয়েছে দেশীয় বেসরকারি এয়ারলাইনস ইউএস-বাংলা এয়ারলাইনস। 

বাংলাদেশি শ্রমিকদের আধিক্য রয়েছে এমন মাসকাট, দোহা, দুবাই, কুয়ালালামপুর, সিঙ্গাপুর, মালে ফ্লাইট পরিচালনা করছে উড়োজাহাজ সংস্থাটি। বাংলাদেশি পর্যটকদের জন্য সাময়িকভাবে ঢাকা-ব্যাংকক রুটে ফ্লাইট পরিচালনা বন্ধ আছে। খুব শিগগিরই ঢাকা থেকে কলম্বো রুটে ফ্লাইট পরিচালনা করতে বলে জানিয়েছে ইউএস-বাংলা কর্তৃপক্ষ। 

ইউএস-বাংলা এয়ারলাইনসের মহাব্যবস্থাপক (জনসংযোগ) মো. কামরুল ইসলাম বলেন, ‘পরিকল্পনা অনুযায়ী স্বাধীনতার পর চীনের কোন গন্তব্যে বাংলাদেশি এয়ারলাইনস হিসেবে ইউএস-বাংলা এয়ারলাইনস ঢাকা থেকে গুয়াংজু রুটে ফ্লাইট পরিচালনা করছে। সেই সঙ্গে বাংলাদেশ থেকে ভারতের চেন্নাই ও কলকাতায় বিপুলসংখ্যক রোগী চিকিৎসা সেবা নেওয়ার উদ্দেশ্যে ভ্রমণকারীদের সেবা দেওয়ার জন্য ঢাকা থেকে চেন্নাই ও কলকাতায় সরাসরি ফ্লাইট পরিচালনা করছে।’ 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ফ্লাইটের ২০ মিনিট আগে চেক-ইন শেষের অনুরোধ ইউএস-বাংলার

    পুঁজিবাজারে আবার মূল্যসূচকের বড় পতন

    মন্ত্রিসভার বৈঠকে ২২ হাজার কোটি টাকার ১৬ প্রস্তাব অনুমোদন

    মিরপুরে ই-কারখানার যাত্রা শুরু

    বেশির ভাগ প্রতিষ্ঠানের দাম বাড়লেও পুঁজিবাজারে শেয়ার লেনদেন কমেছে

    ওমিক্রন উদ্বেগজনক হলেও মোকাবিলা সম্ভব

    ঘুমন্ত অবস্থায় এসআইয়ের ‘বিশেষ অঙ্গ’ কেটে দিলেন স্ত্রী

    'টাকা না দিয়ে ষড়যন্ত্র করায় আত্মহত্যার পথ বেছে নিলাম'

    টেকনাফে নবজাতকের পরিত্যক্ত মরদেহ উদ্ধার

    করোনায় আরও একটি মৃত্যুশূন্য দিন

    স্বামী বদলানো যায় কিন্তু প্রতিবেশী না—ভারত সম্পর্কে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী