Alexa
মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

যুক্তরাষ্ট্রে চিপ তৈরিতে ১৭ বিলিয়ন ডলার বিনিয়োগ করছে স্যামসাং

আপডেট : ২৪ নভেম্বর ২০২১, ১৮:০৩

ছবি: রয়টার্স বিশ্বব্যাপী সেমিকন্ডাক্টর পণ্যের বাজারে খরা এখন বেশ আলোচিত একটি বিষয়। এরই মাঝে যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের টেলর শহরের কাছে নতুন করে ১৭ বিলিয়ন ডলার বিনিয়োগে চিপ কারখানা তৈরির ঘোষণা দিয়েছে স্যামসাং ইলেকট্রনিকস। বুধবার এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, উন্নত মানের চিপ তৈরিতে তাদের এই উদ্যোগ অত্যাধুনিক মোবাইল, ফাইভ-জি সেবা দেওয়া, উচ্চ ক্ষমতা সম্পন্ন কম্পিউটার ও কৃত্রিম বুদ্ধিমত্তার অগ্রগতিকে আরও এগিয়ে নিয়ে যাবে। 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের মাটিতে দক্ষিণ কোরীয় এই ইলেকট্রনিকস কোম্পানির এটিই সবচেয়ে বড় বিনিয়োগ। আগামী বছরের শুরুতেই এই কারখানার নির্মাণকাজ শুরু হবে। ফলে সেখানে নির্মাণের কাজে ৬ হাজার ৫০০ এবং নির্মাণ শেষ হলে প্রযুক্তি শিল্পে প্রায় ২ হাজার মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে বলে আশা করা হচ্ছে। মূলত যুক্তরাষ্ট্রে চিপ সংকট কাটাতেই স্যামসাং-এর এই প্রয়াস। 

স্যামসাং ইলেকট্রনিকসের ডিভাইস সলিউশন বিভাগের প্রধান নির্বাহী কিনাম কিম এক বিবৃতিতে জানিয়েছেন, ‘আমাদের এই বড় পরিকল্পনা গ্রাহকের চাহিদা মিটিয়ে বিশ্বব্যাপী সেমিকন্ডাক্টর চিপ সংকট মোকাবিলায় অগ্রণী ভূমিকা রাখবে বলে আমার ধারণা।’ সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন দেশটিতে চিপ উৎপাদন বাড়াতে তার মিত্র রাষ্ট্রের প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে বেশ চাপের মুখে রেখেছে। স্যামসাং-এর এই উদ্যোগ তারই ফসল। ২০২৪ সালের মাঝামাঝি সময় এই কারখানা পুরোদমে চালু হবে বলে আশা করা হচ্ছে। 

হোয়াইট হাউসের এক কর্মকর্তার বরাত দিয়ে বিবিসি জানায়, এই পরিকল্পনা বাস্তবায়িত হলে যুক্তরাষ্ট্রে চিপ উৎপাদন বাড়বে এবং অনেক নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে। যুক্তরাষ্ট্রের জাতীয় ও অর্থনৈতিক নিরাপত্তা সুরক্ষায় সেমিকন্ডাক্টর চিপের অভ্যন্তরীণ উৎপাদন বেশ গুরুত্বপূর্ণ বলে পৃথক বিবৃতিতে বিবিসিকে জানিয়েছেন মার্কিন বাণিজ্যসচিব জিনা রাইমন্ডো। 

অন্যদিকে টুইটারে স্যামসাং-কে স্বাগত জানিয়ে এই পরিকল্পনা ঘোষণা অনুষ্ঠানের ছবি পোস্ট করেছেন টেক্সাসের রিপাবলিকান গভর্নর, গ্রেগ অ্যাবোট। তার কার্যালয়ের পৃথক এক বিবৃতে জানা যায় টেক্সাসে নতুন কর্মসংস্থান তৈরিতে স্যামসাং-কে ২ কোটি ৭০ লাখ ডলার অনুদান দেওয়া হবে। 

বিশ্বের বৃহত্তম চিপ তৈরিকারক প্রতিষ্ঠানগুলোর মধ্যে একটি হচ্ছে স্যামসাং ইলেকট্রনিকস। যুক্তরাষ্ট্রজুড়ে বর্তমানে তাদের প্রায় ২০ হাজার কর্মী রয়েছে। নতুন এই বিনিয়োগের মাধ্যমে যুক্তরাষ্ট্রে তাদের মোট বিনিয়োগের পরিমাণ ৪ হাজার ৭০০ কোটি ডলারে পৌঁছেছে বলে জানিয়েছে এই প্রতিষ্ঠান।  

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    রাশিয়ায় আবারও জরিমানা গুনছে গুগল

    শিশুর বদলে স্কুলে যাবে অ্যাভাটার!

    দেশের বাজারে স্যামসাং গ্যালাক্সি এস২১এফই

    কর্মীদের টিকার বুস্টার ডোজ নেওয়ার সনদ দেখতে চায় অ্যাপল 

    রোবটের মাধ্যমে ক্লাসে হাজির জার্মানির জোশুয়া

    উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে ফের আগুন

    মেসিকে টপকে টানা দ্বিতীয়বার ফিফার বর্ষসেরা খেলোয়াড় হলেন লেভানডফস্কি

    করোনার সঙ্গে ইনফ্লুয়েঞ্জা ইউরোপে ‘টুইন্ডেমিক’

    অভিনয়শিল্পী শিমুর বস্তাবন্দী লাশ উদ্ধার

    চীনের নজর মধ্যপ্রাচ্যে বড় চ্যালেঞ্জ যুক্তরাষ্ট্র

    নীলফামারীতে পঞ্চম শ্রেণির ছাত্রীকে দলবদ্ধ ধর্ষণ, যুবক আটক