Alexa
বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

জুমের প্রবৃদ্ধি কমেছে ৩৫%

আপডেট : ২৩ নভেম্বর ২০২১, ২৩:৩৩

জুম ভিডিও কমিউনিকেশনস ইনকরপোরেশনের প্রবৃদ্ধি কমেছে। ছবি: রয়টার্স জুম ভিডিও কমিউনিকেশনস ইনকরপোরেশনের প্রবৃদ্ধি কমেছে। তৃতীয় প্রান্তিকে প্রতিষ্ঠানটির প্রবৃদ্ধি আগের তুলনায় ৩৫ শতাংশ কমেছে। 

মহামারি পরিস্থিতির কারণে গত বছর এই প্ল্যাটফর্মের ব্যবহার বেড়ে যায়। বাড়তি চাহিদার কারণে এই সময়ে প্রতিষ্ঠানটির প্রবৃদ্ধি বেশ ভালো ছিল। কিন্তু এখন করোনা পরিস্থিতি আগের তুলনায় ভালো হওয়ায় এর ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মের চাহিদা কমছে, যার প্রভাব পড়ছে পুঁজিবাজারেও। সর্বশেষ গতকাল সোমবার এর শেয়ারদর প্রায় ৬ শতাংশ কমে। 

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, গত ৩১ অক্টোবর শেষ হওয়া তৃতীয় প্রান্তিকে জুমের রাজস্ব আয় ছিল ১০৫ কোটি মার্কিন ডলার। আগের প্রান্তিকে প্রতিষ্ঠানটির আয় প্রবৃদ্ধি ছিল ৫৪ শতাংশ। আর গত বছরের একই সময়ে এই প্রবৃদ্ধি হার ছিল ৩৬০ শতাংশ। 

মহামারিতে যেসব প্রতিষ্ঠান উচ্চ প্রবৃদ্ধি দেখেছে, তার অন্যতম জুম। কিন্তু এবার তারা একটু ভিন্ন চিত্রই দেখছে। সোমবার তাদের শেয়ার দর আগের বছরের একই সময়ের তুলনায় ২৮ শতাংশ কমে ২২৭ দশমিক ৫ ডলারে দাঁড়িয়েছে। 

অন্যতম প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান সিসকোর কনফারেন্সিং টুল ওয়েবেক্স এবং মাইক্রোসফটের টিমস বাজারে আসার পর জুম কিছুটা চ্যালেঞ্জের মুখে পড়েছে। এই দুই প্ল্যাটফর্ম এরই মধ্যে বিভিন্ন প্রতিষ্ঠানকে আকৃষ্ট করতে পেরেছে। এ অবস্থায় জুম এখন এর ব্যবহারকারীদের ধরে রাখতে বড় পরিসরের কনফারেন্স আয়োজনের সুবিধা সম্পন্ন ইভেন্ট প্ল্যাটফর্ম, ক্লাউড কলিং সেবা জুম ফোন, প্রাতিষ্ঠানিক বিভিন্ন সভার জন্য জুম রুমসের মতো বিভিন্ন ধরনের নতুন অফার চালু করেছে। 

এদিকে বিনিয়োগ ব্যাংকার ও বিশ্লেষকেরা এই বলে সতর্ক করছেন যে, কল সেন্টার সফটওয়্যার প্রতিষ্ঠান ফাইভ-নাইন ইনকরপোরেশন কিনতে ১ হাজার ৪০৭ কোটি ডলার ব্যয় করেছে। এর পর থেকে তাদের প্রবৃদ্ধি ধরে রাখাটা বেশ কঠিন হয়ে পড়েছে। 

তারপরও জুম শেয়ারপ্রতি ১ ডলার ১১ সেন্ট মুনাফা থাকছে বলে জানিয়েছে, যা ওয়ালস্ট্রিটের প্রাক্কলন থেকে বেশি। ওয়ালস্ট্রিটের প্রাক্কলনে শেয়ারপ্রতি মুনাফা ১ ডলার ৯ সেন্ট হবে বলে জানানো হয়েছিল। জুমের প্রাক্কলন অনুযায়ী, চলতি বছর প্রতিষ্ঠানটির রাজস্ব আয় ৪০৮ কোটি ডলার হবে। আগের বছর ৪০১ কোটি ডলার হয়েছিল। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    বিভ্রান্তিকর তথ্য চিহ্নিতকরণ প্রক্রিয়ার পরিধি বাড়াচ্ছে টুইটার

    বার্ষিক লক্ষ্যমাত্রা পূরণে ২ মাসে ১০ লাখ গাড়ি বানাতে হবে টয়োটাকে 

    ৬৮ বিলিয়ন ডলারে ‘কল অব ডিউটি’র নির্মাতাকে কিনছে মাইক্রোসফট

    সাইবার প্রতিরক্ষায় বৈশ্বিক বিনিয়োগের অর্ধেকই ইসরায়েলে

    গত বছর ৩৪ কোটির বেশি স্মার্টফোন সরবরাহ করেছে চীন

    রাশিয়ায় আবারও জরিমানা গুনছে গুগল

    ময়মনসিংহ মেডিকেলে আরও ৩ জনের মৃত্যু 

    জমি সংক্রান্ত বিরোধে ভাইয়ের ছুরিকাঘাতে ভাই খুন

    চুয়াডাঙ্গায় আইসোলেশন থেকে রোগী পালানোর ঘটনায় ওয়ার্ড বয়কে শোকজ

    রাজশাহী বিভাগে এক দিনে ৪৬৮ জনের করোনা শনাক্ত, মৃত ১ 

    ওয়ারীতে যাত্রীকে ‘বাস থেকে ফেলে হত্যা’

    উদ্বোধনের আগেই ধ্বসে গেছে সেতু, পাঁচ বছর ধরে শুধুই পরিদর্শন