Alexa
মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১

সেকশন

 

মোবাইল ব্যাংকিংয়ে প্রতিদিন লেনদেন ২ হাজার ২৯৮ কোটি টাকা

আপডেট : ০৮ জুলাই ২০২১, ১৬:১২

দেশে গত মে মাসে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রতিদিন লেনদেন হয়েছে প্রায় ২ হাজার ২৯৮ কোটি টাকা। করোনা পরিস্থিতিতে মোবাইল ব্যাংকিংয়ে মানুষের প্রয়োজনীয়তা ও আগ্রহ বেড়েছে। এ পরিস্থিতিতে দেশে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে লেনদেন। 

মূলত করোনা সংক্রমণ এড়াতে শহর ও গ্রামাঞ্চলে মানুষ আর্থিক লেনদেনে বেশি হারে বিকাশ, রকেট, নগদের মতো প্রযুক্তিভিত্তিক এ সেবা নিচ্ছেন। 

কেন্দ্রীয় ব্যাংকের হিসাব মতে, চলতি বছরের মে মাসে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেসের (এমএফএস) মাধ্যমে ৭১ হাজার ২৪৭ কোটি টাকা লেনদেন হয়েছে। অর্থাৎ গড়ে প্রতিদিন লেনদেন হয়েছে ২ হাজার ২৯৮ কোটি টাকার ওপরে। একক মাস হিসাবে মোবাইল ব্যাংকিংয়ে এটি সর্বোচ্চ লেনদেন। এর আগের মাস এপ্রিলে এমএফএস মাধ্যমে লেনদেন হয়েছিল ৬৩ হাজার ৪৪১ কোটি টাকা। 

জানা গেছে, বর্তমানে দেশের ব্যাংকগুলোর মধ্যে ১৫টি মোবাইল ব্যাংকিং সেবা দিচ্ছে। আর এ জন্য ১০ লাখ ৮৬ হাজার এজেন্ট রয়েছে। মোবাইল ব্যাংকিং সেবায় নিবন্ধিত গ্রাহক ৯ কোটি ৮৬ হাজারেরও বেশি। এর মধ্যে নিয়মিত হিসাব ৩-৪ কোটি। 

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যমতে, গত মে মাসে মোবাইল ব্যাংকিংয়ে টাকা জমার পরিমাণ (ক্যাশ ইন) ১৯ হাজার ৪২৮ কোটি টাকা এবং টাকা উত্তোলনের (ক্যাশ আউট) পরিমাণ ১৯ হাজার ১৭৩ কোটি। ব্যক্তির হিসাব থেকে আরেক ব্যক্তির হিসাবে পাঠানো টাকার পরিমাণ ২১ হাজার ৩৫১ কোটি টাকা। এছাড়া কেনাকাটায় বিল পরিশোধ হয়েছে ৩ হাজার ৬৫০ কোটি টাকা। 

এছাড়া মে মাসে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সামাজিক নিরাপত্তার ভাতা প্রদান হয়েছে ১ হাজার ৩০৯ কোটি টাকা। বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মীদের বেতন-ভাতা প্রদানের পরিমাণ ২ হাজার ৭৮৬ কোটি টাকা, মোবাইল ফোনে ব্যালান্স রিচার্জ ৬৯৮ কোটি টাকা, ইউটিলিটি (গ্যাস-বিদ্যুৎ-পানি) বিল পরিশোধ হয়েছে ১ হাজার ১০৭ কোটি টাকা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    বেশির ভাগ প্রতিষ্ঠানের দাম বাড়লেও পুঁজিবাজারে শেয়ার লেনদেন কমেছে

    গ্রামীণফোনের স্টার গ্রাহকদের জন্য কো-ব্র্যান্ডেড ক্রেডিট কার্ড এনেছে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক

    জুম মিটিংয়েই ৯০০ কর্মীকে চাকরিচ্যুত করলেন সিইও

    দ্বৈত কর ও ব্যাংকিং চ্যানেলের জটিলতা দূর হলে রাশিয়ায় রপ্তানি বাড়বে: বাণিজ্যমন্ত্রী

    জে সি আই ঢাকা ইস্ট এর নতুন কমিটির প্রেসিডেন্ট তাহসীন আজিম

    নিউজিল্যান্ড সফরে সাকিবের বিকল্প হচ্ছেন কে

    বঙ্গোপসাগরে ট্রলারডুবির ১২ ঘণ্টা পর এক জেলে উদ্ধার, নিখোঁজ ২০

    মুরাদ ময়মনসিংহ মেডিকেলে ছাত্রদলের প্রচার সম্পাদক ছিলেন

    ফ্যাক্টচেক

    আন্দোলনরত শিক্ষার্থীদের ছবি নিয়ে বিভ্রান্তি

    চীনের শীতকালীন অলিম্পিকে কূটনীতিকদের পাঠাবে না যুক্তরাষ্ট্র

    বাবরকে ফিরিয়ে খালেদের প্রথম টেস্ট উইকেট