Alexa
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২

সেকশন

epaper
 

আয়কর রিটার্ন জমা দিতে করদাতাদের ভিড়

আপডেট : ২২ নভেম্বর ২০২১, ১১:১৫

আয়কর রিটার্ন জমা দিতে করদাতাদের ভিড় আয়কর রিটার্ন জমার আর মাত্র কয়েক দিন বাকি। অন্য বছর শেষ সময়ে শুক্র ও শনিবারে ছুটির দিনে রিটার্ন জমার সুবিধার্থে কর অফিস খোলা থাকলেও এ বছর সময় বাড়ানো হচ্ছে না। স্বাভাবিকভাবেই রিটার্ন জমা নেওয়া হবে। ফলে ৩০ নভেম্বরের মধ্যে রিটার্ন জমার জন্য কর অফিসে করদাতাদের ভিড় বাড়ছে। তবে যাঁরা নির্ধারিত সময়ে আয়কর রিটার্ন জমা দিতে পারবেন না, তাঁরা চাইলে নিজ নিজ কর অফিসে আবেদন করে সময় বাড়িয়ে নিতে পারবেন। এ জন্য অবশ্য করদাতাদের সুদ দিতে হবে। ২৪ নভেম্বর সেরা করদাতাদের ট্যাক্স কার্ড দেওয়া হবে।

গতকাল রোববার কর অঞ্চল-২-এর বেশ কয়েকটি কর সার্কেলের কর্মকর্তাদের সঙ্গে আলাপ করে জানা যায়, গত সপ্তাহের চেয়ে এ সপ্তাহের প্রথম দিন রোববার করদাতাদের বাড়তি ভিড় দেখা যায়। সময়সীমা শেষ হয়ে আসায় করদাতারা রিটার্ন জমা দিতে ব্যস্ত হয়ে পড়েছেন। আগামী যে কদিন বাকি আছে প্রতিদিনই ভিড় বাড়বে বলে জানান তাঁরা।

এনবিআরের কর্মকর্তারা জানান, ব্যক্তির আয় থাকুক আর না থাকুক, যাঁদের টিআইএন থাকবে, তাঁদের প্রতিবছর আয়কর রিটার্ন জমা দেওয়া বাধ্যতামূলক। যথাসময়ে রিটার্ন জমা না দিলে জরিমানাসহ সুদ গুনতে হয়। বর্তমানে করদাতা শনাক্তকরণ নম্বর বা টিআইএন রয়েছে এমন লোকের সংখ্যা ৬৮ লাখ ছাড়িয়ে গেছে। তবে আয়কর রিটার্ন জমা দেন কমবেশি মাত্র ২৫ লাখ করদাতা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    বিধিনিষেধে ধুঁকছে মোটরসাইকেল শিল্প

    বিচ্ছিন্ন জনপদ রামুক্যাছড়ি পৌঁছায় না সরকারি সুবিধা

    বিসিএসজট কাটাতে কোন পথে পিএসসি

    মিশ্র বর্জ্যে ঝুঁকিতে পরিচ্ছন্নতাকর্মীরা

    আগ্রাসী ঋণে ঝুঁকছে ব্যাংক

    টিকিটসহ ধরা বুকিং সহকারী, বরখাস্ত

    ২৫ কিমি সড়কে খানাখন্দ

    ভোটে ‘লড়তে’ হচ্ছে আ.লীগের পিকুলকে

    ভোটে হেরে গিয়ে লেবু চাষ বুলবুলের বাজিমাত

    ধুঁকছে কমিউনিটি ক্লিনিক

    দেড় বছরে রডে মরিচা অতঃপর কাজ শুরু

    আফিফ বলছেন, তাঁদের ওপর চাপ নেই