Alexa
বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

তালেবান ক্ষমতা দখলের সময় আফগানিস্তানে সাইবার আক্রমণ চালিয়েছিল পাকিস্তান

আপডেট : ১৭ নভেম্বর ২০২১, ০১:০০

প্রতীকী ছবি তালেবান ক্ষমতা দখলের সময় আফগানিস্তানের তৎকালীন সরকারের সঙ্গে জড়িতদের ওপর সাইবার আক্রমণ চালিয়েছিল পাকিস্তান। ফেসবুকের মাধ্যমে এই আক্রমণ চালানো হয়। বার্তা সংস্থা রয়টার্সের একটি প্রতিবেদনে এমনটি বলা হয়েছে। 

 বার্তা সংস্থা রয়টার্সকে ফেসবুকের পক্ষ থেকে বলা হয়, পাকিস্তান থেকে সাইডকপি নামের একটি গ্রুপ ম্যালওয়্যার ওয়েবসাইটগুলোর লিংকগুলো শেয়ার করে। যার মাধ্যমে তারা ডিভাইসগুলোকে নজরদারিতে আনতে সক্ষম হয়। আফগানিস্তানের তৎকালীন সরকার, সেনাবাহিনী এবং আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংশ্লিষ্টদের ওপর এই আক্রমণ চালানো হয়। ফেসবুকের জানায়, সাইডকপি গ্রুপটিকে গত আগস্টেই তারা নিজেদের প্ল্যাটফর্ম থেকে অপসারণ করেছে। 

 সামাজিক যোগাযোগ মাধ্যম কোম্পানি মেটার পক্ষ থেকে জানানো হয়, সাইডকপি গ্রুপ তরুণীদের কাল্পনিক ব্যক্তিত্ব তৈরি করে রোমান্টিক প্রলোভন দেখায়। পরে চ্যাট অ্যাপের মাধ্যমে ম্যালওয়্যার ওয়েবসাইটগুলোর লিংকগুলো ছড়িয়ে দেয়। 

ফেসবুকের সাইবার গুপ্তচরবৃত্তি তদন্ত বিভাগের প্রধান মাইক ডিভিলিয়ানস্কি বলেন, কি কারণে এমন হামলা চালানো হয়েছিলে তা অনুমান করা কঠিন। আমরা জানি না এর শেষ ফলাফল কি ছিল।

ফেসবুক, টুইটার, গুগল, লিংকডিনসহ বিভিন্ন সামাজিক গুরুত্বপূর্ণ সামাজিক যোগাযোগমাধ্যম এবং ইমেইল সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়, গত আগস্টে তালেবান আফগান দখলের সময় আফগানিদের অ্যাকাউন্ট লক করে দেওয়া হয়েছিল। 

 ফেসবুকের পক্ষ থেকে বলা হচ্ছে, এপ্রিল থেকে আগস্ট পর্যন্ত এই হ্যাকিং ক্যাম্পেইনটি চালানো হয়েছে। তবে আফগানিস্তানের ফেসবুক কর্মীদের নিরাপত্তা এবং এ নিয়ে পুরোপুরি তদন্ত শেষ করতে না পারায় তা প্রকাশ করা সম্ভব হয়নি। তবে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়কে এ বিষয়ে ফেসবুক অবগত করেছিল। 

এদিকে ফেসবুক দাবি করেছে, গত মাসে সিরিয়ার এয়ার ফোর্স ইন্টেলিজেন্সের সঙ্গে যুক্ত দুটি হ্যাকিং গ্রুপের অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করেছে। ফেসবুক বলেছে যে সিরিয়ান ইলেকট্রনিক আর্মি নামে পরিচিত একটি গ্রুপ মানবাধিকার কর্মী, সাংবাদিক এবং শাসক সরকারের বিরোধিতাকারীদের ওপর সাইবার হামলা চালাত। এ ছাড়া অন্য আরেকটি গ্রুপ  বাশার আল আসাদবিরোধী ফ্রি সিরিয়ান আর্মির সঙ্গে যুক্ত ব্যক্তিদের লক্ষ্য করে সাইবার হামলা চালাত। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    প্রথমবারের মতো পুতিন-রাইসি বৈঠক, পারস্পরিক সম্পর্কোন্নয়নের আশাবাদ

    ত্রাণ নিয়ে টোঙ্গায় পৌঁছাল প্রথম বিদেশি বিমান

    আট মাস পর ৩ লক্ষাধিক শনাক্ত দেখল ভারত, মৃত্যু ৪৯১

    মুখোমুখি দুই বিমান, অল্পের জন্য রক্ষা পেলেন ৪ শতাধিক যাত্রী

    সরকারি চাকরি

    ২৮০টি পদে জনবল নেবে বাংলাদেশ রেলওয়ে

    সামাজিক মাধ্যমে বিভ্রান্তি রোধে ডিসিদের তৎপর থাকতে হবে: তথ্যমন্ত্রী 

    শ্রীপুরে মহুয়া এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিন দুটি বগি লাইনচ্যুত

    আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে সর্বোচ্চ ৩ বাংলাদেশি

    বদলগাছীতে পর্নোগ্রাফি ভিডিও সরবরাহকারী ৭ ব্যক্তি গ্রেপ্তার 

    সরকারি চাকরি

    ৮টি পদে জনবল নেবে জেলা প্রশাসকের কার্যালয়, বরিশাল