Alexa
মঙ্গলবার, ২৫ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

রাবি কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সমাহিত হবেন হাসান আজিজুল হক

আপডেট : ১৬ নভেম্বর ২০২১, ১৪:২৯

কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে খোরা হচ্ছে কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের কবর। ছবি: আজকের পত্রিকা  উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের মরদেহ আজ মঙ্গলবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সমাহিত করা হবে। এ তথ্য নিশ্চিত করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক মলয় কুমার ভৌমিক। 

অধ্যাপক মলয় কুমার ভৌমিক জানান, বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক তাঁর কবর বিশ্ববিদ্যালয়ের ভেতরে কোথাও নির্ধারণ করার কথা বলেছেন। পরে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে। 

কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে খোরা হচ্ছে কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের কবর। ছবি: আজকের পত্রিকা  আজ মঙ্গলবার দুপুরে তাঁর মরদেহ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে নেওয়ার কথা রয়েছে। সেখানে সর্বস্তরের মানুষ তাঁকে শ্রদ্ধা জানাবেন। এরপর বাদ জোহর বিশ্ববিদ্যালয় জামে মসজিদে তাঁর জানাজা অনুষ্ঠিত হবে। এরপর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে দাফন করা হবে। 

প্রসঙ্গত, একুশে পদক, স্বাধীনতা পুরস্কার, বাংলা একাডেমি পুরস্কারসহ বহু সম্মাননা পাওয়া গুণী এই কথাশিল্পী গতকাল সোমবার রাত সোয়া ৯টায় মারা যান। তিনি বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আবাসিক এলাকা বিহাসে নিজ বাড়ি উজানে শেষ নিশ্বাস ত্যাগ করেন। বাংলা সাহিত্যের শক্তিশালী কথাসাহিত্যিক হাসান আজিজুল হক ১৯৩৯ সালে ভারতের বর্ধমানের যবগ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৭৩ থেকে ২০০৪ সাল পর্যন্ত ৩১ বছর তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দর্শন বিভাগে শিক্ষকতা করেন। বেশ কিছুদিন ধরে তিনি বার্ধক্যজনিত নানা অসুখে ভুগছিলেন। কিন্তু করোনা সংক্রমণের ভয়ে তাঁকে হাসপাতালেও ভর্তি করানো হচ্ছিল না। চিকিৎসা চলছিল বাড়িতেই।

কিন্তু শারীরিক অবস্থার অবনতি হলে গত ২১ আগস্ট তাঁকে এয়ার অ্যাম্বুলেন্সে রাজশাহী থেকে ঢাকায় নেওয়া হয়। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ১৯ দিন তাঁর চিকিৎসা চলে। এরপর তাঁকে আবার রাজশাহীর বাড়িতে নেওয়া হয়। কিন্তু বাড়িতে এসে মাত্র সপ্তাহখানেক ভালো ছিলেন কিংবদন্তি এই কথাসাহিত্যিক। আবার চেপে বসে অসুস্থতা। তিনি সপ্তাহখানেক ধরে কিছু খেতেও পারছিলেন না। শারীরিক অবস্থার অবনতি হলে গতকাল রাতে মারা যান এই কিংবদন্তি।    

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    রামেকের করোনা ইউনিটে ৩ জনের মৃত্যু

    আক্কেলপুরে ট্রেনে কাটা পড়ে ভ্যানচালকের মৃত্যু

    বাঘায় বৃদ্ধার আত্মহত্যা

    শাবিপ্রবি শিক্ষার্থীদের আন্দোলনে সমর্থন দিল বাম গণতান্ত্রিক জোট

    শাবিপ্রবি শিক্ষার্থীদের সংহতি জানাতে একাই দাঁড়ালেন চবি শিক্ষক মাইদুল ইসলাম

    পুলিশের ‘বাধায়’ ছাত্রদলের প্রতীকী অনশন পণ্ড করার অভিযোগ 

    বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোতে চাকরি

    শক্তিশালী ইসি গঠনে আইন প্রণয়ন করছে সরকার: কাদের

    হাসপাতাল থেকে নবজাতক চুরি