Alexa
শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১

সেকশন

 
ফ্যাক্টচেক

ঢাবি ভর্তি পরীক্ষা পেছাতেও পারে

আপডেট : ০৬ জুলাই ২০২১, ১০:৪৯

ফেসবুকে ছড়িয়ে পড়েছে ঢাবি ভর্তি পরীক্ষা সংক্রান্ত এই পোস্টটি। ছবি: সংগৃহীত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সম্পর্কিত একটি লেখা ফেসবুকে বেশ কিছু গ্রুপ ও পেজে পোস্ট করা হয়েছে। পোস্টে লেখা হচ্ছে, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আগস্টেই অনুষ্ঠিত হবে, কোনোমতেই আর পেছাবে না পরীক্ষা-ঢাবি ডিনস কমিটি’।

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২০-২১, উদ্ভাস-উন্মেষ শিক্ষা পরিবার, এইচএসসি+এডমিশন টেস্ট হেল্পলাইন, অ্যাডমিশন ক্যান্ডিডেট ২০২০-২১, বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২০-২১-এ রকম অন্তত ২০টি গ্রুপে পোস্টটি খুঁজে পাওয়া গেছে। 

অন্তত ২০টি গ্রুপ ও পেজে পোস্টটি খুঁজে পাওয়া গেছে। ছবি: সংগৃহীত ফ্যাক্টচেক
দেশে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার তারিখগুলো পেছানো হয়েছিল। গত ২৯ এপ্রিল উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত ভর্তি কমিটির জরুরি ভার্চ্যুয়াল সভায় ৩১ জুলাই থেকে ১৪ আগস্টের মধ্যে পরীক্ষাগুলো নেওয়ার সিদ্ধান্ত হয়।

তবে চলমান লকডাউন ও করোনা পরিস্থিতিতে ভর্তি পরীক্ষা নিয়ে গৃহীত সিদ্ধান্ত চূড়ান্ত নয় বলে জানিয়েছেন উপাচার্য। গত ৪ জুলাই প্রকাশিত অনলাইন পোর্টাল দ্য ডেইলি ক্যাম্পাসে প্রকাশিত একটি 'ফ্যাক্টচেক' প্রতিবেদনে উপাচার্য বলেন, ‘তথ্যটি সঠিক নয়। করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ করে ভর্তি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত দেওয়া হবে। পরীক্ষা যথাসময়ে হবে নাকি পেছানো হবে সেটি নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।’ 

ডিনস কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে দাবি করা হলেও সাম্প্রতিক ডিনস কমিটি বৈঠকে এ ব্যাপারে আলোচনা হয়নি বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। পদাধিকারবলে তিনি ডিনস কমিটির সভায় সভাপতিত্ব করে থাকেন।

যোগাযোগ করলে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন, ‘সম্প্রতি আমাদের একটি মিটিং হয়েছে তবে সেটি অন্য বিষয়ে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত আলাপ হয়নি। করোনার কারণে সারা দেশের মানুষ আতঙ্কের মধ্যে রয়েছে। এই মুহূর্তে ভর্তি পরীক্ষার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত জানানোর কোনো উপায় নেই। তবে এ ব্যাপারে কোন সিদ্ধান্ত হলে বিশ্ববিদ্যালয় থেকে জানিয়ে দেওয়া হবে।’

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটেও এ বিষয়ে কোনো বিজ্ঞপ্তি খুঁজে পাওয়া যায়নি। 

সিদ্ধান্ত
ঢাবির ভর্তি পরীক্ষার তারিখগুলো আর কোনোমতেই পেছানো হবে না তথ্যটি সঠিক নয়। করোনা পরিস্থিতির ওপর নির্ভর করছে ভর্তি পরীক্ষার সময়।

মন্তব্য ( ২ )

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ফ্যাক্টচেক

    ৮২৩ বছর নয়, প্রায় প্রতিবছরই এমন ঘটনা ঘটে

    ফ্যাক্টচেক

    ‘অন্ধকারের রানী’কে গিনেস বুকে খুঁজে পাওয়া যায়নি

    ফ্যাক্টচেক

    তাসমিয়া নয়, ছবিটি এক ভারতীয় শিশুর

    ফ্যাক্টচেক

    ফেসবুকে প্রাইভেসি রক্ষার এটাই কি শেষ সুযোগ

    ফ্যাক্টচেক

    ওসি প্রদীপ কি ‘ফাঁসির রায়’ শুনে কেঁদেছেন?

    সিরাজদিখানে ৫০ বছরের টেঁটা যুদ্ধ অবসানে মতবিনিময় সভা

    প্রথম অনুপস্থিত ২৫ পরীক্ষার্থীর মধ্যে ১০ জনেরই বিয়ে

    ভারতের সঙ্গে বাংলাদেশের রক্তের সম্পর্কটা অক্ষুণ্ন থাকবে: নৌপরিবহন প্রতিমন্ত্রী 

    কলকাতায় মুক্তিযুদ্ধের ওপর মোবাইল চিত্র প্রদর্শনীর উদ্বোধন

    খুলনা ও বরিশাল বিভাগের ইউপি নির্বাচনে আ. লীগের প্রার্থী চূড়ান্ত  

    মেসির ৩০০ কোটির হোটেল ভেঙে ফেলার নির্দেশ