Alexa
শনিবার, ২২ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

যৌন নির্যাতনের শিকার টেনিস তারকা নিখোঁজ!

আপডেট : ১৫ নভেম্বর ২০২১, ২৩:০৭

চীনের নারী টেনিস তারকা পেং শুয়াইয়ের খোঁজ মিলছে না। ফাইল ছবি অভিযোগটা যাঁর-তাঁর বিরুদ্ধে নয়। খোদ চীনের সাবেক উপপ্রধানমন্ত্রী ঝাং গাওলি! তাঁর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনেছেন নারী টেনিস তারকা পেং শুয়াই। কিন্তু দেশটির ইন্টারনেট থেকে এ বিষয়ক সব তথ্য মুছে ফেলা হয়েছে। এরপর থেকে শুয়াইকেও কোথাও খুঁজে পাওয়া যাচ্ছে না! 

 ৩৫ বছর বয়সী শুয়াইয়ের নিখোঁজ হওয়ার খবরে উদ্বেগ জানিয়েছে নারী টেনিস সংস্থা (ডব্লিউটিএ)। সংস্থাটির দাবি, শুয়াইকে দ্রুত খুঁজে বের করে কোনো রকম পর্যালোচনা ছাড়াই তাঁর অভিযোগ শোনা উচিত এবং তদন্ত করা উচিত। চীনের বিভিন্ন নারী সংগঠনও ঘটনাটি নিয়ে উদ্বিগ্ন। 

এ মাসের শুরুতে চীনের সামাজিক যোগাযোগমাধ্যম ওয়েইবোতে একটি পোস্ট দিয়ে অভিযোগ করেন শুয়াই। লেখেন, চীনের ক্ষমতাসীন দল কমিউনিস্ট পার্টির সাবেক শীর্ষ কর্মকর্তা ও উপপ্রধানমন্ত্রী ঝাং গাওলি তাঁকে যৌন সম্পর্ক স্থাপনে বাধ্য করেছিলেন। 

কমিউনিস্ট পার্টির সর্বোচ্চ সংস্থা পলিটব্যুরো স্ট্যান্ডিং কমিটির সদস্য ছিলেন গাওলি। সেই সময়ই দেশটির তারকা টেনিস খেলোয়াড় শুয়াইয়ের সঙ্গে যৌন সম্পর্ক করেন তিনি। সে সময় নাকি দুজনের প্রেমের সম্পর্ক ছিল। তবে এত দিন পর গাওলির বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ তুলেছেন শুয়াই। 

নারী দ্বৈতে দুটি গ্র্যান্ড স্লাম জিতেছেন পেং শুয়াই। ফাইল ছবি  সঙ্গে সঙ্গে পোস্টটি ভাইরাল হলে আধঘণ্টার মধ্যে পর মুছে দেওয়া হয়। এরপর থেকে শুয়াইয়ের কোনো তথ্যই চীনের ইন্টারনেট মাধ্যমে খুঁজে পাওয়া যাচ্ছে না। খোঁজ মিলছে না খোদ শুয়াইয়েরও। 

এ ব্যাপারে সাবেক নারী টেনিস তারকা ক্রিস এভার্ট টুইটারে লিখেছেন, ‘পেংকে (শুয়াইকে) আমি ১৪ বছর থেকে চিনি। তাই চিন্তা হবেই। ও কোথায়? নিরাপদে আছে তো?’ কিংবদন্তি বিলি জিন কিং লিখেছেন, ‘আশা করি শুয়াই সুস্থ আছে। ওর অভিযোগের তদন্ত করা উচিত’। 

আগের দশকের মাঝামাঝিতে ক্যারিয়ারের সেরা সময় পার করেছেন শুয়াই। নারী দ্বৈতে জিতেছেন ২০১৩ উইম্বলডন ও ২০১৪ ফরাসি ওপেন। একই বছর ইউএস ওপেনের নারী এককের সেমিফাইনালেও ওঠেন তিনি। 

যাঁর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ, সেই ঝাং গাওলি ২০১৩ থেকে ২০১৮ সাল পর্যন্ত চীনের উপপ্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। প্রেসিডেন্ট শি জিন পিংয়ের ঘনিষ্ঠ সহযোগী তিনি। সে কারণে গাওলির বিরুদ্ধে অভিযোগ ‘ভিত্তিহীন’ বলে উড়িয়ে দিলেও অবাক হওয়ার কিছুই থাকবে না। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    গাম্বিয়ায় সাফল্য পাচ্ছেন বাংলাদেশের সাবেক কোচ 

    ঢাকার রানপাহাড় ডিঙিয়ে খুলনার উচ্ছ্বাস

    কোহলিকে কারণ দর্শানোর নোটিশ পাঠাতে চেয়েছিলেন সৌরভ

    মিরপুরে বড় স্কোরের প্রত্যাশা বিসিবির

    অস্ট্রেলিয়ান ওপেন থেকে চ্যাম্পিয়ন ওসাকার বিদায়

    আষাঢ়ে নয়

    আবারও কাঁদলেন টুনটুন

    বর্জ্যে বেহাল পুরান ঢাকার বাংলাদেশ মাঠ

    আতঙ্কের ওমিক্রনে ম্লান হার্ড ইমিউনিটির আশা

    নিষেধাজ্ঞা দিয়ে কতটা কাবু করা যাবে রাশিয়াকে

    রাজশাহীতে ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষে নিহত ১

    জমি লিখে না দেওয়ায় মা'কে গলা টিপে হত্যা