Alexa
মঙ্গলবার, ২৫ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

টানা বৃষ্টিতে আমন ধানের ব্যাপক ক্ষতি

আপডেট : ১৫ নভেম্বর ২০২১, ১৯:৪৬

টানা দুই দিনের বৃষ্টিতে আমন ধান মাঠে শুয়ে গেছে। ছবি: আজকের পত্রিকা  চুয়াডাঙ্গায় টানা দুই দিনের বৃষ্টিতে মাঠের পাকা আমন ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। এতে হতাশায় পড়েছেন কৃষকেরা। ধান কাটার মৌসুম শুরু হলেও এখনো অধিকাংশ কৃষক খেতের ধান ঘরে তুলতে পারেননি। ২-১ সপ্তাহের মধ্যে মাঠের পাকা ধানগুলো কেটে ঘরে তোলার অপেক্ষায় ছিলেন কৃষকেরা। কিন্তু কার্তিকের শেষে অসময়ের বর্ষণে পাকা ধানগুলো মাঠে শুয়ে যায়। এতে ভারী বর্ষণে ধান ও সবজি খেতে পানি জমে গেছে। ফলে মাঠের ধান ও সবজি নষ্ট গেছে। 

স্থানীয় সূত্রে জানা গেছে, দুই দিনের টানা ও মাঝারি বৃষ্টিতে খেতের অনেক ক্ষতি হয়ে গেছে। গাছের গোড়ায় পানি জমে গাছ মরে যাচ্ছে। এতে সবজি চাষিদের মাথায় হাত পড়েছে। অসময়ে বৃষ্টিপাতে ধানের পাশাপাশি বিভিন্ন সবজি খেত নষ্ট হয়ে যাচ্ছে। এবার ভালো ফলনের আশায় ছিল কৃষকেরা। কিন্তু সে আশা গুড়েবালিতে পরিণত হয়েছে। সবজির খেত নিয়েও তাঁরা চরম বিপদের শঙ্কায় রয়েছেন। 

এ বিষয়ে চুয়াডাঙ্গার গঙ্গাদাশপুর গ্রামের কৃষক জিয়ারুল ইসলাম বলেন, দুই বিঘা জমিতে আমন ধান আবাদ করেছিলাম। মাঠের ধান পেকে গেছে। আর এক সপ্তাহের মধ্যে কেটে ঘরে তোলা যেত। কিন্তু অসময়ে উপর্যুপরি বৃষ্টির কারণে ধানগুলো মাঠে শুয়ে পড়েছে। বৃষ্টি কৃষকদের মন দফারফা করে দিয়েছে। 

হাসাদাহ তালসার গ্রামের আবু সুলতান বলেন, আছি বড় বিপদে। ধান কেটে রাস্তায় পালা দিয়ে রেখেছি। খড়কুটো দিয়ে ঢেকে রেখেছি। তারপরও শঙ্কায় আছি যদি বৃষ্টির পানিতে ভিজে যায় তাহলে ধানে গজ (অঙ্কুর) হয়ে যাবে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    হাসপাতাল থেকে নবজাতক চুরি

    এমপির বিরুদ্ধে গরু চুরির অভিযোগ তুললেন যুবলীগ নেতা

    রামেকের করোনা ইউনিটে ৩ জনের মৃত্যু

    শাবিপ্রবি উপাচার্যের পদত্যাগ দাবিতে প্রতীকী অনশনে ছাত্রদল

    আশ্রয়ণের অধিকাংশ ঘরে তালা ঝুলছে, থাকেন না বরাদ্দপ্রাপ্তরা

    মমেকে করোনায় এক নারীর মৃত্যু 

    বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোতে চাকরি

    শক্তিশালী ইসি গঠনে আইন প্রণয়ন করছে সরকার: কাদের

    হাসপাতাল থেকে নবজাতক চুরি

    এমপির বিরুদ্ধে গরু চুরির অভিযোগ তুললেন যুবলীগ নেতা

    রামেকের করোনা ইউনিটে ৩ জনের মৃত্যু

    গত ২০ দিনে সাফারি পার্কে ৯ জেব্রার মৃত্যু