Alexa
মঙ্গলবার, ২৫ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 
সুখবর

দিনাজপুরে জনপ্রিয় হয়ে উঠছে ‘তথ্য আপা’

আপডেট : ১২ নভেম্বর ২০২১, ১২:৫৯

বাড়ি বাড়ি গিয়ে বিভিন্ন সেবা দেন ‘তথ্য আপা’র কর্মীরা। ছবি: আজকের পত্রিকা ডিজিটাল বাংলাদেশ ও সমাজের পিছিয়ে পড়া নারীদের যুগোপযোগী করে গড়ে তুলতে সরকারের নতুন সেবা ‘তথ্য আপা’। এটি দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে দেশের উত্তরাঞ্চলের জেলা দিনাজপুরের বিরল উপজেলায়। কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, আইন সহায়তা, জেন্ডার ও ব্যবসার উন্নয়নসহ সমাজে সুবিধাবঞ্চিত নারীরা ‘তথ্য আপা’র সেবা পেয়ে হচ্ছেন আলোকিত। এতে আত্মনির্ভরতা বাড়ছে বঞ্চিত নারীদের।

সমাজের সুবিধাবঞ্চিত নারীদের কোনো স্বাস্থ্য সমস্যা দেখা দিলে চিকিৎসকের কাছে যাওয়ার আগেই এখন দরজায় কড়া নাড়ছে ‘তথ্য আপা’ প্রকল্পের কর্মীরা। বাড়িতে এসে খবর নিচ্ছেন শারীরিক অবস্থার। এ ছাড়া প্রয়োজনে-অপ্রয়োজনে প্রাথমিক পরীক্ষাও করছেন স্বাস্থ্যের। 

শুধু স্বাস্থ্যসেবাই নয়, কৃষি, শিক্ষা, আইন সহায়তা, জেন্ডার ও ব্যবসার উন্নয়নসহ সমাজে পিছিয়ে পড়া নারীদের বিভিন্ন তথ্যসেবা দিয়ে আধুনিক যুগোপযোগী করে গড়ে তুলতে কাজ করে যাচ্ছেন ‘তথ্য আপা’র কর্মীরা। এতে উপকৃত হচ্ছেন সমাজের পিছিয়ে পড়া নারীরা।

নারীদের নিয়ে উঠান বৈঠক করেন ‘তথ্য আপা’র কর্মীরা। ছবি: আজকের পত্রিকা বাড়ি বাড়ি যাওয়ার পাশাপাশি বিভিন্ন উঠান বৈঠকে তথ্য সেবা দিয়ে থাকেন ‘তথ্য আপা’র কর্মীরা। আর এসব তথ্যের পাশাপাশি বিভিন্ন প্রশিক্ষণ লাভ করে আত্মনির্ভরশীল হয়ে উঠছেন সুবিধাবঞ্চিত সমাজের বেকার নারীরা। 

‘তথ্য আপা’র সুবিধাভোগী নারীরা জানান, এখন আর তাঁদের কারও ওপর ভরসা করতে হয় না। ‘তথ্য আপা’ই যেন তাঁদের আগামী দিনের চলার পথ সুগম করে দিয়েছে।

বিরল উপজেলা ‘তথ্য আপা’র তথ্য সেবা কর্মকর্তা রশিদা খাতুন জানান, নারীদের ক্ষমতায়নের জন্যই এই প্রকল্প নিয়েছে সরকার। বিভিন্ন কর্মসূচির মাধ্যমে তারা নারীদের আত্মনির্ভরশীল করে তোলার কাজ করে যাচ্ছেন। ‘তথ্য আপা’র কেন্দ্রের মাধ্যমে বাড়ি বাড়ি গিয়ে এবং উঠান বৈঠকের মাধ্যমে এই সেবা দেওয়া হয়ে থাকে। এ পর্যন্ত এই উপজেলায় ১৬ হাজার নারীকে সেবার আওতায় আনা হয়েছে। 

স্থানীয় নারীরা আশাবাদ ব্যক্ত করে বলেন, কারও মুখাপেক্ষী হয়ে নয়, ‘তথ্য আপা’র কাছ থেকে সম্যক ধারণা নিয়ে সমাজের প্রত্যেক সুবিধাবঞ্চিত নারী আত্মনির্ভরশীল হয়ে উঠবে। এ ছাড়া ডিজিটাল বাংলাদেশ গড়ার পাশাপাশি দেশকে এগিয়ে নিতে কার্যকর ভূমিকা পালন করবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    শাবিপ্রবি উপাচার্যের পদত্যাগ দাবিতে প্রতীকী অনশনে ছাত্রদল

    আশ্রয়ণের অধিকাংশ ঘরে তালা ঝুলছে, থাকেন না বরাদ্দপ্রাপ্তরা

    মমেকে করোনায় এক নারীর মৃত্যু 

    নিখোঁজের ৬ দিন পর নদীতে মিলল গৃহবধূর মরদেহ 

    আক্কেলপুরে ট্রেনে কাটা পড়ে ভ্যানচালকের মৃত্যু

    শাবিপ্রবিতে ফেনসিডিল নিয়ে যাওয়ার পথে নিরাপত্তাকর্মী আটক

    ফাইনাল খেলার প্রস্তুতি নেন: গয়েশ্বর 

    এক বছরের বেশি সময় পর মাঠে ফিরলেন মাশরাফি

    শাবিপ্রবি উপাচার্যের পদত্যাগ দাবিতে প্রতীকী অনশনে ছাত্রদল

    শাবিপ্রবির উপাচার্যকে কেন পদত্যাগ করতে হবে

    করোনায় ইবিতে দাপ্তরিক সময়সূচি কমছে ১ ঘণ্টা 

    আশ্রয়ণের অধিকাংশ ঘরে তালা ঝুলছে, থাকেন না বরাদ্দপ্রাপ্তরা