Alexa
বৃহস্পতিবার, ২৬ মে ২০২২

সেকশন

epaper
 

আফগানিস্তানে সন্ত্রাসী কার্যকলাপের বিরুদ্ধে একমত ভারতসহ ৮ দেশ

আপডেট : ১০ নভেম্বর ২০২১, ১৮:৪৯

ভারতসহ আট দেশের বৈঠক। ছবি: এনডিটিভির সৌজন্যে ভারতের নয়াদিল্লিতে আফগানিস্তান ইস্যুতে আট দেশের অংশগ্রহণে আঞ্চলিক নিরাপত্তা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে অংশ নেওয়া দেশগুলো হলো-ভারত, রাশিয়া, ইরান, কাজাখস্তান, কিরগিজস্তান, উজবেকিস্তান, তুর্কমিনিস্তান ও তাজিকিস্তান। 

আজ বুধবার দুপুরে বৈঠকে অংশ নেওয়া দেশগুলোর পক্ষ থেকে এক বিবৃতিতে ঘোষণা দেওয়া হয়েছে, আফগানিস্তান এবং এর অঞ্চলগুলো সন্ত্রাসীদের আশ্রয়, প্রশিক্ষণ বা সন্ত্রাসবাদের কাজে অর্থায়নের জন্য ব্যবহার করা যাবে না। 

এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে, আফগানিস্তানের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নজরদারিতে বিশেষ মনোযোগ দেবে বৈঠকে অংশ নেওয়া দেশগুলো। সব ধরনের সন্ত্রাসবাদ কার্যকলাপের বিরুদ্ধে আরও বেশি সমন্বয় ও সহযোগিতার ওপর গুরুত্ব আরোপ করা হবে। আফগানিস্তানে মাটিতে জঙ্গিদের আশ্রয়, প্রশিক্ষণ, সংগঠন বা ষড়যন্ত্রে অর্থ ও প্রশ্রয় বন্ধ করতে হবে। সন্ত্রাসবাদ, মৌলবাদ এবং মাদক পাচারের হুমকি নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে। 

বৈঠকে আফগানিস্তান যেন কখনই বৈশ্বিক সন্ত্রাসবাদের নিরাপদ আশ্রয়স্থল হিসেবে গড়ে না ওঠে সেটি নিশ্চিতে সন্ত্রাসবাদের অর্থায়ন, সন্ত্রাসবাদের অবকাঠামো ভেঙে ফেলা এবং মৌলবাদ প্রতিরোধসহ সন্ত্রাসবাদের সমস্ত রূপ এবং প্রকাশের সঙ্গে লড়াইয়ের জন্য দৃঢ় প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে দেশগুলো। 

আয়োজক দেশ ভারত বৈঠকের শুরুতে মন্তব্য করে, আফগান সমস্যা শুধু সেখানকার নাগরিকদের জন্যই নয়, আঞ্চলিক দেশগুলোর জন্যও বিপজ্জনক। বিশেষ করে জঙ্গিদের সঙ্গে তালেবানদের বন্ধুত্ব নিয়ে ভারতের আপত্তির কথা তুলে ধরা হয় বৈঠকে। 

আফগানিস্তানে তালেবান সরকার প্রতিষ্ঠা করার পর ভারতের রাজধানী দিল্লিতে প্রথমবারের মতো প্রতিবেশী দেশগুলোকে নিয়ে এই বৈঠক অনুষ্ঠিত হলো। এর আগে অবশ্য আফগান সমস্যা নিয়ে ২০১৮ সালের সেপ্টেম্বর ও ২০১৯ সালের ডিসেম্বরে এ ধরনের বৈঠক অনুষ্ঠিত হয়। 

উল্লেখ্য, ভারতে অনুষ্ঠিত এই বৈঠকে যোগদানের জন্য পাকিস্তান ও চীনকেও আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু তারা বৈঠকে যোগ দেয়নি। বৈঠকে সভাপতিত্ব করেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল।    

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    মৈত্রী ও বন্ধন এক্সপ্রেসের জন্য প্রস্তুত কলকাতা স্টেশন

    এবার অন্ধ্র প্রদেশে জিন্নাহ টাওয়ারের নাম পরিবর্তনের দাবি

    কাশ্মীরের আলোচিত নেতা ইয়াসিন মালিকের যাবজ্জীবন কারাদণ্ড

    নারী সহকর্মীদের প্রতি সহমর্মিতা জানাতে মুখ ঢাকছেন পুরুষেরাও

    চিনি রপ্তানিতে বিধিনিষেধ ভারতের

    কংগ্রেস ছাড়লেন কপিল সিব্বাল

    টিভিতে আজকের খেলা (২৬ মে ২০২২, বৃহস্পতিবার)

    সিরাজগঞ্জে ইজিবাইকচালকের হাত-পা বাঁধা মরদেহ উদ্ধার

    রাঙামাটিতে সড়ক দুর্ঘটনায় ইনস্যুরেন্স কর্মকর্তার মৃত্যু

    জীবনে ভোগ নাকি উপভোগ

    সিরাজগঞ্জে ট্রাক-লেগুনার মুখোমুখি সংঘর্ষ, নিহত ৪