Alexa
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২

সেকশন

epaper
 

অবশেষে পুঁজিবাজারে সূচকের উত্থান, কমেছে লেনদেন

আপডেট : ১০ নভেম্বর ২০২১, ২০:৫৫

শেয়ারবাজার টানা দুই কার্যদিবসে দরপতনের পর গতকাল মঙ্গলবার পুঁজিবাজারে সূচকের বড় ধরনের উত্থান লক্ষ্য করা গেছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) মূল্যসূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়লেও লেনদেনের পরিমাণ আগের দিনের তুলনায় কমেছে।

গতকাল লেনদেন হয়েছে মোট ১ হাজার ৭ কোটি ৭৫ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৭৫ কোটি ১৩ লাখ টাকা। সেই হিসাবে লেনদেন কমেছে ৬৭ কোটি ৩৮ লাখ টাকা।

মঙ্গলবার দিনের শুরুতেই পুঁজিবাজারে পতনের মোড় ঘুরে বড় ধরনের উত্থানের প্রবণতা লক্ষ্য করা গেছে। আর এ উত্থান দিনের শেষ পর্যন্ত অব্যাহত ছিল। ফলে দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৬৮ পয়েন্ট বেড়ে গিয়ে দাঁড়ায় ৬ হাজার ৮৬৮ পয়েন্টে। আর বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৩২ পয়েন্ট কমে ২ হাজার ৬১৬ পয়েন্টে অবস্থান করেছে। এ ছাড়া ডিএসই শরিয়াহ সূচক ১৭ পয়েন্ট বেড়ে যথাক্রমে ২ হাজার ৬ শত ১৬ পয়েন্ট অবস্থার করেছে।

লেনদেনে অংশ নেওয়া ৩৭৪টি কোম্পানির মধ্যে ২২৩টির শেয়ারের দাম বেড়েছে এবং ৯৯টি কোম্পানির শেয়ারের দাম কমেছে। আর ৫৪টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত ছিল।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএএসপিআই সূচক ২২৯ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৯৭ পয়েন্টে অবস্থান করেছে। লেনদেনে অংশ নেওয়া ২৬৬টি প্রতিষ্ঠানের মধ্যে ১৫৫ টির দাম বেড়েছে এবং কমেছে ৮৫ টির। দাম অপরিবর্তিত ছিল ২৬টি কোম্পানির।

গত সপ্তাহের প্রথম দুই কার্যদিবসে বড় দরপতন হওয়ায় ডিএসইর প্রধান সূচক ১০০ পয়েন্টের কাছাকাছি হতে দেখা গেছে। তবে অক্টোবরের শুরু থেকেই মন্দার মধ্য দিয়ে দিন অতিক্রম করছিল পুঁজিবাজার।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ৮-১০ ঘণ্টাই থাকে না বিদ্যুৎ

    পিয়ন ছাড়া কেউ নেই অপেক্ষায় সেবাপ্রার্থী

    এখন ব্যস্ততা কামারদের

    সড়কের বুকে ভয়ংকর ক্ষত

    ঘন ঘন লোডশেডিং অতিষ্ঠ জনজীবন

    ‘নতুন কাপড় তো দূরের কথা, পুরান সবই গেছে নষ্ট অইয়া’

    বিএম ডিপো থেকে পণ্যভর্তি অক্ষত কনটেইনার সরানো শুরু

    পতেঙ্গা কনটেইনার টার্মিনাল চালু হচ্ছে এ মাসেই

    কিশোরী নেতৃত্ব এবং কর্মশালাবিষয়ক সেমিনার

    পুলিশের গুলিতে নিহত জেল্যান্ড ওয়াকারের মরদেহে পরানো হয়েছিল হাতকড়া

    পাবনায় স্বামীর বিরুদ্ধে ছুরিকাঘাতে স্ত্রীকে হত্যার অভিযোগ

    সিলেটে ব্লগার অনন্ত হত্যা: বেঙ্গালুরুতে গ্রেপ্তার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি ফয়সাল