Alexa
বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

স্বাস্থ্য

দীর্ঘমেয়াদি বিষণ্নতা থেকে মুক্ত থাকুন

আপডেট : ১০ নভেম্বর ২০২১, ১১:৫৯

বিষণ্নতা মস্তিষ্কের গঠনে বিরূপ প্রভাব ফেলে। ছবি: পেক্সেলস মাঝে মাঝে মন খারাপ হওয়া এবং সেটা দীর্ঘস্থায়ী হয়ে বিভিন্ন শারীরিক ও মানসিক সমস্যা দেখা দেওয়া, দুটো ভিন্ন বিষয়। এই দীর্ঘমেয়াদি মন খারাপকে আমলে না নিলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে।

তা ছড়িয়ে পড়তে পারে ব্যক্তিগত, পারিবারিক ও সামাজিক জীবনে। দেখা দিতে পারে দাম্পত্য সমস্যা, পরীক্ষায় খারাপ ফল করা, হীনম্মন্যতায় ভোগা, শারীরিক অসুস্থতা ইত্যাদি। এই দীর্ঘমেয়াদি মন খারাপ হলো বিষণ্নতা।

বিভিন্ন গবেষণায় দেখা যায়, বিষণ্নতা মস্তিষ্কের গঠনে বিরূপ প্রভাব ফেলে। মানুষের মস্তিষ্কে ধূসর ও সাদা-দুই ধরনের পদার্থ থাকে। দীর্ঘমেয়াদি বিষণ্নতা মস্তিষ্কের সাদা পদার্থকে সংকুচিত করে। এই সাদা পদার্থ বিভিন্ন ফাইবার দিয়ে জালের মতো সম্পূর্ণ মস্তিষ্কের সঙ্গে যোগাযোগ রাখে ইলেকট্রিক সিগন্যালের মাধ্যমে। ফলে এটি সংকুচিত হলে আবেগ-অনুভূতি ও চিন্তার ক্ষেত্রে নানা সমস্যা দেখা দেওয়ার আশঙ্কা থাকবে। এ কারণে ব্যক্তি মানসিক অবসাদ, ক্লান্তি, শূন্যতাবোধে ভুগতে পারেন।

বিষণ্নতায় ক্ষতি

  • কাজের ইচ্ছা কমিয়ে দিতে পারে।
  • খাওয়ায় অরুচি তৈরি করে।
  • নিদ্রাহীনতার কারণ হতে পারে।

নিশ্বাসের ব্যায়াম

দীর্ঘমেয়াদি বিষণ্নতা থেকে মুক্ত থাকতে নিজের যত্ন নিতে হবে। সে জন্য মাথা ঠান্ডা রাখতে হবে। নিশ্বাসের ব্যায়াম এ ক্ষেত্রে সহায়তা করতে পারে। যখনই কেউ বিষণ্নতায় ভুগলে পরিস্থিতি তিনি হয়তো বদলাতে পারবেন না। কিন্তু সচেতন হলে পরিস্থিতির নেতিবাচক প্রভাব থেকে তিনি মানসিক ও শারীরিকভাবে সুস্থ থাকতে পারেন। এ জন্য তাঁকে নিশ্বাসের ধরন বদলাতে হবে, যা খুবই কার্যকর। 

যেভাবে করবেন

প্রথমে সমপরিমাণ নিশ্বাস নিয়ে সমপরিমাণ নিশ্বাস ছাড়ুন। যেমন ৩ সেকেন্ড নিশ্বাস নিলে ৩ সেকেন্ড ধরে নিশ্বাস ছাড়ুন। এভাবে পর পর তিনবার করুন। এরপর নিশ্বাস নেওয়ার দ্বিগুণ সময় ধরে নিশ্বাস ছাড়ুন। অর্থাৎ ৩ সেকেন্ড ধরে নিশ্বাস নিয়ে ৬ সেকেন্ড সময় ধরে ছাড়ুন। এভাবে তিনবার করুন। যতক্ষণ ভালো লাগে, এ ব্যায়াম করা যাবে।

এ ছাড়া যখন স্ট্রেস অনুভূত হবে, তখনই করতে পারলে ভালো। এতে করে শরীরে অক্সিজেন চলাচল ভালো হবে। বিষণ্নতা দূর করতে এটি ভালো কাজ করে।

তবে দীর্ঘমেয়াদি বিষণ্নতায় আক্রান্ত হলে বিশেষজ্ঞের শরণাপন্ন হতে হবে। 

লেখক: চিকিৎসক ও সাইকোথেরাপি প্র্যাকটিশনার, ফিনিক্স ওয়েলনেস সেন্টার বাংলাদেশ

আরও পড়ুন:

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    সময়মতো সঠিক সিদ্ধান্ত জরুরি

    অলস চোখ

    দুই ডোজ টিকা নিয়েও ওমিক্রনে আক্রান্ত: গবেষণা 

    চুল পড়া কমাবে যেসব খাবার

    ময়মনসিংহ মেডিকেলে আরও ৩ জনের মৃত্যু 

    জমি সংক্রান্ত বিরোধে ভাইয়ের ছুরিকাঘাতে ভাই খুন

    চুয়াডাঙ্গায় আইসোলেশন থেকে রোগী পালানোর ঘটনায় ওয়ার্ড বয়কে শোকজ

    রাজশাহী বিভাগে এক দিনে ৪৬৮ জনের করোনা শনাক্ত, মৃত ১ 

    ওয়ারীতে যাত্রীকে ‘বাস থেকে ফেলে হত্যা’

    উদ্বোধনের আগেই ধ্বসে গেছে সেতু, পাঁচ বছর ধরে শুধুই পরিদর্শন