Alexa
মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

ডেটা ছাড়াও ব্যবহার করা যাবে ফেসবুক ও মেসেঞ্জার

আপডেট : ০৯ নভেম্বর ২০২১, ১৬:০৩

ডেটা ছাড়াও ব্যবহার করা যাবে ফেসবুক ও মেসেঞ্জার ফেসবুক ব্যবহার করার সময় ডেটা ফুরিয়ে গেলেও ফেসবুক মেসেঞ্জারে বার্তা আদান, প্রদান করা যাবে। পাশাপাশি ফেসবুক অ্যাপ ব্যবহার করে স্ট্যাটাস দেওয়াসহ বেশ কিছু ফিচার ব্যবহার করা যাবে। তবে আপাতত শুধু গ্রামীণফোনের গ্রাহকেরা এসব সুবিধা পাবেন। 

আজ মঙ্গলবার বেলা ১২টায় বিটিআরসির সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে মোবাইল ডেটা প্যাকেজ নির্দেশিকা এবং শুধু টেক্সটের মাধ্যমে ফেসবুক ও মেসেঞ্জার ব্যবহারের সুযোগ এবং ‘ডিসকভার অ্যাপ’ উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। 

অনুষ্ঠানে জানানো হয়, টেক্সট-অনলি ফেসবুকের মাধ্যমে গ্রামীণফোন গ্রাহকেরা ইন্টারনেট ডেটা শেষ হয়ে গেলেও ফেসবুক ও মেসেঞ্জারের টেক্সট-অনলি সংস্করণে যুক্ত থাকতে পারবেন। এ ছাড়া মোবাইল ওয়েব ও অ্যান্ড্রয়েড অ্যাপ ‘ডিসকভার’ গ্রামীণফোন গ্রাহকদের দৈনিক ১৫ মেগাবাইট ব্যালেন্সের মাধ্যমে কোনো চার্জ ছাড়াই ইন্টারনেট ব্রাউজ করার সুযোগ দেবে। গ্রাহকেরা ডিসকভারের মাধ্যমে লো-ব্যান্ডউইথ ফিচার যেমন: ফ্রি ডেটা দিয়ে টেক্সট মেসেজ ও আইকন দেখতে পারবেন। এর মাধ্যমে শিক্ষা, স্বাস্থ্য ও চাকরি সংক্রান্ত প্রয়োজনীয় বিষয়ের সঙ্গে সব সময় যুক্ত থাকতে পারবেন। 

তবে মোবাইল ডেটা প্যাকেজের জন্য যে নির্দেশনা দেওয়া হয়েছে সেটি সাধারণ গ্রাহকদের পেতে জন্য উন্মুক্ত করতে অপারেটরগুলোর কারিগরিভাবে প্রস্তুত হতে কমপক্ষে তিন মাস সময় লাগবে। সে ক্ষেত্রে এই সেবা পেতে আগামী বছরের ১ মার্চ পর্যন্ত অপেক্ষা করতে হবে সাধারণ গ্রাহককে। 

অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, আজকে একটি ঐতিহাসিক দিন। এটি উদ্বোধনের মাধ্যমে আমরা ত্রিমাত্রিক মাইল ফলক অর্জন করেছি। প্রত্যন্ত অঞ্চলের সব শ্রেণি পেশার মানুষের কাছে ডিজিটাল সেবা ও সুবিধা পৌঁছে দিতে পেরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন পূরণের পথে আরও এগিয়ে গেলাম। এই সেবার মাধ্যমে আমরা ডিজিটাল যোগাযোগের ক্ষেত্রকে আরও সহজ, সুন্দর করতে পারলাম। সবাই যেন বৈষম্যহীনভাবে ডিজিটাল সেবা নিতে পারে সে জন্য ডেটা প্যাকেজের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। সারা বিশ্বে এখন ফেসবুক ব্যবহারকারীর দিক থেকে দশম অবস্থানে রয়েছে, এটি অবশ্যই আমাদের জন্য আনন্দের ব্যাপার। যেহেতু এত মানুষ একসঙ্গে ফেসবুক ব্যবহার করে তাই এই সেবাটা অনেক সহযোগী ভূমিকা পালন করবে যোগাযোগের ক্ষেত্রে এতে কোনো সন্দেহ নেই। 

উদ্বোধন অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত ছিলেন ফেসবুক প্রতিনিধি হেড অব কানেকটিভিটি অ্যান্ড এক্সেস পলিসি (এশিয়া প্যাসিফিক) টম ভার্গিস। তিনি বলেন, বিগত কয়েক বছরে বাংলাদেশ তথ্যপ্রযুক্তিতে বেশ উন্নতি করেছে। খুব কাছে থেকে তা আমরা দেখছি এবং এ জন্য বাংলাদেশের জন্য শুভ কামনা ও অভিনন্দন। ফেসবুক বাংলাদেশের সঙ্গে কাজ করতে পেরে আনন্দিত। ভবিষ্যতে আরও অনেক কাজ করবে ফেসবুক। 

বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বলেন, বিটিআরসি টেলিকম গ্রাহকদের জন্য সর্বতোভাবে কাজ করে যাচ্ছে। এসব সেবার উদ্বোধন তার একটা উদাহরণ। আমরা প্রতিনিয়ত মানুষের জন্য সেবার মান উন্নয়ন করে যাচ্ছি। ঝামেলামুক্ত গ্রাহকসেবার ক্ষেত্রে আমরা বদ্ধপরিকর। 

বিশেষ অতিথি হিসেবে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব মো. খলিলুর রহমানসহ আরও উপস্থিত ছিলেন দেশের বিভিন্ন মোবাইল অপারেটর কোম্পানির শীর্ষ কর্মকর্তা ও বিটিআরসির নানা স্তরের কর্মকর্তারা। 

উল্লেখ্য, ২০১১ সালের শুরুর দিকেও বিভিন্ন ওয়েবসাইট বা ওয়াপসাইট ব্যবহারের সুযোগ দিয়েছিল দেশের মোবাইল অপারেটেরা। বিশেষ করে ডেটা ছাড়াই এসএমএস নোটিফিকেশন হিসেবে ফেসবুকের আপডেট পাওয়া এবং এসএমএস করে ওয়ালে পোস্ট করা, অন্যের ওয়ালে পোস্ট করা, কমেন্ট করা, কমেন্ট রিপ্লাই দেওয়া, মেসেজ পাঠানো যেত। বাংলালিংক এবং গ্রামীণফোন এ সুবিধা এনেছিল। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    রাশিয়ায় আবারও জরিমানা গুনছে গুগল

    শিশুর বদলে স্কুলে যাবে অ্যাভাটার!

    দেশের বাজারে স্যামসাং গ্যালাক্সি এস২১এফই

    কর্মীদের টিকার বুস্টার ডোজ নেওয়ার সনদ দেখতে চায় অ্যাপল 

    রোবটের মাধ্যমে ক্লাসে হাজির জার্মানির জোশুয়া

    বিজ্ঞাপনের বাজারে আধিপত্য বিস্তারে ফেসবুক ও গুগলের ‘অবৈধ’ চুক্তি

    উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে ফের আগুন

    মেসিকে টপকে টানা দ্বিতীয়বার ফিফার বর্ষসেরা খেলোয়াড় হলেন লেভানডফস্কি

    করোনার সঙ্গে ইনফ্লুয়েঞ্জা ইউরোপে ‘টুইন্ডেমিক’

    অভিনয়শিল্পী শিমুর বস্তাবন্দী লাশ উদ্ধার

    চীনের নজর মধ্যপ্রাচ্যে বড় চ্যালেঞ্জ যুক্তরাষ্ট্র

    নীলফামারীতে পঞ্চম শ্রেণির ছাত্রীকে দলবদ্ধ ধর্ষণ, যুবক আটক