Alexa
মঙ্গলবার, ২৫ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

রাবিতে আজ মঞ্চস্থ হবে 'জোহা হল কথা কয়'

আপডেট : ০৯ নভেম্বর ২০২১, ০৪:৪১

'জোহা হল কথা কয়' নাটকের ডেমো প্রদর্শনী হয়েছেএকটি সংবাদ সম্মেলন করা হবে, সাংবাদিকেরা অপেক্ষা করছেন। হঠাৎ গগনবিদারী কান্নার শব্দ। কয়েকজন খাকি পোশাক পরিহিত সেনা কিছু নারী-পুরুষকে টেনে হিঁচড়ে নিয়ে আসে সম্মেলন স্থলে। তাঁদের ওপর চলছিল অমানবিক নির্যাতন। কয়েকজনকে হত্যা করা হয়েছে। মাটিতে পড়ে আছে তাঁদের লাশ। একদিকে অমানবিক নির্যাতন সহ্য করতে না পেরে গগনবিদারী আহাজারি অন্যদিকে সেনাদের পাশবিক উল্লাস। এমনই একটি দৃশ্যপট তৈরি করে গত বুধবার (৩ নভেম্বর) সংবাদ সম্মেলন করেন ‘জোহা হল কথা কয়’ নাটকের কলাকুশলীরা।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ শামসুজ্জোহা হলে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের পরিবেশ সৃষ্টি করে উপস্থাপিত হতে যাচ্ছে নাটক 'জোহা হল কথা কয়।' আজ মঙ্গলবার সন্ধ্যা ৬টায় নাটকটি মঞ্চস্থ হতে যাচ্ছে বলে জানিয়েছেন নাটকটির নির্দেশক নাট্যকলা বিভাগের অধ্যাপক আতাউর রহমান রাজু। 

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে দেশের ৬৪ জেলায় ১৯৭১ সালে সংঘটিত গণহত্যার স্থানসমূহে ‘গণহত্যার পরিবেশ থিয়েটার মঞ্চায়ন' শিরোনামে বিশেষ কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। এই পরিকল্পনার আওতায় মঞ্চস্থ হতে যাচ্ছে এই পরিবেশ নাটকটি। 

নির্দেশক আতাউর রহমান রাজু বলেন, নাটকটি প্রদর্শনীর সমস্ত প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এটি সবার জন্য উন্মুক্ত থাকবে। এই নাটকটিতে ২২১ জন কলাকুশলী রয়েছেন। প্রযোজনাটির সময় নির্ধারণ করা হয়েছে ৭১ মিনিট। 

নির্দেশক বিশেষভাবে উল্লেখ করে বলেন, মুক্তিযুদ্ধের সময় জোহা হল ছিল পাকিস্তানি সেনা ক্যাম্প। রাজশাহীর অনেক গণহত্যা, নির্যাতনের সাক্ষী এই হল ও বধ্যভূমি। তৎকালীন পাকিস্তানি মিলিটারিদের টর্চার সেল থেকে বেঁচে যাওয়া তিনজন সূর্যসন্তান, বীর মুক্তিযোদ্ধাও এই নাটকে অভিনয় করছেন। তাঁদের বয়ান, সেই দৃশ্যপট অনুযায়ী সেই সময়টাকে বাস্তবিক করে উপস্থাপনের চেষ্টা করা হয়েছে নাটকে। এ ছাড়া পরিবেশ থিয়েটারের বিশেষত্ব অনুযায়ী প্রযোজনাটিতে পুরো জোহা হলে মুক্তিযুদ্ধ সময়ের পরিবেশ সৃষ্টি করা হবে। এ জন্য হলের ছাদ, বারান্দা, কক্ষ, মাঠ সমস্ত কিছুই এর অংশ হিসেবে ব্যবহৃত হবে। 

এর আগে সংবাদ সম্মেলনে পরিবেশ থিয়েটারের নাট্যশিল্পীরা বলেন, সমকালীন বাস্তবতায় কাক ও কোকিল চেনা দায়। এখনো অধিকাংশ মানুষই মুক্তিযুদ্ধের ইতিহাস, ড. জোহা ও বধ্যভূমি সম্পর্কে জানেন না। বধ্যভূমিতে যে হাজার হাজার মুক্তিযোদ্ধা শহীদ হয়েছিলেন সে কথাও জানেন না তাঁরা। এমনকি বিশ্ববিদ্যালয়ের শহীদ শামসুজ্জোহা হলের ভেতরে নেই কোনো স্মৃতি সংগ্রহশালা। 

প্রসঙ্গত, 'জোহা হল কথা কয়' নাটকটি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সার্বিক সহযোগিতায়, বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পৃষ্ঠপোষকতায় এবং রাজশাহী জেলা প্রশাসনের তত্ত্বাবধানে মঞ্চস্থ হতে যাচ্ছে। এতে অংশগ্রহণ করছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী ও বিভিন্ন নাট্যসংগঠন, রাজশাহী মহানগরীর নাট্য-নৃত্য ও সাংস্কৃতিক সংগঠনসমূহ। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    শাবিপ্রবি উপাচার্যের পদত্যাগ দাবিতে প্রতীকী অনশনে ছাত্রদল

    আশ্রয়ণের অধিকাংশ ঘরে তালা ঝুলছে, থাকেন না বরাদ্দপ্রাপ্তরা

    মমেকে করোনায় এক নারীর মৃত্যু 

    নিখোঁজের ৬ দিন পর নদীতে মিলল গৃহবধূর মরদেহ 

    আক্কেলপুরে ট্রেনে কাটা পড়ে ভ্যানচালকের মৃত্যু

    শাবিপ্রবি উপাচার্যের পদত্যাগ দাবিতে প্রতীকী অনশনে ছাত্রদল

    শাবিপ্রবির উপাচার্যকে কেন পদত্যাগ করতে হবে

    করোনায় ইবিতে দাপ্তরিক সময়সূচি কমছে ১ ঘণ্টা 

    আশ্রয়ণের অধিকাংশ ঘরে তালা ঝুলছে, থাকেন না বরাদ্দপ্রাপ্তরা

    মমেকে করোনায় এক নারীর মৃত্যু