Alexa
বৃহস্পতিবার, ২৬ মে ২০২২

সেকশন

epaper
 

ভ্যাট সফটওয়্যার বিক্রয়ে আরও ৫ প্রতিষ্ঠানকে অনুমতি দিয়েছে এনবিআর

আপডেট : ০৮ নভেম্বর ২০২১, ১৯:০৭

ভ্যাট সফটওয়্যার বিক্রয়ে আরও ৫ প্রতিষ্ঠানকে অনুমতি দিয়েছে এনবিআর আরও পাঁচটি প্রতিষ্ঠানকে মূল্য সংযোজন করের (ভ্যাট) বিশেষ সফটওয়্যার বিক্রয়ের অনুমতি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আগে ৪৩টি প্রতিষ্ঠানের এ সফটওয়্যার বিক্রয়ের অনুমতি ছিল। নতুন অনুমতি পাওয়া ৫টি মিলিয়ে সফটওয়্যার বিক্রয়কারী প্রতিষ্ঠানের সংখ্যা দাঁড়াল ৪৮টি। আজ সোমবার এনবিআরের জনসংযোগ বিভাগ থেকে এ তথ্য জানা গেছে। 

তালিকাভুক্ত নতুন পাঁচ প্রতিষ্ঠান হলো, ঢাকার পাকিজা টেকনোলজিস লিমিটেড, সিনটেক সল্যুশন লিমিটেড, ইউনিপ্রো সফটওয়্যার বিডি লিমিটেড ও সিস্টেম রিসোর্সেস লিমিটেড এবং চট্টগ্রামের নিউ টেকনোলজি সিস্টেমস লিমিটেড। 

বার্ষিক পাঁচ কোটি টাকার বেশি লেনদেন হলেই ব্যবসাপ্রতিষ্ঠানগুলোকে ভ্যাটের বিশেষ সফটওয়্যার ব্যবহার বাধ্যতামূলক করেছে এনবিআর। কোনো ব্যবসাপ্রতিষ্ঠানের মাসিক লেনদেন ৪২ লাখ টাকা অতিক্রম করলে এ সফটওয়্যার ব্যবহার করতে হবে। 

এনবিআর সূত্রে জানা গেছে, এ সফটওয়্যারের প্রধান বৈশিষ্ট্য হচ্ছে, এতে কেনার হিসাব রেজিস্টার ও বিক্রয় চালানে কোনো তথ্য এন্ট্রি দেওয়ার সঙ্গে সঙ্গে তা স্বয়ংক্রিয়ভাবে সব ধরনের হিসাবে হালনাগাদ (আপডেট) হবে। সফটওয়্যারে বিভিন্ন মূসক হারও থাকবে। 

এনবিআরের আদেশ অনুযায়ী, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ এবং মূল্য সংযোজন কর ও সম্পূরক বিধিমালা-২০১৬ অনুসারে ভ্যাট নিবন্ধিত ব্যবসা প্রতিষ্ঠানগুলোর মাস শেষ হওয়ার অনধিক ১৫ দিনের মধ্যে ভ্যাট রিটার্ন দাখিল বাধ্যতামূলক। 

বিধান অনুযায়ী ব্যবসার বার্ষিক টার্নওভার ৩০ লাখ টাকার নিচে হলে প্রতিষ্ঠানকে ভ্যাট নিবন্ধন নিতে হয় না। ৩০ লাখ ১ টাকা থেকে ৮০ লাখ টাকার মধ্যে লেনদেনকারী প্রতিষ্ঠানকে ৩ শতাংশ ভ্যাট দিতে হবে। এদিকে ৮০ লাখ টাকার ওপরে হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে ১৫ শতাংশ ভ্যাট দিতে হয়। 

উল্লেখ্য, দেশে বর্তমানে প্রায় ২ লাখ ৮০ হাজার প্রতিষ্ঠানের ব্যবসা শনাক্তকরণ নম্বর (বিআইএন) নিবন্ধন আছে। এই বিআইএন নিবন্ধনই ভ্যাট নিবন্ধন হিসেবে পরিচিত। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    কর্মীদের জন্য ই-লার্নিং ও হেল্প ডেস্ক চালু করেছে কমিউনিটি ব্যাংক

    ‘বেস্ট সিএসআর ব্যাংক’ কৃতিত্ব অর্জন করল স্ট্যান্ডার্ড চার্টার্ড

    এসআইবিএল-এর ‘রেমিট্যান্স ও ডিপোজিট প্রোডাক্ট ক্যাম্পেইন’ উদ্বোধন 

    মার্কেন্টাইল ব্যাংকের ট্রেইনি অ্যাসিস্ট্যান্ট অফিসারদের বুনিয়াদি প্রশিক্ষণ শুরু

    এজেন্ট ব্যাংকিং আউটলেট চালুর মাইলফলক অর্জন করল ব্র্যাক ব্যাংক

    রজতজয়ন্তী উদ্‌যাপন করল ইডকল

    হতাশা বাড়ছে বাংলাদেশের

    কামারখন্দে অজ্ঞাত বৃদ্ধের মরদেহ উদ্ধার

    হামলার পরিকল্পনা খুদেবার্তায় জানিয়েছিলেন খুনি

    তীব্র স্রোতে বাংলাবাজার-শিমুলিয়া রুটে ফেরি চলাচল বন্ধ

    নিলামে দল না পাওয়া এক ক্রিকেটারই কোহলিদের জয়ের নায়ক

    চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সম্মেলন ১ অক্টোবর