Alexa
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২

সেকশন

epaper
 

বিশ্বের ৩০ হাজার ছবিকে পেছনে ফেলে গোল্ড অ্যাওয়ার্ড পেল সাকিব

আপডেট : ০৭ নভেম্বর ২০২১, ২১:১২

কুমারখালীর ফটোগ্রাফার সাকিব ফারহান। ছবি: সংগৃহীত পৃথিবীর বিভিন্ন দেশের ৩০ হাজার ছবিকে পেছনে ফেলে গোল্ড অ্যাওয়ার্ড পেয়েছেন বাংলাদেশের কুষ্টিয়ার কুমারখালী উপজেলার তরুণ ফটোগ্রাফার সাকিব ফারহান। ‘আইসিএম ইন্টারন্যাশনাল মার্শাল আর্টস ফটো কনটেস্ট-২০২১' এ অংশ নিয়ে তিনি এ সম্মান অর্জন করলেন। 

জাতিসংঘ ও কোরিয়াভিত্তিক প্রতিষ্ঠান আইসিএম প্রতিবছর এই প্রতিযোগিতার আয়োজন করে। এবার ১০ সেপ্টেম্বর থেকে ২২ অক্টোবর বিশ্বের বিভিন্ন দেশের ফটোগ্রাফারদের কাছ থেকে ৩০ হাজার ছবি জমা পড়ে। এই ছবির মধ্য থেকে বাছাই করে ৩৬ জনকে বিজয়ী ঘোষণা করা হয়। এদের মধ্যে গোল্ড অ্যাওয়ার্ড পাওয়া দুজনের একজন সাকিব। এ অর্জনে পুরস্কার হিসেবে ফারহানকে সার্টিফিকেট ও বাংলাদেশি মুদ্রায় ১ লাখ ৪০ হাজার টাকা দেওয়া হয়েছে। 

ফারহান বলেন, ‘ছবি তোলার নেশা ছিল অনেক আগে থেকেই। প্রথমে ফোন দিয়ে ছবি তোলা শুরু করি। পরে টিউশনির টাকা জমিয়ে ডিএসএলআর ক্যামেরা কিনি। ভবিষ্যতে আরও বড় করার চিন্তাভাবনা রয়েছে। তবে আপাতত, ক্যামেরার মধ্য দিয়ে আমার চোখ পুরো বিশ্বকে যেভাবে দেখে, তা ছবির ফ্রেমে সবাইকে দেখানোর চেষ্টা করছি।’ 

এই ফটোগ্রাফির জন্যই আন্তর্জাতিক পুরস্কার জিতেছেন তিনি। ছবি: সাকিব ফারহান জানা যায়, সাকিব ফারহান কুমারখালী পৌরসভার ৮ নম্বর ওয়ার্ড তেবাড়িয়ার জাহিদুল ইসলামের ছেলে। বাবা ব্যবসায়ী। দীর্ঘ ১০ বছর ফটোগ্রাফির পর তিনি এ আন্তর্জাতিক পুরস্কার পেলেন। তিনি ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার। 

ন্যাচার ফটোগ্রাফি ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড বিষয়ে কোনো ধারণাই ছিল না তাঁর। ছোটবেলার বন্ধু সাজিদ হাসান শাহেদ তাঁকে শিখিয়েছে কীভাবে নেচার ফটোগ্রাফি করতে হয়, কীভাবে ওয়েডিং ফটোগ্রাফি করতে হয়। কীভাবে ছবি এডিটিং এর কালার পারফেক্ট করতে হয়। ন্যাশনাল ও ইন্টারন্যাশনাল বিভিন্ন ফটো কনটেস্টের মাধ্যমে কিছু করে দেখানো যায়। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    মুক্তিযোদ্ধার সন্তানকে হত্যাচেষ্টা, মামলা না নেওয়ার অভিযোগ পুলিশের বিরুদ্ধে

    ৫ বছর ধরে মেয়েকে ধর্ষণ, গ্রেপ্তার বাবা

    দুই মাস পর ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু

    ছাত্রলীগ নেতা আনিসুরের দাফন সম্পন্ন

    ফকিরহাটে ট্রাক চাপায় মোটরসাইকেলচালক নিহত

    শেষ দিনে হল ছাড়ছেন খুবি শিক্ষার্থীরা

    বিএম ডিপো থেকে পণ্যভর্তি অক্ষত কনটেইনার সরানো শুরু

    পতেঙ্গা কনটেইনার টার্মিনাল চালু হচ্ছে এ মাসেই

    কিশোরী নেতৃত্ব এবং কর্মশালাবিষয়ক সেমিনার

    পুলিশের গুলিতে নিহত জেল্যান্ড ওয়াকারের মরদেহে পরানো হয়েছিল হাতকড়া

    পাবনায় স্বামীর বিরুদ্ধে ছুরিকাঘাতে স্ত্রীকে হত্যার অভিযোগ

    সিলেটে ব্লগার অনন্ত হত্যা: বেঙ্গালুরুতে গ্রেপ্তার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি ফয়সাল