Alexa
মঙ্গলবার, ২৫ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক

লোহাগাড়ায় ১৪ ঝুঁকিপূর্ণ বাঁক

আপডেট : ০৭ নভেম্বর ২০২১, ১২:২৫

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের লোহাগাড়ার চুনতি অংশের একটি বাঁক। ছবিটি সম্প্রতি তোলা। আজকের পত্রিকা চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক দেশের অন্যতম ব্যস্ত মহাসড়কের একটি। এ মহাসড়কের চট্টগ্রাম থেকে লোহাগাড়ার চুনতি পর্যন্ত রয়েছে ৪৫টি ঝুঁকিপূর্ণ বাঁক।

এর মধ্যে শুধু লোহাগাড়ায় রয়েছে ১৪টি ঝুঁকিপূর্ণ বাঁক। এদিকে সড়কের দুপাশের ফুটপাত দখল করে দোকানপাটসহ বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠান গড়ে উঠেছে। এতে দিন দিন বিপজ্জনক হয়ে উঠছে মহাসড়কটি।

সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত মহাসড়কের পটিয়ার শান্তির হাট, মুন্সেফ বাজার, থানা মোড়, ডাকবাংলো, বাসস্ট্যান্ড, দোহাজারী বাজার, সাতকানিয়ার কেরানীহাট ও লোহাগাড়ার বটতলীতে যানজট চরম আকার ধারণ করে।

কারণ হিসেবে বলা হচ্ছে, চট্টগ্রাম কর্ণফুলীর শাহ্ আমানত সেতুর দক্ষিণ পাশ থেকে লোহাগাড়া উপজেলার চুনতি পর্যন্ত ৭০ কিলোমিটারের ২০টি পয়েন্টে সড়কের দুপাশে বিভিন্ন দোকান ও গাড়ির গ্যারেজ রয়েছে। আর ৯টি পয়েন্টে বসে নিয়মিত হাটবাজার। এ অংশের সড়কে ৪৫টি স্থানে ঝুঁকিপূর্ণ বাঁক রয়েছে।

চালকেরা বলেন, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক খুবই আঁকাবাঁকা। রয়েছে অসংখ্য ঝুঁকিপূর্ণ বাঁক। চট্টগ্রাম থেকে লোহাগাড়ার চুনতি পর্যন্ত ৭০ কিলোমিটার যেতে ২ ঘণ্টার অধিক সময় লাগে। দুই পাশ থেকে অবৈধ দখলদারদের উচ্ছেদ করে সড়কটি সোজা করে প্রশস্ত করলে যানজটমুক্ত হবে এবং দুর্ঘটনা হ্রাস পাবে।

নিরাপদ সড়ক চাই লোহাগাড়া শাখার আহ্বায়ক মুজাহিদ হোসাইন সাগর বলেন, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক অনেক বেশি আঁকাবাঁকা। এ কারণে চালকদের ঝুঁকি নিয়ে গাড়ি চালাতে হয়। এ ছাড়া মহাসড়কের দুই পাশে বিভিন্ন যানবাহন রাখা হয়। গাড়ির গ্যারেজ এবং দোকানপাটের কারণে যানজট লেগেই থাকে। প্রায়ই ঘটে দুর্ঘটনা। তিনি উচ্ছেদ অভিযানসহ মহাসড়কটি ৬ লেনে উন্নীত করার দাবি জানান।

দোহাহাজারী হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবদুর রব বলেন, দোহাজারী হাইওয়ে এলাকার সাতকানিয়া-লোহাগাড়া অংশে সড়ক দুর্ঘটনায় গত ৬ মাসে ৮ জন নিহত হয়েছেন। আর ৭ জন আহত হয়েছেন। এসব দুর্ঘটনার বেশির ভাগ রাতে ও ভোরবেলায় হয়েছে।

দোহাজারী সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী সুমন সিংহ বলেন, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের বাঁকগুলো সরলীকরণসহ ৬ লেনে উন্নীত করার কাজ চলছে। বুয়েট কাজটি করছে। ডিসেম্বর মাসে বুয়েট থেকে রিপোর্ট পাওয়ার পর ডিজাইন শেষে কাজ শুরু করা হবে বলে তিনি জানান।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    স্বাস্থ্যবিধি মেনে বিদ্যালয় চালু রাখার দাবি

    কবর খুঁড়ে কঙ্কাল চুরি

    এ যুগের কুম্ভকর্ণ

    শাবিপ্রবি শিক্ষার্থীদের আন্দোলনে সমর্থন দিল বাম গণতান্ত্রিক জোট

    শাবিপ্রবি শিক্ষার্থীদের সংহতি জানাতে একাই দাঁড়ালেন চবি শিক্ষক মাইদুল ইসলাম

    পুলিশের ‘বাধায়’ ছাত্রদলের প্রতীকী অনশন পণ্ড করার অভিযোগ 

    বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোতে চাকরি

    শক্তিশালী ইসি গঠনে আইন প্রণয়ন করছে সরকার: কাদের

    হাসপাতাল থেকে নবজাতক চুরি