Alexa
মঙ্গলবার, ২৫ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 
ফ্যাক্টচেক

ভিডিওটি ওয়েব সিরিজের শুটিংয়ের, ভারতে স্বামী-স্ত্রী হত্যার নয়

আপডেট : ০৩ নভেম্বর ২০২১, ১২:৫১

ফেসবুকে দাবি করা হচ্ছে এটি ভারতের পুলিশ কর্তৃক স্বামী-স্ত্রীকে হত্যার ভিডিও। ছবি: সংগৃহীত সম্প্রতি ফেসবুকে একটি ভিডিও পোস্ট করে ক্যাপশনে লেখা হচ্ছে, ‘ইন্ডিয়াতে স্বামী-স্ত্রীকে পুলিশ গুলি করে মেরে ফেলল।’

ফেসবুকের অসংখ্য আইডি, পেজ ও গ্রুপে ভিডিওটি পোস্ট করা হয়েছে। ভিডিওর মন্তব্যের ঘরে করা মন্তব্যগুলো পড়ে অনুমান করা যায়, বিষয়টি বিশ্বাসও করেছেন অধিকাংশ ফেসবুক ব্যবহারকারী।

গত ১৪ এপ্রিল বাবো সোহাইন (Babo Sohhain) নামের একটি ফেসবুক আইডি থেকে ভিডিওটি প্রকাশিত হয়। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ওই আইডি থেকে ভিডিওটি ৩৭ হাজার রিঅ্যাকশন ও  আড়াই লাখেরও বেশি শেয়ার হয়েছে। ভিডিওটি দেখা হয়েছে প্রায় ৩০ লাখ বার।

৩৬ মিনিট ১০ সেকেন্ড দৈর্ঘ্যের ওই ভিডিওতে দেখা যাচ্ছে, পুলিশের ইউনিফর্ম পরা এক ব্যক্তি প্রকাশ্যে দুজনকে গুলি করছেন। প্রথমে পুরুষ ব্যক্তিটিকে গুলি করলে ওই নারী চিৎকার করতে থাকেন। পরে ওই নারীকেও গুলি করা হয়।

ভিডিওতে আশপাশে বেশ কয়েকজন লোককে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। ভিডিওটি ৩৬ মিনিট দৈর্ঘ্যের হলেও মূলত ২১ সেকেন্ডের ছোট একটি ভিডিও ক্লিপ বারবার বসিয়ে সম্পাদনার মাধ্যমে ভিডিওটি নির্মাণ করা হয়েছে।

ভাইরাল হওয়া ভিডিওর শিরোনামে দাবি করা হচ্ছে, ভারতের এক পুলিশ স্বামী-স্ত্রীকে প্রকাশ্যে গুলি করে হত্যা করেছে। কোনো কোনো পোস্টে উল্লেখ করা হচ্ছে, এই দম্পতি মুসলমান। 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিতে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, দৃশ্যটি একটি ওয়েব সিরিজের শুটিংয়ের সময় ধারণ করা। ছবি: এনডিটিভির সৌজন্যে ফ্যাক্টচেক
কি-ওয়ার্ড নিয়ে অনুসন্ধান করে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিতে এ প্রসঙ্গে গত ১৪ এপ্রিল প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। ওই প্রতিবেদনে উত্তর প্রদেশের আ্যন্টি টেরোরিজম ইউনিটের পুলিশ সুপার রাহুল শ্রীবাস্তবের বরাত দিয়ে বলা হয়, দৃশ্যটি একটি ওয়েব সিরিজের শুটিংয়ের সময় ধারণ করা।

ওই প্রতিবেদন থেকে জানা যায়, ভিডিওতে দৃশ্যমান ফ্রেন্ডস ক্যাফের ম্যানেজারও বিষয়টি নিশ্চিত করেছেন। গুগল ম্যাপে অনুসন্ধান করে জানা যায়, ফ্রেন্ডস ক্যাফে ভারতের হরিয়ানা রাজ্যের কারনাল এলাকার একটি রেস্তোরাঁ।

পুলিশ সুপার রাহুল শ্রীবাস্তব তাঁর ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্টের মাধ্যমে বিষয়টি স্পষ্ট করেছিলেন। তাঁর টুইটের বরাতেই মূলত এনডিটিভির প্রতিবেদনটি প্রকাশিত হয়।

সিদ্ধান্ত
ভারতে এক পুলিশ সদস্য প্রকাশ্যে স্বামী-স্ত্রীকে গুলি করে হত্যা করেছেন—এমন দাবিতে ফেসবুকে ভাইরাল হওয়া ভিডিওটি মূলত একটি ওয়েব সিরিজের শুটিংয়ের সময় ধারণ করা হয়েছিল।

সামাজিক যোগাযোগমাধ্যম, সংবাদমাধ্যম বা যেকোনো মাধ্যমে প্রচারিত কোনো ছবি, ভিডিও বা তথ্য বিভ্রান্তিকর মনে হলে, তার স্ক্রিনশট বা লিংক কিংবা সে সম্পর্কিত বিস্তারিত তথ্য আমাদের ই-মেইল করুন। আমাদের ই-মেইল ঠিকানা—[email protected]

 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     
    ফ্যাক্টচেক

    ‘ইভিএমে নৌকা ছাড়া মার্কা নেই’ দাবিতে ভাইরাল ভিডিওটি নাসিক নির্বাচনের নয়

    ফ্যাক্টচেক

    ব্যালট পেপার হাতে শামীম ওসমানের ছবিটি আজকের নাসিক নির্বাচনের নয়

    ফ্যাক্টচেক

    ভারতীয় হাইকমিশনারের টিকা গ্রহণকালে পররাষ্ট্রমন্ত্রীর উপস্থিতি নিয়ে বিভ্রান্তি

    ফ্যাক্টচেক

    আইভীর মাথায় শামীম ওসমানের হাত রাখার ছবিটি সাম্প্রতিক নয়

    ফ্যাক্টচেক

    উড়োজাহাজে আগুনের ঘটনাটি একটি মহড়ার

    ফ্যাক্টচেক

    ছাত্রলীগের সাম্প্রতিক সংঘর্ষের ছবি নয় এটি

    এমপির বিরুদ্ধে গরু চুরির অভিযোগ তুললেন যুবলীগ নেতা

    রামেকের করোনা ইউনিটে ৩ জনের মৃত্যু

    গত ২০ দিনে সাফারি পার্কে ৯ জেব্রার মৃত্যু

    দুর্নীতির ধারণা সূচকে ‘উন্নতি নেই’ বাংলাদেশের

    ফাইনাল খেলার প্রস্তুতি নেন: গয়েশ্বর 

    এক বছরের বেশি সময় পর মাঠে ফিরলেন মাশরাফি