Alexa
বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

ফেসিয়াল রিকগনিশন সফটওয়্যার বন্ধ করছে ফেসবুক

আপডেট : ০৩ নভেম্বর ২০২১, ১১:১৪

ফেসিয়াল রিকগনিশন সফটওয়্যার বন্ধ করছে ফেসবুক সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক তার জনপ্রিয় ফেসিয়াল রিকগনিশন সিস্টেম (চেহারা শনাক্ত করা) বন্ধ করতে যাচ্ছে। গতকাল মঙ্গলবার ফেসবুকের পক্ষ থেকে এমনটি জানানো হয়।

জনপ্রিয় প্ল্যাটফর্মটির ব্যবহারকারীদের তথ্যের গোপনীয়তা রক্ষা নিয়ে ওঠা গুরুতর উদ্বেগের মধ্যেই এ ঘোষণা দেওয়া হলো।

ফেসবুকের পক্ষ থেকে বলা হয়, ছবি ও ভিডিওতে থাকা ব্যক্তিদের স্বয়ংক্রিয়ভাবে শনাক্ত করার এই প্রযুক্তি কয়েক সপ্তাহের মধ্যে বন্ধ করা হবে। এর মাধ্যমে ফেসবুক ১০০ কোটির বেশি মানুষের ‘ফেসিয়াল রিকগনিশন টেমপ্লেট’ মুছে ফেলবে।

কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ে ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট জেরমি পেসেন্টি একটি ব্লগ পোস্টে লিখেছেন, ব্যবস্থাপকেরা এখনো এটি পরিচালনায় একটি সুস্পষ্ট নিয়ম দেওয়ার চেষ্টা করছেন।

ফেসবুকের ফেস রিকগনিশনের বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগও রয়েছে। ২০১৯ সালে মার্কিন সরকারের একটি প্রতিবেদনে বলা হয়, শনাক্তকরণ অ্যালগরিদমগুলো ককেশীয় মুখের তুলনায় আফ্রিকান-আমেরিকান এবং এশিয়ান মুখগুলো শনাক্ত করতে কম সক্ষম ছিল।

সমালোচকেরা বলছেন, সাধারণ বিক্রেতা, হাসপাতাল ও বিভিন্ন ব্যবসায় যুক্ত মানুষদের কাছে জনপ্রিয় এই প্রযুক্তি গোপনীয়তা লঙ্ঘন, প্রান্তিক গোষ্ঠীকে টার্গেট করা এবং নজরদারিতে ব্যবহার হতে পারে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেকনোলজির পক্ষ থেকে একটি গবেষণায় বলা হয়, ফেস রিকগনিশন সফটওয়ারে আফ্রিকান-আমেরিকান নারীদের চেহারা ভুল শনাক্ত হওয়ার সম্ভাবনা বেশি ছিল।

বিশ্বের বৃহত্তম সামাজিক যোগাযোগ প্ল্যাটফর্মটি গত কয়েক বছর ধরেই প্রযুক্তি ব্যবহারের নৈতিকতার নিয়ে নানা প্রশ্নের মুখে রয়েছে। সম্প্রতি ফেসবুকের গোপন নথি ফাঁস করে এর বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ তুলেছেন কোম্পানিটির সাবেক কর্মী ফ্রান্সিস হাউগেন। গত সোমবার পর্তুগালের রাজধানী লিসবনে ওয়েব সামিটের উদ্বোধনী বক্তব্যে হাউগেন ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গকে পদত্যাগ করার আহ্বান জানিয়েছেন।

গত বছর ফেসবুক  ছবি স্ক্যান ও ট্যাগ করে তা নিয়ে দীর্ঘদিন ধরে চলমান আইনি বিরোধের নিষ্পত্তি করেছে। ফেসবুকের বিরুদ্ধে অভিযোগ ছিল, ব্যবহারকারীর অনুমতি ছাড়াই ছবি শনাক্তের উদ্দেশ্যে এটি অবৈধভাবে বায়োমেট্রিক ডেটা সংগ্রহ করছে, যা ইলিনয় গোপনীয়তা আইন লঙ্ঘনের সামিল। মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল বিচারক একটি গোপনীয়তা মামলা নিষ্পত্তিতে ফেসবুককে ৬৫০ মিলিয়ন ডলার পরিশোধের জন্য চূড়ান্ত নির্দেশ জারি করেছেন। টেক জায়ান্টের বিরুদ্ধে এ মামলায় লড়ছিলেন যুক্তরাষ্ট্রের ইলিনয় রাজ্যের ১৬ লাখ সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারী।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    বিভ্রান্তিকর তথ্য চিহ্নিতকরণ প্রক্রিয়ার পরিধি বাড়াচ্ছে টুইটার

    বার্ষিক লক্ষ্যমাত্রা পূরণে ২ মাসে ১০ লাখ গাড়ি বানাতে হবে টয়োটাকে 

    ৬৮ বিলিয়ন ডলারে ‘কল অব ডিউটি’র নির্মাতাকে কিনছে মাইক্রোসফট

    সাইবার প্রতিরক্ষায় বৈশ্বিক বিনিয়োগের অর্ধেকই ইসরায়েলে

    গত বছর ৩৪ কোটির বেশি স্মার্টফোন সরবরাহ করেছে চীন

    রাশিয়ায় আবারও জরিমানা গুনছে গুগল

    সরকারি চাকরি

    ২৮০টি পদে জনবল নেবে বাংলাদেশ রেলওয়ে

    সামাজিক মাধ্যমে বিভ্রান্তি রোধে ডিসিদের তৎপর থাকতে হবে: তথ্যমন্ত্রী 

    শ্রীপুরে মহুয়া এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিন দুটি বগি লাইনচ্যুত

    আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে সর্বোচ্চ ৩ বাংলাদেশি

    বদলগাছীতে পর্নোগ্রাফি ভিডিও সরবরাহকারী ৭ ব্যক্তি গ্রেপ্তার 

    সরকারি চাকরি

    ৮টি পদে জনবল নেবে জেলা প্রশাসকের কার্যালয়, বরিশাল