Alexa
মঙ্গলবার, ২৫ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 
সুখবর

ফরাসিদের দৃষ্টিভঙ্গি পাল্টে দিচ্ছেন ডাউন সিনড্রোমে আক্রান্ত লাল্যাক্স

আপডেট : ২৯ অক্টোবর ২০২১, ২১:২৭

এলিওনোর লালাক্স। ছবি: টুইটার ২০২০ সালে উত্তর ফ্রান্সের অ্যারাস শহরে মেয়র ফ্রেডেরিক লেটুর্কের অধীনে পৌরসভার কাউন্সিলর হিসেবে এলিওনোর লাল্যাক্সকে নিয়োগ দেওয়া হয়, যিনি ফ্রান্সের ইতিহাসে সর্বপ্রথম ডাউন সিনড্রোমে আক্রান্ত কর্মকর্তা। তিনিই এখন শহরটিকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন। তাঁর বৈচিত্র্যময় আচরণ, মানুষকে খুশি রাখার প্রবল ইচ্ছা—এসব কারণেই সাধারণ মানুষ এখন মানসিক প্রতিবন্ধীদের সম্পর্কে নিজেদের দৃষ্টিভঙ্গি পাল্টাতে বাধ্য হচ্ছে। প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভুক্তিকরণ নিয়ে লাল্যাক্স কাজ করে যাচ্ছেন, পাচ্ছেন প্রশংসা। গত ১৫ অক্টোবর লাল্যাক্সকে ফ্রান্সের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মান হিসেবে 'ন্যাশনাল অর্ডার অব মেরিট'র দেওয়া হয়।

মেয়র লেটুর্ক ক্রিশ্চিয়ান সায়েন্স মনিটরকে এক সাক্ষাৎকারে বলেন, 'সমাজে প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভুক্তি করে বাহাবা পাওয়ার কিছু নেই, বরং এটা আমাদের কর্তব্য। মানসিকতা পাল্টে প্রতিবন্ধীদের আর দশটা মানুষের মতো দেখা উচিত। লাল্যাক্স পুরো শহরের উন্নতির জন্য বেশ ভালোভাবেই কাজ করে যাচ্ছে।'

এলিওনোর লাল্যাক্সের একটি অলাভজনক প্রতিষ্ঠান রয়েছে, যেখানে ডাউন সিনড্রোমে আক্রান্ত ব্যক্তিরা ছাড়াও অন্য প্রতিবন্ধীদের নিয়ে কাজ করা হয়। এই প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে তিনি অ্যারাসে বিভিন্ন জায়গায় ট্যুরের আয়োজন করে থাকেন। আর যারা একদমই চলাচলে অক্ষম, তাদের জন্য আয়োজন করা হয় ভার্চুয়াল ট্যুরের। আগামী গ্রীষ্মে তিনি প্রতিবন্ধী ব্যক্তিদের অনুপ্রাণিত করতে খেলাধুলা ও সাংস্কৃতিক ইভেন্ট চালু করতে যাচ্ছেন।

লাল্যাক্স বলেন, 'আমি ডাউন সিনড্রোমে আক্রান্ত, কিন্তু তাতে কী? আমি অত্যন্ত আত্মবিশ্বাসী এবং গতিশীল একজন মানুষ। আমার জীবনে প্রতিবন্ধকতা বলে কিছু নেই।' 

লাল্যাক্সের এই হার না মানা মানসিকতাই তাঁকে জনপ্রিয় করে তুলেছে। এ কারণেই অ্যারাসের মানুষের দৃষ্টিভঙ্গি এখন অনেকটাই পাল্টে গেছে। সমাজের বিভিন্ন স্তরে প্রতিবন্ধীদের অন্তর্ভুক্তির জন্য অনেকেই জোরেশোরে আওয়াজ তুলছেন।  

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ইন্দোনেশিয়ায় বারে দুই পক্ষের সংঘর্ষ, নিহত ১৯

    বিশ্বে করোনায় এক দিনে ২০ লক্ষাধিক শনাক্ত, মৃত্যু প্রায় ৬ হাজার

    ইউক্রেন থেকে দূতাবাসকর্মীদের সরিয়ে নিচ্ছে যুক্তরাজ্যও

    বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট আটক

    ইউরোপেই কী করোনার শেষ? 

    শক্তিশালী ইসি গঠনে আইন প্রণয়ন করছে সরকার: কাদের

    হাসপাতাল থেকে নবজাতক চুরি

    এমপির বিরুদ্ধে গরু চুরির অভিযোগ তুললেন যুবলীগ নেতা

    রামেকের করোনা ইউনিটে ৩ জনের মৃত্যু

    গত ২০ দিনে সাফারি পার্কে ৯ জেব্রার মৃত্যু

    দুর্নীতির ধারণা সূচকে ‘উন্নতি নেই’ বাংলাদেশের