Alexa
বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১

সেকশন

 

দুই দফা চুক্তি ভঙ্গ, পাওনার জন্য শ্রম ভবনের সামনে শ্রমিকদের অবস্থান

আপডেট : ২৮ অক্টোবর ২০২১, ১৫:৪১

রাজধানীর শ্রম ভবনের সামনে বকেয়া বেতন ও আইনগত পাওনার দাবিতে টানা তিন দিন ধরে অবস্থান কর্মসূচি পালন করছেন গাজীপুরের স্টাইল ক্রাফটের শ্রমিকেরা। ছবি: আজকের পত্রিকা শ্রম ভবনের সামনে টানা তৃতীয় দিনের মতো অবস্থান কর্মসূচি পালন করছেন গাজীপুরের স্টাইল ক্রাফটের শ্রমিকেরা। চার মাসের বকেয়া বেতন ও আইনগত পাওনা পরিশোধ না করে মালিকপক্ষ দুই দফা চুক্তি ভঙ্গ করায় গত ২৬ অক্টোবর থেকে এ অবস্থান কর্মসূচি পালন করছেন শ্রমিকেরা। 

আজ বৃহস্পতিবার রাজধানীর শ্রম ভবনের সামনে টানা তৃতীয় দিনের মতো অবস্থান কর্মসূচি পালন করেন শ্রমিকেরা। কর্মসূচি শুরুর দিন গত ২৬ অক্টোবর শ্রম প্রতিমন্ত্রী এসে শ্রমিকদের আশ্বস্ত করেন। কিন্তু দ্বিতীয়বারের মতো মালিকপক্ষ চুক্তি ভঙ্গ করায় শ্রমিকদের পক্ষ থেকে জানানো হয়, পাওনা পরিশোধ না করা পর্যন্ত তাঁদের আন্দোলন চলবে। 

আন্দোলনরত শ্রমিকেরা জানান, গত ১ ও ২ সেপ্টেম্বর বিজিএমইএ ভবনের সামনে পাওনার দাবিতে শ্রমিকেরা অবস্থান-আন্দোলন করেন। এর পরিপ্রেক্ষিতে গত ৫ সেপ্টেম্বর শ্রম প্রতিমন্ত্রীর সভাপতিত্বে ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর হয়। চুক্তি অনুসারে পরবর্তী ৩০ দিনের মধ্যে শ্রমিকদের পাওনা পরিশোধ করার কথা। কিন্তু মালিকপক্ষ এখন পর্যন্ত সেই চুক্তি প্রতিপালন করেনি। 

এ অবস্থায় গত ২৬ অক্টোবর থেকে শ্রমিকেরা শ্রম ভবনের সামনে লাগাতার অবস্থান কর্মসূচি শুরু করেন। গতকাল বুধবারও শ্রমিকেরা সম্মিলিত চেষ্টায় এক বেলা খিচুড়ি রান্না করে শ্রম ভবনের প্রাঙ্গণেই রাত্রি যাপন করছেন। আগের দিন জুটেছে আলু সেদ্ধ আর ভাত। কেউ কেউ রাতে আশ্রয় নিয়েছেন মুক্তি ভবনে। সকাল থেকে আবার অবস্থান নিয়েছেন শ্রম ভবনের সামনে। আশ্বাসবাণী আসছে, কিন্তু এখন পর্যন্ত কোনো সুরাহা হয়নি। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    দৌলতদিয়া ঘাটে ফেরি পারের অপেক্ষায় যানবাহনের দীর্ঘ সারি

    চাটমোহরে ৪ জয়িতাকে সম্মাননা প্রদান

    শিবচরে কুপিয়ে পা বিচ্ছিন্ন করে হত্যার ঘটনায় গ্রেপ্তার ১ 

    বন্ধুর সহযোগিতায় এইচএসসি পরীক্ষা দিচ্ছেন দৃষ্টিপ্রতিবন্ধী চয়ন

    দেশে বহু গণমাধ্যম গড়ে উঠলেও পেশাদারত্ব নিশ্চিত হয়নি: টিআইবি 

    টেকনাফে নবজাতকের পরিত্যক্ত মরদেহ উদ্ধার

    করোনায় আরও একটি মৃত্যুশূন্য দিন

    স্বামী বদলানো যায় কিন্তু প্রতিবেশী না—ভারত সম্পর্কে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী    

    দৌলতদিয়া ঘাটে ফেরি পারের অপেক্ষায় যানবাহনের দীর্ঘ সারি

    চাটমোহরে ৪ জয়িতাকে সম্মাননা প্রদান

    প্রিয় বালিশ নিয়েই দেশে ফিরলেন রিজওয়ান