Alexa
বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১

সেকশন

 

শুল্ক কমানোর পরও চিনির বাজারে অস্থিরতা

আপডেট : ২৮ অক্টোবর ২০২১, ১২:১১

ফাইল ছবি দেশে নিত্যপণ্যের দাম বেড়েই চলেছে। এর মধ্যে চিনির দাম সবচেয়ে বেশি বাড়ছে। পণ্যটির দাম অস্বাভাবিক বাড়ায় সরকার শেষ পর্যন্ত শুল্ক কমাতে বাধ্য হয়েছে। তা সত্ত্বেও একেক বাজারে একেক দামে বিক্রি হচ্ছে।

জানা গেছে, সুপারশপে খোলা চিনি কেজিতে ৭৪ টাকা, পুরান ঢাকার মৌলভীবাজারে ৭৬-৭৭ টাকা এবং পূর্ব রামপুরায় ৮৫ টাকায় বিক্রি হতে দেখা যাচ্ছে। আবার খুচরায় প্যাকেটজাত চিনি বিক্রি হচ্ছে ৮৬ টাকায়। অর্থাৎ প্যাকেট ও খোলা চিনি কেজিতে ১-১২ টাকা ব্যবধানে বিক্রি হচ্ছে।

শ্ববাজারে নিত্যপণ্যের দাম বাড়ার সঙ্গে সঙ্গে দেশের খুচরা বাজারেও দাম বেড়ে যায়। কিন্তু দাম কমলে ব্যবসায়ীরা নানা অজুহাতে তা সহজে কমাতে চান না।

তথ্যমতে, চিনির দাম বাড়া ঠেকাতে মিলমালিক ও ব্যবসায়ীদের নিয়ে দুই মাস আগে চিনির দাম নির্ধারণ করে দেয় সরকার। কিন্তু সরকার-নির্ধারিত দামে কোথাও চিনি বিক্রি হয়নি। উল্টো কয়েক দিনের মাথায় দাম কেজিতে ৯ টাকা পর্যন্ত বেড়ে যায়। সর্বশেষ ১৪ অক্টোবর অপরিশোধিত চিনির ওপর ১০ শতাংশ শুল্ক কমায় সরকার। এতে দেশের দু-এক জায়গায় পাইকারি ও খুচরা বাজারে প্রভাব পড়লেও অনেক জায়গায় পড়েনি।

বাজারে চিনি ৭৩-৭৪ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে বলে জানিয়েছেন মৌলভীবাজারের পাইকারি চিনি ব্যবসায়ীরা। একই বাজারের খুচরা ব্যবসায়ীরা জানান, গতকাল তাঁরা চিনি বিক্রি করেছেন ৭৬-৭৭ টাকা কেজি। আবার একই চিনি রাজধানীর পূর্ব রামপুরা বাজারে ৮৫ টাকায় বিক্রি হতে দেখা গেছে। চেইনশপ স্বপ্নের আজিমপুর শাখায় খোলা চিনি কেজিতে ৭৪ টাকা এবং প্যাকেটজাত চিনি ৮৬ টাকায় বিক্রি হচ্ছে। রাজধানী ও আশপাশের বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, আগে তাঁরা খুচরা পর্যায়ে চিনি  বিক্রি করতেন ৮০-৮২ টাকা কেজি। গতকাল তা ৭৮-৮০ টাকায় বিক্রি করেছেন।

চিনি আমদানির ওপর শুল্ক কমলেও দাম বেঁধে দেওয়ার বিষয়ে সরকার কোনো পদক্ষেপ নিচ্ছে কি না—এমন প্রশ্নের জবাবে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য) এ এইচ এম সফিকুজ্জামান বলেন, চিনির মূল্য এখন আর বেঁধে দেওয়া হবে না। বেঁধে দেওয়া হলে আবার দাম বাড়ার সম্ভাবনা রয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, দেশে বছরে চিনির চাহিদা রয়েছে ১৭-১৮ লাখ মেট্রিক টন। এর মধ্যে দেশে উৎপাদিত হয় ৬৯ হাজার ৫০০ টন। গত ৩০ জুন পর্যন্ত দেশে অপরিশোধিত চিনি আমদানি হয়েছে ১৮ লাখ ৮৪ হাজার ৫৭২ টন এবং পরিশোধিত চিনি আমদানি হয়েছে ৩১ হাজার ৭৮২ টন। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ফ্লাইটের ২০ মিনিট আগে চেক-ইন শেষের অনুরোধ ইউএস-বাংলার

    পুঁজিবাজারে আবার মূল্যসূচকের বড় পতন

    মন্ত্রিসভার বৈঠকে ২২ হাজার কোটি টাকার ১৬ প্রস্তাব অনুমোদন

    মিরপুরে ই-কারখানার যাত্রা শুরু

    বেশির ভাগ প্রতিষ্ঠানের দাম বাড়লেও পুঁজিবাজারে শেয়ার লেনদেন কমেছে

    গ্রামীণফোনের স্টার গ্রাহকদের জন্য কো-ব্র্যান্ডেড ক্রেডিট কার্ড এনেছে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক

    স্বামী বদলানো যায় কিন্তু প্রতিবেশী না—ভারত সম্পর্কে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী    

    দৌলতদিয়া ঘাটে ফেরি পারের অপেক্ষায় যানবাহনের দীর্ঘ সারি

    চাটমোহরে ৪ জয়িতাকে সম্মাননা প্রদান

    প্রিয় বালিশ নিয়েই দেশে ফিরলেন রিজওয়ান

    হেডের সেঞ্চুরিতে বড় লিড অস্ট্রেলিয়ার

    শিবচরে কুপিয়ে পা বিচ্ছিন্ন করে হত্যার ঘটনায় গ্রেপ্তার ১