Alexa
সোমবার, ২৯ নভেম্বর ২০২১

সেকশন

 

বাংলাদেশকে ২০২৯ সাল পর্যন্ত শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা দেবে ইইউ: বাণিজ্যমন্ত্রী

আপডেট : ২৭ অক্টোবর ২০২১, ২২:৫৬

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ফাইল ছবি বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, উন্নয়নশীল দেশে উত্তরণের পরও তিন বছর অর্থাৎ ২০২৯ সাল পর্যন্ত ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলো বাংলাদেশের রপ্তানি পণ্যের শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা অব্যাহত রাখতে সম্মত হয়েছে। তিনি বলেন, ইইউ বাংলাদেশের সবচেয়ে বড় রপ্তানি বাজার। ইইউভুক্ত দেশগুলো ‘এভরিথিং বাট নট আর্মস’ স্কিমের আওতায় দেশের ৯৭ শতাংশ রপ্তানি পণ্যের ওপর জিএসপি সুবিধা দিচ্ছে। 

আজ বুধবার ‘বাংলাদেশ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট সামিট-২০২১ এর ইকোনমিক টাই অব বাংলাদেশ অ্যান্ড ইউরোপ: নিউ রেগুলেটরি রিজুম’ শীর্ষক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। 

বাণিজ্যমন্ত্রী বলেন, দেশে রপ্তানি বাণিজ্যে দিন দিন এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ ২০২৬ সালে স্বল্পোন্নত দেশ (এলডিসি’জ) থেকে উন্নয়নশীল দেশে পরিণত হবে। উন্নয়নশীল দেশ উত্তরণে পরও তিন বছর অর্থাৎ ২০২৯ সাল পর্যন্ত ডিউটি ফ্রি বাণিজ্য সুবিধা অব্যাহত রাখবে ইইউ। বাণিজ্যক্ষেত্রে বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করতে বাংলাদেশ ইইউ’র সঙ্গে বাণিজ্য আলোচনা অব্যাহত রেখেছে, যাতে ইইউর সঙ্গে বাণিজ্য অব্যাহত রাখতে কোনো সমস্যা না হয়। 

টিপু মুনশি বলেন, বাংলাদেশ বিশ্ববাণিজ্য সংস্থার সব বিধি-বিধান মেনেই আন্তর্জাতিক বাণিজ্য অব্যাহত রেখেছে এবং সফলভাবে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ আন্তর্জাতিক বাণিজ্য ক্ষেত্রে দক্ষতা অর্জন করেছে। বাংলাদেশের নতুন প্রযুক্তি এবং দক্ষ জনশক্তি রয়েছে। বাংলাদেশ এখন বিশ্ববাজারের চাহিদা পূরণ করতে সক্ষম। বাংলাদেশ বিভিন্ন দেশের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) এবং অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তির (পিটিএ) মাধ্যমে রপ্তানি সম্প্রসারণের চেষ্টা চালিয়ে যাচ্ছে। 

মন্ত্রী বলেন, বাংলাদেশ শ্রম আইন সংশোধন করে সময়োপযোগী করা হয়েছে। শ্রমিকদের অধিকার নিশ্চিত করেছে এবং কর্মবান্ধব পরিবেশে গ্রিন ফ্যাক্টরিতে শ্রমিকেরা কাজ করছে। বিশ্ববাজারে বাংলাদেশে ভাবমূর্তি অনেক উজ্জ্বল হয়েছে। অনেক সময় বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট করার জন্য অসত্য তথ্য সরবরাহ ও অপপ্রচারের চেষ্টা করা হয়। 

বাণিজ্য মন্ত্রণালয় থেকে দেশের ভাবমূর্তি উজ্জ্বল এবং বাণিজ্যের প্রকৃত চিত্র দেশে এবং আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরতে বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠান, রপ্তানিকারক, ব্যবসায়ী সংগঠন এবং চেম্বারের প্রতি আহ্বান জানান তিনি। যাতে ইইউভুক্ত দেশগুলোতে বাংলাদেশের রপ্তানি আরও বাড়ে। 

 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    দেশে তামাক কোম্পানির হস্তক্ষেপ বেড়েছে

    ডিএসইতে সাত মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন

    বাংলাদেশে বিনিয়োগে সমস্যায় পড়তে হচ্ছে, জানালেন জাপানের উপমন্ত্রী

    আবারও দেশের শীর্ষ করদাতা হলেন সৈয়দ আবুল হোসেন

    বিশ্ববাজারে স্বর্ণের দাম কমেছে, দেশে সমন্বয়ের সিদ্ধান্ত সোমবার

    ধুনটে ইউপি নির্বাচনে চেয়ারম্যান হলেন যারা

    দেশে তামাক কোম্পানির হস্তক্ষেপ বেড়েছে

    ডিএসইতে সাত মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন

    চলতি বছরে ঢাকার সড়কে প্রাণ ঝরেছে ১১৯টি

    নরসিংদীতে নির্বাচনী সহিংসতায় আরও একজনের মৃত্যু  

    উত্তরখানে ফায়ার সার্ভিস স্টেশন ও পুলিশ ক্যাম্প তৈরির নির্দেশ স্বরাষ্ট্রমন্ত্রীর