Alexa
মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১

সেকশন

 

নিজের ক্ষোভ মেটাতেই গুজব ছড়াতেন আশিষ

আপডেট : ২৭ অক্টোবর ২০২১, ২২:৪৭

বনানী থেকে হওয়া গ্রেপ্তার আশিষ মল্লিক। ছবি: আজকের পত্রিকা কুমিল্লায় দুর্গাপূজায় ধর্মগ্রন্থ রাখায় ঘটে যাওয়া অপ্রীতিকর ঘটনাকে কেন্দ্র করে সাম্প্রদায়িক সম্প্রতি নষ্ট ও সনাতন ধর্মের মানুষ অবহেলিত বলে নিজের ক্ষোভ মেটাতে ফেসবুকে বিভিন্ন ধরনেরে ভুল ও বিভিন্ন উগ্রবাদী তথ্য ছড়ানোর অভিযোগে মঙ্গলবার বনানী থেকে আশিষ মল্লিক নামে একজনকে গ্রেপ্তার করেছে র‍্যাব। তাঁর বাড়ি চট্টগ্রাম জেলায়। তিনি ঢাকা কলেজ থেকে স্নাতক সম্পন্ন করে ফার্মগেট এলাকায় কোচিং সেন্টার পরিচালনা করে আসছিলেন। 

আজ বুধবার বিকেলে কারওয়ান বাজারে র‍্যাব মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান র‍্যাব-১ এর অধিনায়ক আব্দুল্লাহ আল মোমেন। 

আব্দুল্লাহ আল মোমেন বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যা অপপ্রচার ও উসকানি দেওয়ার অভিযোগে একটি ফেসবুক পেজের অ্যাডমিন আশিষকে গ্রেপ্তার করা হয়। কুমিল্লার ঘটনাকে কেন্দ্র করে কিছু ব্যক্তি বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে মিথ্যা ও উসকানিমূলক বক্তব্য পোস্ট করতেন। এ ছাড়াও তারা ফেসবুকে গুজব ও মিথ্যা তথ্য দিয়ে সাম্প্রদায়িক সহিংসতার ইন্ধন দিয়ে আসছে। 

গ্রেপ্তার আশিষের বরাত দিয়ে র‍্যাবের ওই কর্মকর্তা বলেন, তিনি গত ১৬ অক্টোবর একটি ফেসবুক পেজ খোলেন। তাঁর ব্যক্তিগত আইডি থেকে পেজে বিভিন্ন উসকানিমূলক বক্তব্য পোস্ট করে আসছিল। তাঁর সঙ্গে আরও কয়েকজন অ্যাডমিন রয়েছেন। খুব দ্রুতই ওই পেজের সদস্য ও ফলোয়ার কয়েক হাজার ছাড়িয়ে যায়। ওই পেজে পার্শ্ববর্তী দেশগুলোতে ঘটে যাওয়া বিভিন্ন নৃশংস ঘটনার ভিডিও পোস্ট করে উসকানি দেওয়া হচ্ছিল। 

র‍্যাব-১ এর অধিনায়ক বলেন, আশিষের পেজে পার্বত্য জেলার একজন স্থানীয় সরকার প্রতিনিধিকে নিয়ে একটি মিথ্যা তথ্য পোস্ট করা হয়। সেখানে বলা হয়, সনাতন ধর্মাবলম্বী মানুষদের হুমকি দিলেন উপজেলা চেয়ারম্যান। নোয়াখালীতে মারা যাওয়া এক ব্যক্তিকে পায়ের রগ কেটে পুকুর ফেলে দিয়েছেন বলে অপপ্রচার করা হয় ওই ফেসবুক পেজে। এ ছাড়াও পঞ্চগড় ও গাইবান্ধায় ক্ষতিগ্রস্ত স্থানীয় বাসিন্দাদের বাড়িঘর পুড়ে যাওয়াকে সাম্প্রদায়িক হামলা বলে অপপ্রচার করা হয়। ‘চাঁদপুরের ফরিদগঞ্জে গভীর রাতে কয়েকটি পরিবারে অগ্নিসংযোগ ও উপজেলার ৫ নম্বর গুপ্টি পূর্ব ইউনিয়নের গুপ্টি গ্রামে বসবাসরত বীরেশ্বর কর্মকারের বাড়িতে রাত আনুমানিক তিনটার দিকে আগুন দেওয়া হয়েছে মনে হচ্ছে। সনাতন ধর্মাবলম্বীদের এই দেশে জন্মই যেন অভিশাপ’ এ বক্তব্য লিখে অভিযুক্ত তাঁর ফেসবুকের ওই গ্রুপে প্রচার করেন। 

গত কয়েক দিনের চলমান অপ্রীতিকর ঘটনায় চাঁদপুর ও নোয়াখালীতে নারীদের ধর্ষণ করা হয়েছে এমন তথ্যও প্রচার করা হয়। এ ছাড়াও রংপুরের ঘটনাকে ১৯৭১ সালের পুনরাবৃত্তি বলে ওই পেজে তুলনা করা হয়। সহিংসতায় ক্ষয়ক্ষতি ও মৃত্যুর সংখ্যা নিয়ে উসকানিমূলক ও ভুল তথ্য প্রচার করা হয়। 

আশিষ মল্লিকের কোনো রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ততা রয়েছে কি না জানতে চাইলে মোমেন বলেন, এমন তথ্য পাওয়া যায়নি। তাঁর মনে হতো এ দেশে হিন্দু সম্প্রদায় নির্যাতিত। তাই তাদের নিয়ে নেতিবাচক ও বিভ্রান্তিকর পোস্ট করলে সাম্প্রদায়িক সম্প্রতি নষ্টের মাধ্যমে সনাতন ধর্মাবলম্বীরা উত্তপ্ত হবে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    সাঁতার শিখতে গিয়ে সদ্য নিয়োগ পাওয়া সেনাসদস্যের মৃত্যু

    ডিআরইউ সভাপতি মিঠু, সম্পাদক হাসিব

    নিরাপদ সড়কের দাবিতে খুবিতে মোমবাতি প্রজ্বালন

    রাবিতে জিল্লুর রহিম রিসার্চ ল্যাবরেটরি উদ্বোধন

    ‘বন্ধুকযুদ্ধে’ নিহতদের এলাকায় দাফন না করার দাবিতে ঝাড়ুমিছিল

    সাঁতার শিখতে গিয়ে সদ্য নিয়োগ পাওয়া সেনাসদস্যের মৃত্যু

    ডিআরইউ সভাপতি মিঠু, সম্পাদক হাসিব

    ১৭ মিলিয়নের গাড়িতে চড়া হবে না রোনালদোর!

    নিরাপদ সড়কের দাবিতে খুবিতে মোমবাতি প্রজ্বালন

    রাবিতে জিল্লুর রহিম রিসার্চ ল্যাবরেটরি উদ্বোধন

    ‘বন্ধুকযুদ্ধে’ নিহতদের এলাকায় দাফন না করার দাবিতে ঝাড়ুমিছিল