Alexa
বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১

সেকশন

 
ফ্যাক্টচেক

আরিয়ানের দুশ্চিন্তায় কি শাহরুখের এই হাল

আপডেট : ২৭ অক্টোবর ২০২১, ২৩:১৩

ফেসবুকে ভাইরাল হয়েছে শাহরুখ খানে উদ্বিগ্ন অবস্থার একটি ছবি। ছবি: ফেসবুক থেকে স্ক্রিনশট ফেসবুকে বেশ কিছু আইডি, পেজ ও গ্রুপ থেকে বলিউড সুপারস্টার শাহরুখ খানের একটি ছবি পোস্ট করে দাবি করা হচ্ছে, এটি মাদক মামলায় কারাগারে যাওয়া ছেলে আরিয়ান খানকে নিয়ে উদ্বিগ্ন অবস্থার ছবি।

ছবিতে শাহরুখ খানকে বেশ উদ্বিগ্ন দেখাচ্ছে। তাঁর চোখ বেশ লালচে ও চোখের নিচে কালো দাগ দেখা যাচ্ছে। কাঁচাপাকা খোঁচা খোঁচা দাড়িতে এ যেন অন্য এক শাহরুখ।

বেশির ভাগ পোস্টে ক্যাপশন হিসেবে লেখা হয়েছে—‘সন্তান বিপ‌দে থাক‌লে বাবারা ভা‌লো থাক‌তে পা‌রে না। কিং খানদের ম‌তো মানুষগু‌লো বিপ‌দে পড়‌লেও বিধ্বস্ত খানে প‌রিণত হন। আল্লাহ সবাইকে বিপদমুক্ত রাখুন।’

আরেকটি পোস্টে ক্যাপশনে লেখা হয়েছে, ‘এক উদ্বিগ্ন পিতার করুণ ছবি। তিনি বলিউডের বাদশাহ। অর্থ, যশ, খ্যাতি, স্টারডাম, বিনিয়োগ, ক্ষমতা সবকিছু মিলিয়েই যেন এই বলিউড সম্রাট। সারাটি জীবন মানুষের মনোরঞ্জনের জন্য কতশত এক্সপেরিমেন্ট করলেন, সময় ব্যয় করলেন কিন্তু নিজ সন্তান যে কখন কীভাবে কোথায় কাদের সঙ্গে চলছে সেই খবর নেওয়ার আর ফুরসতই মেলেনি! সময় থাকতে নিজের সন্তানকে সময় দিন।’ পোস্ট করার তারিখ এবং ক্যাপশন দেখে মনে হচ্ছে পুত্র আরিয়ান খানকে মুক্তির চেষ্টায় শাহরুখ খানের সাম্প্রতিক ছবি এটি।

২০১৭ সালের ১৬ মার্চ ভারতীয় সংবাদমাধ্যম দ্য কুইন্টে ওই ছবি প্রকাশিত হয়। ছবি: দ্য কুইন্টের সৌজন্যে ফ্যাক্টচেক
ফ্যাক্টচেকের বিভিন্ন প্রযুক্তি ব্যবহার করে অনুসন্ধান করে দেখা গেছে, ছবিটি সাম্প্রতিক নয়। এটি ২০১৭ সালের ছবি। বলিউড অভিনেত্রী আলিয়া ভাটের জন্মদিনের অনুষ্ঠানে যোগ দেওয়ার সময় ছবিটি ধারণ করা হয়। তবে, সাম্প্রতিক ভাইরাল ছবিটি ঈষৎ সম্পাদনা করা।

২০১৭ সালের ১৬ মার্চ ইন্ডিয়া টুডেতে প্রকাশিত একটি প্রতিবেদনে মূল ছবিটি খুঁজে পাওয়া যায়। ভারতীয় সংবাদমাধ্যম দ্য কুইন্টেও একই দিন ওই ছবি প্রকাশিত হয়।

প্রতিবেদন দুটি থেকে জানা যায়, অভিনেত্রী আলিয়া ভাটের জন্মদিনে তাঁর বাসায় যাওয়ার সময় শাহরুখের গাড়ির ধাক্কায় এক তরুণ আলোকচিত্রী পায়ে আঘাত পান। এ সময় তিনি শাহরুখের ছবি তোলার চেষ্টা করছিলেন। শাহরুখ তাঁর দেহরক্ষীকে দিয়ে ওই ব্যক্তিকে হাসপাতালে পাঠান এবং চিকিৎসার ব্যবস্থা করেন।

সাম্প্রতিক সম্পাদিত ছবি (বাঁয়ে), মূল ছবি (ডানে)। ছবি: ফেসবুক থেকে স্ক্রিনশট সম্প্রতি ভাইরাল হওয়া ছবিটি গভীরভাবে পর্যবেক্ষণ করে দেখা যায়, ছবিটি সম্পাদনা করা। মূল ছবিটিতে কাঁচাপাকা দাড়ি-গোঁফসহ উদ্বিগ্ন চেহারার শাহরুখকে দেখা গেলেও, লালচে চোখ এবং নিচে কালো দাগ সম্পাদনা করে বসিয়ে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, শাহরুখ খানের ছেলে আরিয়ান খানকে নিষিদ্ধ মাদক রাখা ও সেবনের অভিযোগে ২ অক্টোবর গ্রেপ্তার করে ভারতের মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর। এরপর থেকেই শাহরুখের পক্ষ থেকে ছেলের জামিনের জন্য চেষ্টা করা হচ্ছে।

সিদ্ধান্ত
ফেসবুকে সম্প্রতি আরিয়ান খান ইস্যুর সঙ্গে জড়িয়ে শাহরুখ খানের যে ছবি ভাইরাল হয়েছে, সেটি ২০১৭ সালের একটি ঘটনার। বলিউড অভিনেত্রী আলিয়া ভাটের জন্মদিনে যাওয়ার সময় শাহরুখের গাড়ির ধাক্কায় এক আলোকচিত্রী আহত হন। এটি সেই ঘটনার ছবি।

সামাজিক যোগাযোগমাধ্যম, সংবাদমাধ্যম বা যেকোনো মাধ্যমে প্রচারিত কোনো ছবি, ভিডিও বা তথ্য বিভ্রান্তিকর মনে হলে, তার স্ক্রিনশট বা লিংক কিংবা সে-সম্পর্কিত বিস্তারিত তথ্য আমাদের ই-মেইল করুন। আমাদের ই-মেইল ঠিকানা—[email protected]

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ফ্যাক্টচেক

    বুয়েটে পড়তে ওই তিন নারীকে মামলা করতে হয়নি

    ফ্যাক্টচেক

    আন্দোলনরত শিক্ষার্থীদের ছবি নিয়ে বিভ্রান্তি

    দৌলতদিয়া ঘাটে ফেরি পারের অপেক্ষায় যানবাহনের দীর্ঘ সারি

    চাটমোহরে ৪ জয়িতাকে সম্মাননা প্রদান

    প্রিয় বালিশ নিয়েই দেশে ফিরলেন রিজওয়ান

    হেডের সেঞ্চুরিতে বড় লিড অস্ট্রেলিয়ার

    শিবচরে কুপিয়ে পা বিচ্ছিন্ন করে হত্যার ঘটনায় গ্রেপ্তার ১ 

    খালেদার চিকিৎসা নিয়ে আইন মন্ত্রণালয় থেকে কোনো ইঙ্গিত আসেনি: স্বরাষ্ট্রমন্ত্রী