Alexa
মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১

সেকশন

 

ইউজিসির কর্মশালা

বিশ্ববিদ্যালয়ে যোগ্য শিক্ষক নিয়োগের আহ্বান

আপডেট : ২৭ অক্টোবর ২০২১, ১৮:০৩

বাস্তব দক্ষতানির্ভর শিক্ষাব্যবস্থা বিষয়ে আজ বুধবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন আয়োজিত কর্মশালায় বক্তারা। ছবি: আজকের পত্রিকা দেশে বাস্তব দক্ষতানির্ভর শিক্ষাব্যবস্থা গড়ে তুলতে বিশ্ববিদ্যালয়ে আউটকাম বেজড এডুকেশন (ওবিই) বাস্তবায়ন করা জরুরি। আর ওবিই বাস্তবায়ন করতে বিশ্ববিদ্যালয়ে যোগ্য শিক্ষক নিয়োগের আহ্বান জানিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর।

আজ বুধবার ইউজিসির স্ট্র্যাটেজিক প্ল্যানিং অ্যান্ড কোয়ালিটি অ্যাসুরেন্স (এসপিকিউএ) বিভাগ আয়োজিত ‘আউটকাম বেজড এডুকেশন বাস্তবায়ন’ শীর্ষক দুদিনব্যাপী কর্মশালার উদ্বোধনী বক্তব্যে তিনি এ আহ্বান জানান। 

অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর বলেন, উচ্চশিক্ষা বিস্তারের জন্য বাংলাদেশে উল্লেখযোগ্যসংখ্যক বিশ্ববিদ্যালয় স্থাপন করা হয়েছে। বিশ্ববিদ্যালয় ও শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধির চেয়ে গুণগত মানসম্পন্ন স্নাতক তৈরির দিকে আমাদের এখন বেশি নজর দিতে হবে। একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলার জন্য প্রস্তুতি এবং মানসম্পন্ন স্নাতক তৈরির জন্য যোগ্য ব্যক্তিকে শিক্ষক হিসেবে নিয়োগ দেওয়া প্রয়োজন। 

আউটকাম বেজড এডুকেশনে শিক্ষার্থীদের ৫০ শতাংশ মূল্যায়ন শ্রেণিকক্ষে সম্পন্ন হবে উল্লেখ করে তিনি বলেন, ভালো মানের শিক্ষক নিয়োগ দেওয়া না হলে পাঠদান অংশগ্রহণমূলক হবে না। ফলে উচ্চশিক্ষার মূল লক্ষ্য অর্জিত হবে না। তাই বিশেষায়িত জ্ঞান, দক্ষতা ও গবেষণায় আগ্রহী যোগ্য ব্যক্তিদের নিয়োগ দিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে তিনি পরামর্শ দিয়েছেন। 

মুহাম্মদ আলমগীর বলেন, গুণগত উচ্চশিক্ষা নিশ্চিত এবং মানবসম্পদ বৈশ্বিক মানদণ্ডে উন্নীত করতে বিশ্ববিদ্যালয়গুলোকে গতানুগতিক পাঠক্রম থেকে বেরিয়ে এসে ওবিই কারিকুলাম বাস্তবায়ন করতে হবে। উচ্চশিক্ষার আধুনিক পদ্ধতি ওবিই সফল বাস্তবায়ন করা গেলে কারিকুলামে ব্যাপক পরিবর্তন আসবে। শিক্ষা জীবনমুখী হবে, উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ও শিল্পের মধ্যে সহযোগিতা বাড়বে এবং দেশে গবেষণার সংস্কৃতি চালু হবে। 

এসপিকিউএ বিভাগের উপপরিচালক বিষ্ণু মল্লিকের সঞ্চালনায় কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে অন্যদের মধ্যে এসপিকিউএ বিভাগের পরিচালক ড. ফখরুল ইসলাম, অতিরিক্ত পরিচালক জেসমিন পারভীন এবং ছয়টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ৩০ জন শিক্ষক অংশ নেন। কর্মশালায় রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. মোজাহার আলী। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ

    ওমিক্রন ভ্যারিয়েন্টের কারণে এইচএসসি পরীক্ষা বন্ধ হবে না: শিক্ষামন্ত্রী

    দ্বিতীয়বারের মতো নর্দান ইউনিভার্সিটির উপাচার্য হলেন আনোয়ার হোসেন

    গুচ্ছের পুনর্নিরীক্ষায় কারও ফলাফল পরিবর্তন হয়নি

    ডিআরইউ সভাপতি মিঠু, সম্পাদক হাসিব

    ১৭ মিলিয়নের গাড়িতে চড়া হবে না রোনালদোর!

    নিরাপদ সড়কের দাবিতে খুবিতে মোমবাতি প্রজ্বলন

    রাবিতে জিল্লুর রহিম রিসার্চ ল্যাবরেটরি উদ্বোধন

    ‘বন্ধুকযুদ্ধে’ নিহতদের এলাকায় দাফন না করার দাবিতে ঝাড়ুমিছিল

    রাজশাহী সিটি কলেজের ছাত্রীকে অ্যাসিড নিক্ষেপের প্রতিবাদে মানববন্ধন