Alexa
মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১

সেকশন

 

বেনাপোল বন্দরে আটকে পড়া সয়াবিন খৈল রপ্তানি হবে ৩১ অক্টোবর পর্যন্ত 

আপডেট : ২৭ অক্টোবর ২০২১, ১৬:১৩

বেনাপোলে আটকে পড়া সয়াবিন খৈল আগামী ৩১ অক্টোবর পর্যন্ত ভারতে রপ্তানি করা হবে। ছবি: আজকের পত্রিকা  রপ্তানি নিষেধাজ্ঞায় বেনাপোল বন্দরে আটকে পড়া সয়াবিন খৈল আগামী ৩১ অক্টোবর পর্যন্ত ভারতে পাঠানো যাবে বলে অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। দেশের বাইরে রপ্তানি নিষেধাজ্ঞার কারণে গত ২১ অক্টোবর থেকে বন্ধ হয়ে যায় সয়াবিন খৈল রপ্তানি। এতে প্রায় ৫ শতাধিক ট্রাক পণ্য নিয়ে আটকা পড়ে বেনাপোল বন্দরে। আজ বুধবার সকাল থেকে আটকে পড়া সয়াবিন খৈলের ট্রাক শর্তসাপেক্ষে ভারতে ঢুকতে শুরু করেছে।

জানা যায়, দেশে পোলট্রি শিল্পে সয়াবিন খৈলের চাহিদা বছরে ১৫ লাখ টন। যার প্রায় অধিকাংশ আমদানি করা হয় চীন, অস্ট্রেলিয়াসহ বাইরের কয়েকটি দেশ থেকে। আর অতিরিক্ত মুনাফার আশায় এক শ্রেণির রপ্তানিকারকেরা পোলট্রি ফিড তৈরির প্রধান উপকরণ সয়াবিন খৈল রপ্তানি করছিল ভারত ও নেপালে। এতে দেশে পোলট্রি খাবার ও মুরগি মাংসের দাম বেড়ে যায়। ঊর্ধ্বগতি রুখতে ও বাজার নিয়ন্ত্রণে দেশে পোলট্রি উদ্যোক্তাদের দাবির মুখে সরকার দেশের বাইরে সয়াবিন খৈল রপ্তানি বন্ধ করে। 

বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি শাখার উপসচিব নাজনীন পারভিন স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, সাপ্তাহিক ছুটিসহ নানা কারণে ১৩ অক্টোবর পর্যন্ত এলসি বা টিটির চালান যেগুলো ২১ অক্টোবরের মধ্যে ভারতে রপ্তানি করতে পারেনি ওই সব চালানের অবশিষ্ট ট্রাক ভারতে প্রবেশ করাতে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত সময় বাড়ানো হল। এমন ঘোষণায় পণ্য নিয়ে আটকে পড়া ট্রাকগুলো আবারে ভারতে ঢুকতে শুরু করে।

এ ব্যাপারে বেনাপোল আমদানি-রপ্তানি সমিতির সহ সভাপতি আমিনুল হক বলেন, রপ্তানি নিষেধাজ্ঞায় বন্দরে আটকে পড়া সয়াবিন খৈলের গেট পাশ করা ছিল। ফলে বিপত্তিতে পড়ে রপ্তানিকারকেরা। এতে কিছুদিনের জন্য রপ্তানির সুযোগ চাওয়া হয়। বিষয়টি বাণিজ্য মন্ত্রণালয় আমলে নিয়ে নতুন করে নির্দেশনা জারি করে। 

বেনাপোল কাস্টমস কমিশনার আজিজুর রহমান বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী ৩১ অক্টোবর পর্যন্ত সয়াবিন খৈলের ট্রাক ভারতে রপ্তানি করা যাবে। এরপর থেকে রপ্তানি নিষেধাজ্ঞা আবারও জারি থাকবে। দ্রুত যাতে আটকে পড়া পণ্য বোঝায় ট্রাক ভারতে ঢুকতে পারে তার জন্য কাস্টমস কর্তৃপক্ষ আন্তরিক হয়ে কাজ করছে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ‘বন্ধুকযুদ্ধে’ নিহতদের এলাকায় দাফন না করার দাবিতে ঝাড়ু মিছিল

    রাজশাহী সিটি কলেজের ছাত্রীকে অ্যাসিড নিক্ষেপের প্রতিবাদে মানববন্ধন

    ১০ কেজি গাঁজাসহ স্বেচ্ছাসেবক লীগ ও যুবলীগ নেতা গ্রেপ্তার

    বাংলাদেশে বেগম খালেদা জিয়া একটা অভিশপ্ত নাম: প্রতিমন্ত্রী খালিদ

    নির্বাচনী সহিংসতার পর পুরুষশূন্য ১০ পাড়া

    আবারও রাস্তায় নামার ঘোষণা দিয়ে ঘরে ফিরল শিক্ষার্থীরা

    ‘বন্ধুকযুদ্ধে’ নিহতদের এলাকায় দাফন না করার দাবিতে ঝাড়ু মিছিল

    রাজশাহী সিটি কলেজের ছাত্রীকে অ্যাসিড নিক্ষেপের প্রতিবাদে মানববন্ধন

    ওমিক্রন

    ‘কূটনৈতিক প্রচেষ্টায়’ ভারতের লাল তালিকা থেকে বাদ পড়ল বাংলাদেশ

    কপিল দেব হয়ে প্রকাশ্যে এলেন রণবীর

    ১০ কেজি গাঁজাসহ স্বেচ্ছাসেবক লীগ ও যুবলীগ নেতা গ্রেপ্তার

    বাংলাদেশে বেগম খালেদা জিয়া একটা অভিশপ্ত নাম: প্রতিমন্ত্রী খালিদ