Alexa
মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১

সেকশন

 

২২ বিভাগে সম্মাননা পেলেন ২২ জন সাংবাদিক

আপডেট : ২৭ অক্টোবর ২০২১, ১৬:২৬

জনস্বার্থকে মাথায় রেখে সংবাদ প্রকাশ করার জন্য সাংবাদিকদের প্রতি আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী। মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে আয়োজিত ডিআরইউ-নগদ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। 

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) আয়োজনে ও ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস নগদের পৃষ্ঠপোষকতায় আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিরীন শারমিন চৌধুরী। শুধু শিক্ষা ক্যাটাগরির পুরস্কারের পৃষ্ঠপোষকতা করেন রাষ্ট্রপতি। 

যে মিডিয়া যত বেশি মানুষের আস্থা অর্জন করতে পারবে, সে তত বেশি এগিয়ে যেতে পারবে বলে উল্লেখ করেন শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেন, `সম্প্রতি সোশ্যাল মিডিয়ার পোস্টের মাধ্যমে অনেক ধরনের নাশকতা ও সহিংসতার ঘটনা ঘটে যাচ্ছে। সেগুলো থেকে আমরা কীভাবে মানুষকে সমাজকে সুরক্ষিত রাখতে পারি, সে বিষয়গুলো নিয়ে সতর্ক থাকতে হবে।' দায়িত্বশীল সাংবাদিকতার মাধ্যমে মানুষকে এগুলোর বিষয়ে সতর্ক করতে সাংবাদিকদের প্রতি আহ্বান জানান স্পিকার। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নগদের ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশু ও নগদের উদ্যোক্তা পরিচালক নিয়াজ মোর্শেদ এলিট। তানভীর এ মিশু বলেন, স্বীকৃতি অনেক বড় একটা ব্যাপার একজন মানুষের কাছে। এটি মানুষকে সামনের দিকে এগিয়ে যেতে সাহায্য করে। এই স্বীকৃতিটাও সাংবাদিকদের জন্য অনেক বড় ভূমিকা পালন করবে। করোনাকালীন সাংবাদিকেরা যেভাবে কাজ করে গেছেন, তা অত্যন্ত প্রশংসনীয় বলেও উল্লেখ করেন তিনি। 

জুরিবোর্ডের প্রধান সাংবাদিক হিসেবে দায়িত্ব পালন করেন বাংলাদেশ জার্নালের সম্পাদক শাহজাহান সরদার। তিনি বলেন, `আমাদের হাতে মোট ২৩০টি রিপোর্ট জমা পড়েছিল। তার মধ্যে প্রিন্ট ও অনলাইন মিডিয়ার জন্য ১৫৪টি আর টেলিভিশন ও রেডিওর জন্য ৭৬টি। অত্যন্ত অল্প সময়ের মধ্যে আমাদের কাজ করতে হয়েছে।' 

এই সম্মানটি রিপোর্টারদের জন্য অত্যন্ত গৌরবজনক ও অনুপ্রেরণাদায়ক উল্লেখ করে বক্তব্য দেন ডিআরইউর সভাপতি মুরসালিন নোমানী। তিনি জানান, এখানে মোট ২২টি ক্যাটাগরিতে ২২ জন সাংবাদিককে সম্মানিত করা হয়েছে। প্রিন্ট ও অনলাইন মিডিয়াতে ১৩টি বিষয়ে এবং টেলিভিশন ও রেডিওতে ৯টি বিষয়ে পুরস্কার প্রদান করা হয়েছে। বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি। প্রত্যেকে একটি সনদ, ক্রেস্ট ও নগদ ৭৫ হাজার টাকা পুরস্কার পান। 

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ডিআরইউর সভাপতি মুরসালিন নোমানী, সাধারণ সম্পাদক মশিউর রহমান খান, সাংগঠনিক সম্পাদক মাঈনুল হাসান সোহেল ও নগদের উদ্যোক্তা পরিচালক নিয়াজ মোর্শেদ এলিট। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জুরিবোর্ডের সদস্য, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সম্পাদক, সাংবাদিকসহ আরও অনেকেই। 

বিজয়ীরা হলেন-

প্রিন্ট ও অনলাইন ক্যাটাগরিতে
মুক্তিযুদ্ধ, ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি বিষয়ে দৈনিক সমকালের আবু সালেহ রনি, শিক্ষায় (মহামান্য রাষ্ট্রপতির সৌজন্যে) দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের আব্বাস উদ্দিন নয়ন, অপরাধ ও আইনশৃঙ্খলায় ডেইলি স্টারের একেএম রাশিদুল হাসান, তথ্য, যোগাযোগ ও প্রযুক্তিতে দৈনিক প্রথম আলোর আসাদুজ্জামান (ওবায়েদ অংশুমান), রাজনীতি, প্রসাশন, বিচার, সংসদ ও নির্বাচন কমিশনে দৈনিক আমাদের সময়ের মো. কবির হোসেন, ক্রীড়ায় ঢাকা পোস্টের মো. জোবায়ের হোসেন (আরাফাত জোবায়ের), স্বাস্থ্য বিষয়ে দৈনিক প্রথম আলোর রোজিনা ইসলাম, সেবা খাতে বাংলা ট্রিবিউনের মো. শাহেদুল ইসলাম (শাহেদ শফিক), কৃষি ও পরিবেশে দৈনিক যুগান্তরের এসএএম হামিদ-উজ-জামান (হামিদ-উজ-জামান), অর্থনীতিতে দৈনিক কালের কণ্ঠের জিয়াদুল ইসলাম, আর্থিক খাতে (ব্যাংক, বিমা ও পুঁজিবাজার) দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের জেবুন নেসা আলো, নারী, শিশু ও মানবাধিকারে দৈনিক প্রথম আলোর নাজনীন আখতার, বৈদেশিক সম্পর্কে (কূটনীতি ও জনশক্তি) দৈনিক সময়ের আলোর রফিকুল ইসলাম সবুজ। 

টেলিভিশন ও রেডিও ক্যাটাগরিতে
অর্থনীতিতে যমুনা টিভির সুশান্ত সিনহা, আর্থিক খাতে (ব্যাংক, বিমা ও পুঁজিবাজার) একাত্তর টেলিভিশনের কাবেরী মৈত্রেয়, অপরাধ ও আইনশৃঙ্খলায় মাছরাঙা টেলিভিশনের মো. মাজহারুল ইসলাম, তথ্য, যোগাযোগ ও প্রযুক্তিতে নাগরিক টিভির শাজনাজ শারমিন, নারী, শিশু ও মানবাধিকারে মাছরাঙা টেলিভিশনের কাওসার সোহেলী, ক্রীড়ায় চ্যানেল ২৪ এর সাদমান সাকিব, স্বাস্থ্য খাতে যমুনা টিভির আবু সালেহ মো. পারভেজ সাজ্জাদ (সাজ্জাদ পারভেজ), সেবা খাতে এনটিভির শফিক শাহীন, সুশাসন ও দুর্নীতিতে (অনুসন্ধানী) একাত্তর টেলিভিশনের মো. আদনান খান (নয়ন আদিত্য)। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    সাঁতার শিখতে গিয়ে সদ্য নিয়োগ পাওয়া সেনা সদস্যের মৃত্যু

    ডিআরইউ সভাপতি মিঠু, সম্পাদক হাসিব

    নিরাপদ সড়কের দাবিতে খুবিতে মোমবাতি প্রজ্বলন

    রাবিতে জিল্লুর রহিম রিসার্চ ল্যাবরেটরি উদ্বোধন

    সাঁতার শিখতে গিয়ে সদ্য নিয়োগ পাওয়া সেনা সদস্যের মৃত্যু

    ডিআরইউ সভাপতি মিঠু, সম্পাদক হাসিব

    ১৭ মিলিয়নের গাড়িতে চড়া হবে না রোনালদোর!

    নিরাপদ সড়কের দাবিতে খুবিতে মোমবাতি প্রজ্বলন

    রাবিতে জিল্লুর রহিম রিসার্চ ল্যাবরেটরি উদ্বোধন

    ‘বন্ধুকযুদ্ধে’ নিহতদের এলাকায় দাফন না করার দাবিতে ঝাড়ুমিছিল