Alexa
সোমবার, ২৯ নভেম্বর ২০২১

সেকশন

 

বাংলাদেশে নির্বাচন কেমন হওয়া উচিত তা কোনো বিদেশি বলে দেবে না: ব্রিটিশ হাইকমিশনার

আপডেট : ২৭ অক্টোবর ২০২১, ১৫:০৫

ব্রিটিশ হাইকমিশনার চ্যাটার্টন ডিকসন। ছবি: সংগৃহীত বাংলাদেশে নির্বাচন কেমন হওয়া উচিত, তা কোনো বিদেশি বলে দেবে না বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার চ্যাটার্টন ডিকসন। তিনি বলেন, নির্বাচন সম্পর্কে বাংলাদেশের সংবিধানেই পরিষ্কার বলা আছে। প্রতিযোগিতা ও সকলের ভোটাধিকার প্রয়োগের স্বার্থে নির্বাচন প্রক্রিয়া সুষ্ঠু হওয়া উচিত বলেও তিনি মন্তব্য করেন। 

ডিপ্লোমেটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশনের (ডিক্যাব) আয়োজনে ‘ডিক্যাব টক’ অনুষ্ঠানে তিনি এসব বলেন। বুধবার রাজধানীর পল্টনে জাতীয় প্রেসক্লাবে আসন্ন জলবায়ু পরিবর্তনবিষয়ক কোপ সম্মেলন উপলক্ষে ডিক্যাব টক অনুষ্ঠিত হয়। যুক্তরাজ্যে বসে যাঁরা বাংলাদেশের বিরুদ্ধে প্রোপাগান্ডা চালাচ্ছেন, তাঁদের বিষয়ে ডিকসন বলেন, কেউ বিদ্বেষ ছড়ালে যুক্তরাজ্য তা সমর্থন করবে না। 

রোহিঙ্গাদের প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ডিকসন জানান, রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাজ্য বাংলাদেশের পাশে আছে। মিয়ানমারকে তাদের জনগণকে ফিরিয়ে নিতে হবে। সামরিক ক্যুয়ের মাধ্যমে মিয়ানমারে সরকার পরিবর্তনের ফলে রোহিঙ্গা প্রত্যাবাসন আলোচনা বাধাগ্রস্ত হয়েছে বলেও মনে করেন তিনি। তবে তাঁর পরামর্শ হলো মিয়ানমারের বর্তমান সরকারের সঙ্গেও কূটনৈতিক আলোচনা চালিয়ে যেতে হবে। তিনি বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়ে যুক্তরাজ্য আশাবাদী। এ সময় রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান হাইকমিশনার ডিকসন। তবে রোহিঙ্গা শিবিরে সাম্প্রতিক সহিংসতার ঘটনায় উদ্বেগও প্রকাশ করেন তিনি। 

আসন্ন জলবায়ু পরিবর্তনবিষয়ক কোপ সম্মেলন প্রসঙ্গে ডিকসন বলেন, এই সম্মেলনে জলবায়ু পরিবর্তন এড়াতে যে চারটি লক্ষ্য রয়েছে, তা অর্জনে বিশ্বনেতারা ইতিবাচক সিদ্ধান্তে পৌঁছাবেন, আমি এটাই আশা করি। জলবায়ু পরিবর্তনের জন্য ক্ষতিগ্রস্ত দেশগুলোর প্রাপ্য সহায়তা পাওয়া উচিত বলেও তিনি মনে করেন। 

এ ছাড়া ডিক্যাব টকে যুক্তরাজ্য ও বাংলাদেশের পারস্পরিক সম্পর্ক বিষয়ে বিভিন্ন কথা বলেন ডিকসন। এ সময় তিনি সাংবাদিকদের প্রশ্নেরও উত্তর দেন। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    চলতি বছরে ঢাকার সড়কে প্রাণ ঝরেছে ১১৯টি

    নরসিংদীতে নির্বাচনী সহিংসতায় আরও একজনের মৃত্যু  

    উত্তরখানে ফায়ার সার্ভিস স্টেশন ও পুলিশ ক্যাম্প তৈরির নির্দেশ স্বরাষ্ট্রমন্ত্রীর

    চলতি বছরে ঢাকার সড়কে প্রাণ ঝরেছে ১১৯টি

    নরসিংদীতে নির্বাচনী সহিংসতায় আরও একজনের মৃত্যু  

    উত্তরখানে ফায়ার সার্ভিস স্টেশন ও পুলিশ ক্যাম্প তৈরির নির্দেশ স্বরাষ্ট্রমন্ত্রীর

    ক্ষীণ আশা নিয়ে শুরু হচ্ছে ইরান পরমাণু আলোচনা

    তৃতীয় লিঙ্গের চেয়ারম্যান প্রার্থীর কাছে নৌকার ভরাডুবি

    নীলফামারীতে ভোট কেন্দ্রে সংঘর্ষে বিজিবি সদস্য নিহত