Alexa
সোমবার, ২৯ নভেম্বর ২০২১

সেকশন

 

বন্দিদশা থেকে মুক্ত হলেন সুদানের প্রধানমন্ত্রী

আপডেট : ২৭ অক্টোবর ২০২১, ১৪:৩৫

আব্দাল্লাহ হামদক। ছবি: এএফপির সৌজন্যে সুদানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদক অবশেষে মুক্তি পেয়েছেন। তাঁকে বাড়িতে ফেরার অনুমতি দেওয়া হয়েছে। তাঁর কার্যালয় থেকে জানানো হয়েছে, অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের এক দিন পর আটক আবদাল্লাহ হামদক মুক্তি পেলেন। আজ বুধবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, সার্বভৌম পরিষদের প্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান ক্ষমতা দখলের পর বিশ্বজুড়ে নিন্দার ঝড় ওঠে। নিন্দার মুখে গতকাল মঙ্গলবার আবদাল্লাহ হামদক ও তাঁর স্ত্রীকে বন্দিদশা থেকে মুক্তি দেওয়া হয়। 

বিবিসি বলছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন সুদানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদকের সঙ্গে ফোনে কথা বলেছেন। 

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, সুদানের প্রধানমন্ত্রী মুক্তি পাওয়ায় স্বাগত জানিয়েছেন অ্যান্টনি ব্লিংকেন। তিনি গ্রেপ্তার অন্য নেতাদের ২৪ ঘণ্টার মধ্যে মুক্তির দাবি পুনর্ব্যক্ত করেছেন। 

এর আগে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস আবদাল্লাহ হামদককে দ্রুত মুক্তি দিতে বলেন। তিনি দ্রুত সুদানের এই সংকট নিরসনে বিশ্বের বড় শক্তিগুলোকে এগিয়ে আসার আহ্বান জানান। 

প্রসঙ্গত, গত সোমবার অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাসীনদের হটিয়ে সুদানের ক্ষমতা দখলে নেয় সেনাবাহিনী। সুদানের প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদককে গৃহবন্দী করা হয়। এ ছাড়া মন্ত্রিসভার একাধিক সদস্যকে গ্রেপ্তারের পর দেশজুড়ে জরুরি অবস্থা জারি করা হয়। অভ্যুত্থানের বিরোধিতা করে রাস্তায় নেমে বিক্ষোভ করে দেশটির গণতন্ত্রকামী জনগণ। সেখানে গুলি চালানো হয়। এতে প্রাণ হারায় কমপক্ষে ১০ জন। 

সুদানে সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভ। ছবি: রয়টার্স  সুদানের এ ঘটনা বিশ্বব্যাপী উদ্বেগ সৃষ্টি করে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ইউরোপিয়ান ও আফ্রিকান ইউনিয়ন সুদানের প্রধানমন্ত্রী হামদকসহ অন্য রাজনৈতিক ব্যক্তিদের দ্রুত মুক্তির জোর দাবি জানায়। যুক্তরাষ্ট্র সুদানের জন্য ৭০ কোটি (৭০০ মিলিয়ন) ডলার অনুদান স্থগিত করেছে। অবস্থার পরিবর্তন না হলে যুক্তরাজ্য ও ইউরোপিয়ান ইউনিয়ন সুদানের বিরুদ্ধে একই ধরনের পদক্ষেপ নেওয়ার হুমকি দিয়েছে বলে জানিয়েছে বিবিসি। 

উল্লেখ্য, ২০১৯ সালে সাবেক নেতা ওমর আল-বশিরের পতনের পর সুদানে সামরিক ও বেসামরিক গোষ্ঠীর মধ্যে টানাপোড়েন শুরু হয়। এর আগেও গত মাসে দেশটিতে অভ্যুত্থানের চেষ্টা হয়।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ক্ষীণ আশা নিয়ে শুরু হচ্ছে ইরান পরমাণু আলোচনা

    টিকার অপ্রতুলতা আর দ্বিধাই আনছে ওমিক্রনের মতো ভ্যারিয়েন্ট

    পেরুতে ৭.৫ মাত্রার ভূমিকম্প

    ত্রিপুরা পৌর নির্বাচনে বিজেপির জয়, তৃণমূলের চমক

    কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবে না তালেবান

    প্রসব বেদনা নিয়ে সাইকেল চালিয়ে হাসপাতালে গেলেন এমপি

    উত্তরখানে ফায়ার সার্ভিস স্টেশন ও পুলিশ ক্যাম্প তৈরির নির্দেশ স্বরাষ্ট্রমন্ত্রীর

    ক্ষীণ আশা নিয়ে শুরু হচ্ছে ইরান পরমাণু আলোচনা

    তৃতীয় লিঙ্গের চেয়ারম্যান প্রার্থীর কাছে নৌকার ভরাডুবি

    নীলফামারীতে ভোট কেন্দ্রে সংঘর্ষে বিজিবি সদস্য নিহত

    ‘গায়ের রং কালো বলে আমাকে আক্রমণ করা হয়েছে’

    মুহুর্মুহু বোমাবাজিতে শেষ হলো গোসাইরহাটের ভোটগ্রহণ