Alexa
মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১

সেকশন

 

করোনা সংকট শেষ হতে এখনো বহু বাকি: বিশ্ব স্বাস্থ্য সংস্থা 

আপডেট : ২৭ অক্টোবর ২০২১, ০২:৫৬

করোনায় স্বজনকে হারিয়ে কাঁদছেন এক ব্যক্তি। ছবি: রয়টার্স  করোনা সংকট শেষ হতে এখনো বহু বাকি বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গতকাল মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে এমনটি জানানো হয়। 

পাশাপাশি জাতিসংঘের এই সংস্থাটি করোনার পরবর্তী প্রজন্মের টিকা নিয়ে গবেষণার জন্য গবেষকদের প্রতি আহ্বান জানিয়েছে। করোনার বৈশ্বিক মহামারি শুরু হওয়ার পর থেকে প্রতি তিন মাস পর পর এটি নিয়ে আলোচনায় বসেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা। পাশাপাশি তাঁরা বিভিন্ন পরামর্শও দিয়ে থাকেন। 

গত শুক্রবার একটি বিবৃতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বলা হয়, বর্তমান পরিস্থিতি এবং পূর্বাভাস মডেলের বিশ্লেষণ ইঙ্গিত দেয় যে মহামারি শেষ হতে এখনো অনেক বাকি। 

ওই বিবৃতিতে আরও বলা হয়, মাস্কের ব্যবহার, শারীরিক দূরত্ব, হাতের স্বাস্থ্যবিধি, এবং ঘরের ভেতরে স্থানগুলির বায়ু চলাচল ব্যবস্থা উন্নত করার মতো  পদ্ধতি এখনো করোনার সংক্রমণ থামানোর মূল উপায়। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বলা হচ্ছে, দীর্ঘায়িত বৈশ্বিক মহামারি মানবিক জরুরি অবস্থা,  অভিবাসন এবং অন্যান্য সংকটকে আরও জটিল করে তুলছে। এ জন্য রাষ্ট্রগুলোকে করোনা নিয়ে তাঁদের পরিকল্পনা পরিবর্তনের আহ্বানও জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

এদিকে আফ্রিকার করোনা পরিস্থিতি নিয়ে শঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বার্তা সংস্থা এএফপি বলছে, মহাদেশটিতে ১০০ জনের মধ্যে মাত্র ১৪ ডোজ ভ্যাকসিন রয়েছে 

এএফপির প্রতিবেদনে বলা হয়, প্রতি ১০০ জনের জন্য যুক্তরাষ্ট্রে ১২৮ ডোজ টিকা; ইউরোপে ১১৩ ডোজ টিকা; ল্যাটিন আমেরিকা এবং ক্যারিবীয় অঞ্চলে ১০৬ ডোজ টিকা; এশিয়ায় ১০২ ডোজ টিকা এবং মধ্যপ্রাচ্যে ৭৮ ডোজ টিকা রয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    লকডাউন নয়, টিকা ও মাস্ক পরার ওপর গুরুত্বারোপ বাইডেনের

    বিশ্বে করোনায় শনাক্ত ও মৃত্যু বেড়েছে

    বিশ্বে ওমিক্রনে শনাক্ত ১৫০, আফ্রিকার দেশগুলোর ওপর ৭০ দেশের নিষেধাজ্ঞা

    সাঁতার শিখতে গিয়ে সদ্য নিয়োগ পাওয়া সেনাসদস্যের মৃত্যু

    ডিআরইউ সভাপতি মিঠু, সম্পাদক হাসিব

    ১৭ মিলিয়নের গাড়িতে চড়া হবে না রোনালদোর!

    নিরাপদ সড়কের দাবিতে খুবিতে মোমবাতি প্রজ্বালন

    রাবিতে জিল্লুর রহিম রিসার্চ ল্যাবরেটরি উদ্বোধন

    ‘বন্ধুকযুদ্ধে’ নিহতদের এলাকায় দাফন না করার দাবিতে ঝাড়ুমিছিল