Alexa
সোমবার, ২৯ নভেম্বর ২০২১

সেকশন

 

সঙ্গে থাকুক ভ্রমণ স্মৃতি

আপডেট : ২৭ অক্টোবর ২০২১, ১০:০০

  মডেল: ফৌজিয়া মিথিলা। ছবি: সৈয়দ মাহামুদুর রহমান ভ্রমণের স্মৃতি সবার জীবনে বেশ গুরুত্বপূর্ণ বিষয়। একবার কোনো জায়গায় ঘুরতে গেলে দ্বিতীয়বার সেখানে আর যাওয়া হবে কি না, তা বলা খুব কঠিন। সে জন্য সবাই ভ্রমণের স্মৃতি ধরে রাখতে চান। স্মৃতি ধরে রাখার মাধ্যম ক্যামেরা। একসময় ক্যামেরা ছিল মহার্ঘ্য বস্তু। সবার কাছে সেটা ছিল না। কিন্তু দিন বদলেছে। এখন সবার হাতে স্মার্টফোন। প্রতিটি ফোনেই আছে বিভিন্ন মানের ক্যামেরা। এ ছাড়া ছবি তোলার জন্য ডিএসএলআর কিংবা পয়েন্ট অ্যান্ড শুট ক্যামেরা তো আছেই।

ক্যামেরা থাকলেই কি চলবে? ক্যামেরায় ছবি তোলার জন্য জানা থাকা চাই কিছু বিষয়, যাতে ভালো ছবি তোলা যায়।

জেনে রাখা ভালো

  • ভালো ছবি তোলার প্রথম ধাপ হলো কিসের ছবি তুলছেন, কেন তুলছেন, সে বিষয়ে স্বচ্ছ ধারণা থাকা।
  • আপনি আপনার স্মৃতি ধরে রাখছেন। ফলে ছবির রং, ফ্রেম এগুলো নিয়ে খুব বেশি মাথা ঘামাবেন না।
  • ডিএসএলআর হোক বা মোবাইল ক্যামেরা–হাতের কাছে যা আছে ভ্রমণে ছবি তোলার জন্য সেটিই কাজে লাগান।
  • আলো যখন খুব নরম থাকে, তখন ছবি তোলা সবচেয়ে ভালো। সকালের নরম রোদে যে রূপ ধরা দেবে তা দেখতে হলে অবশ্যই সকাল সকাল উঠতে হবে।
  • যদি উঠতে না-ই পারেন, তবে সন্ধ্যার আগে আগে ছবি তুলুন। সূর্য ওঠার এক ঘণ্টা পর ও সূর্য ডোবার এক ঘণ্টা আগের সময়টাকে ‘গোল্ডেন আওয়ার’ বলা হয়। সূর্যাস্তের পরের এক ঘণ্টাকে বলা হয় ‘ব্লু আওয়ার’। এর মাঝের সময়টাতে ছবি তোলা বেশ চ্যালেঞ্জিং। ঝকঝকে দিন বেড়ানোর জন্য ভালো হলেও ছবি তোলার জন্য হালকা রোদই ভালো।
  • কোন কোন জায়গায় গিয়ে ছবি তুলবেন তা আগেভাগেই জেনে নিন। ছবি তোলার আগে টিউটোরিয়াল দেখে নিতে পারেন। নিয়ম দেখে ছবি তোলার সময় সেগুলো প্রয়োগ করতে পারেন।
  • ম্যানুয়াল মোডে ছবি তুলতে শিখুন। ক্যামেরা সেটিংস ঠিক করতে চাইলে আইওএস, অ্যাপারচার ও শাটার স্পিড ঠিক করতে হবে। এগুলো একটি আরেকটির সঙ্গে সম্পর্কিত। সমন্বয় করতে পারলে ক্যামেরা আপনাকে সেরা ছবিটাই উপহার দেবে। অ্যাপারচার দিয়ে ডেপথ অব ফিল্ড, শাটার স্পিড দিয়ে গতি ও আইওএস দিয়ে নয়েজ কমানো যাবে। ক্যামেরায় আলো কতটা ঢুকবে, সেটাও নির্ধারণ করা যাবে। হাতে সময় আর ক্যামেরায় চার্জ থাকলে ছবি তুলতে কার্পণ্য করবেন না। যত বেশি পরীক্ষা-নিরীক্ষা করবেন, ছবি তত ভালো হবে। বিভিন্ন অ্যাঙ্গেল থেকে ছবি তোলার চেষ্টা করুন। তাতে ছবির বৈচিত্র্য থাকবে।
  • ছবিতে মানুষ থাকলে সেটার সঙ্গে একাত্মতা অনুভব করা যায়। বন্ধু বা পরিবারের কেউ সঙ্গে থাকলে তাকেই ফ্রেমের ভেতরে নিয়ে আসুন। একটি পাহাড় বা রাস্তা কত বড় তা বোঝাতে চাইলেও সাবজেক্ট হিসেবে মানুষ প্রয়োজন।
  • এমন ধরনের ক্যামেরা কিনুন, যা ওজনে হালকা হবে। ছবি তোলার জন্য ট্রাইপড নিতে পারেন।
  • দামি ক্যামেরা থাকলেই ভালো ছবি ওঠানো যাবে, তা নয়। যদি ক্যামেরার দামি লেন্স না কিনে ফটোগ্রাফি শেখার কাজে বিনিয়োগ করেন, তবে লাভ বেশি হবে। নিজের ক্যামেরার প্রতিটি ফাংশন জানা থাকলে ছবি তোলা সহজ হবে।
  • পাহাড়, বন, সমতল ভূমি, মরুভূমি, হ্রদ, বিল ও সমুদ্রসৈকতের ছবি কেমন উঠবে তা আবহাওয়ার ওপরও নির্ভর করে। কীভাবে কোন সময় ছবি তুলবেন, তা বুঝতে চাইলে ট্র্যাভেল ব্লগারদের লেখা পড়তে পারেন। তাঁদের তোলা ছবি দেখেও বেশ কিছু ধারণা পাবেন।
  • প্রতিটি জায়গার কিছু না কিছু বৈশিষ্ট্য থাকে। সেগুলো ক্যামেরাবন্দী করতে হলে ওয়াইড শট নিতে হবে। স্থানীয় বাসিন্দাদের বাসাবাড়িও ছবিতে দেখা গেলে জায়গাটা সম্পর্কে ধারণা পাওয়া যাবে। তবে ছোট ছোট দোকান, রাস্তা ও খাবারের ছবি তুলতে ভুলবেন না। ট্র্যাভেল ফটোগ্রাফি মানেই প্রাকৃতিক বৈশিষ্ট্য, মানুষ, সংস্কৃতি, রীতিনীতি ও ইতিহাসের ছবি। তাই ছোট ছোট দোকানে স্থানীয় যেসব খাবার পাওয়া যায়, সেগুলোর ছবি তুলুন।
  • স্থানীয় বাসিন্দাদের ছবি তুলতে চাইলে খুব বিনয়ের সঙ্গে জিজ্ঞেস করুন, তিনি ছবি তুলতে আগ্রহী কি না।
  • ছবি তোলার পরের ধাপে আছে এডিটিং। ছবির কালার কারেকশন, দাগ সরানো, স্যাচুরেশন, ছবি শার্প করা, নয়েজ কমানো, ক্রপ করার জন্য ফটোশপ বা লাইটরুম ব্যবহার করতে পারেন।
  • ভালো ছবি তোলার প্রথম শর্ত নিজের কাছে থাকা ক্যামেরা সম্পর্কে জানা ও দক্ষতা বৃদ্ধি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    আজকের রাশিফল

    ‘অবসর’ নেওয়ার ধারণা আবিষ্কার হলো কবে

    আজকের রাশিফল

    বিশ্বে সবচেয়ে জনপ্রিয় সবজি কোনটি

    ফ্যাশন শিল্প, মাছের চামড়া এবং তিন ফরাসি তরুণের গল্প 

    সুখবর

    স্মরণশক্তি ও মনোযোগ বাড়ায় মেডিটেশন

    ডিএসইতে সাত মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন

    চলতি বছরে ঢাকার সড়কে প্রাণ ঝরেছে ১১৯টি

    নরসিংদীতে নির্বাচনী সহিংসতায় আরও একজনের মৃত্যু  

    উত্তরখানে ফায়ার সার্ভিস স্টেশন ও পুলিশ ক্যাম্প তৈরির নির্দেশ স্বরাষ্ট্রমন্ত্রীর

    ক্ষীণ আশা নিয়ে শুরু হচ্ছে ইরান পরমাণু আলোচনা

    তৃতীয় লিঙ্গের চেয়ারম্যান প্রার্থীর কাছে নৌকার ভরাডুবি