Alexa
বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১

সেকশন

 

ধারাবাহিক পতনের পর পুঁজিবাজারে সূচকের বড় উত্থান

আপডেট : ২৬ অক্টোবর ২০২১, ১৯:২৬

দরপতনের ধারা থেকে ঘুরে দাঁড়িয়েছে দেশের পুঁজিবাজার। গতকাল সোমবার ও আগের দিন রোববার দরপতনের পর আজ মঙ্গলবার পুঁজিবাজারে সূচকের বড়ধরনের উত্থান হয়েছে। সূচক ব্যাপকভাবে বৃদ্ধির পাশাপাশি লেনদেনকৃত অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দামও বেড়েছে। তবে সার্বিক লেনদেনের পরিমান আগের দিনের চেয়ে কমেছে।

পুঁজিবাজার সূত্রে জানা গেছে, আজ দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আগের দিনের চেয়ে মূল্যসূচক বেড়েছে ১২০ পয়েন্ট। এছাড়া দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) মূল্য সূচকের বড় উত্থান হয়েছে। পাশাপাশি উভয় পুঁজিবাজারে লেনদেনকৃত অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। 

আজ লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১২০ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৫ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের দিন সোমবার সূচকটি কমেছিল ১২০ পয়েন্ট। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক ১৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৮২ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট বেড়ে ২ হাজার ৬৬১ পয়েন্টে অবস্থান করছে। 
ডিএসইতে আজ লেনদেনকৃত ৩৭৬টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৪০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের, দাম কমেছে ২২ টির এবং অপিরিবর্তিত ছিল ১৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। 

এছাড়া ডিএসইতে আজ মোট লেনদেনের পরিমাণ ১ হাজার ৩৮৬ কোটি ৪৭ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৪৭০ কোটি ৪৩ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ৮৩ কোটি ৯৬ লাখ টাকা। 
টাকার অংকে ডিএসইতে আজ লেনদেনে শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। প্রতিষ্ঠানটির ৮৬ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের ৭৮ কোটি ৪৪ লাখ টাকার লেনদেন হয়েছে। আর ৭৫ কোটি ৭৫ লাখ টাকা লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে এনআরবিসি ব্যাংক। 

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষস্থানীয় অন্য প্রতিষ্ঠানগুলো হলো-ওরিয়ন ফার্মা, ফরচুন সুজ, জিনেক্স ইনফোসিস, ব্রিটিশ আমেরিকান টোবাকো, আইএফআইসি ব্যাংক, সোনালী পেপার এবং লাফার্জ-হোলসিম বাংলাদেশ। 

আজ দেশের অপর পুঁজিবাবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৭৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৪৪৪ পয়েন্টে। সিএসইতে লেনদেনকৃত ৩০০টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৪৫ টির, দাম কমেছে ৩৩ টির এবং অপরিবর্তিত ছিল ২২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। 

সিএসইতে ৪১ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ১৯ কোটি টাকা কম।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা

    অবৈধ ব্যাংকিং কার্যক্রম বন্ধে কেন্দ্রীয় ব্যাংকের উদ্যোগ

    স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে এফবিসিসিআইর ১৬ দিনব্যাপী উৎসব

    নভেম্বরে আগের বছরের তুলনায় রেমিট্যান্সপ্রবাহ কমেছে ২৫%

    স্ট্যাবিলাইজেশন ফান্ডের বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক ও বিএসইসি একমত

    আমিনবাজারে ছয় শিক্ষার্থীকে হত্যা মামলায় ১৩ জনের মৃত্যুদণ্ড

    আলীকদমে নির্বাচনী সহিংসতা মামলায় ১৫ জনকে কারাগারে পাঠানোর নির্দেশ

    আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা

    লালপুরে দুই দিনে ট্রেনে কাটা পড়ে ২ জনের মৃত্যু

    ছাগল চুরি করে খেয়ে ফেলার অভিযোগে সরকারি কর্মচারীদের বিরুদ্ধে মামলা

    ওমিক্রনের পরিস্থিতি খারাপের দিকে গেলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হবে: শিক্ষামন্ত্রী